Kalyan Banerjee: ‘DA অধিকার নয়, অনুদান’, ধরনা-মঞ্চে বসে খোদ মমতাকে বোঝালেন কল্যাণ

Kalyan Banerjee: পেশায় আইনজীবী কল্যাণ এদিন মমতার সামনে বসে বোঝাতে থাকেন, কেন্দ্রীয় হারে ডিএ পাওয়া উচিত নয় রাজ্য সরকারি কর্মীদের।

Kalyan Banerjee: 'DA অধিকার নয়, অনুদান', ধরনা-মঞ্চে বসে খোদ মমতাকে বোঝালেন কল্যাণ
ডিএ নিয়ে আলোচনা চলল মঞ্চে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 6:54 PM

কলকাতা: ধর্মতলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধরনা মঞ্চের অদূরেই ডিএ-র দাবিতে অবস্থান চলছে সরকারি কর্মীদের। ২ মাসেরও বেশি সময় ধরে বসে আছেন আন্দোলনকারীরা। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়ার দাবিতে জারি রয়েছে তাঁদের বিক্ষোভ। মাঝে মধ্যেই আন্দোলনের উত্তাপ বাড়াচ্ছেন রাজনৈতিক নেতারা। আর বৃহস্পতিবার সকালে ধরনা মঞ্চে বসে মমতাকে ডিএ-র তত্ত্ব বোঝালেন তৃণমূল সাংসদ তথা আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র ও রাজ্য একই হারে কেন ডিএ পাবে? এই প্রশ্ন আগেই তুলেছিলেন কল্যাণ। এবার খোদ মমতার সামনে বসেই সে সব যুক্তি দিলেন তিনি।

বুধবার থেকে দু দিনের ধরনায় বসেছিলেন মমতা। মঞ্চে ছিলেন দলের প্রথম সারির প্রায় সব নেতা। এদিন সকাল থেকে মঞ্চে চলছিল গান। কখনও কখনও নিজেই গেয়ে উঠছিলেন মমতা। দলের নেতাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলতেও দেখা যায় তৃণমূল সুপ্রিমোকে। তার মাঝেই উঠল ডিএ প্রসঙ্গও।

পেশায় আইনজীবী কল্যাণ এদিন মমতার সামনে বসে বোঝাতে থাকেন, কেন্দ্রীয় হারে ডিএ পাওয়া উচিত নয় রাজ্য সরকারি কর্মীদের। তিনি উল্লেখ করেন, সুপ্রিম কোর্টের বিচারপতি আর হাইকোর্টের বিচারপতিরা নিশ্চয় একই ডিএ পাবেন না। তাঁর দাবি, আলু-পটলের এক দর হতে পারে না, তাই কেন্দ্র ও রাজ্যের তফাৎ থাকবেই। কেন্দ্র ও রাজ্যের তফাৎ বোঝাতে সাংসদ বলেন, ‘যদি কেন্দ্র ও রাজ্য একই হত, তাহলে কলকাতার একজন কর্মী তো বদলি হয়ে কাশ্মীরে গিয়ে চাকরি করতে পারতেন না। সেটা তো কেন্দ্রীয় সরকারি কর্মীরা পারেন।’

শুধু তাই নয়, ডিএ যে অধিকার নয়, সেটাও মুখ্যমন্ত্রীকে বোঝান কল্যাণ বন্দ্যোপাধ্য়ায়। তিনি উল্লেখ করেন, ডিএ হল অনুদান, কোনও অধিকার নয়। মামলাকারীদের ওপর ক্ষোভ প্রকাশ করে কল্যাণ বলেন, ‘আমি কি কিছু জানি না? আমি যেন আইন পড়িনি কখনও?’ তবে এই অনুদানের তত্ত্ব আগেও দিয়েছে তৃণমূল।

এর আগে ডিএ প্রসঙ্গে আদালতে কল্যাণ বলেছিলেন, সুপ্রিম কোর্টের বিচারপতিদের মতো কি হাইকোর্টের বিচারপতিরাও সমহারে ডিএ পাবেন? তবে তখন রাজ্যকে কোনও পরামর্শ দেবেন না বলে দাবি করেছিলেন তিনি। চলতি বছরের ফেব্রুয়ারিতেই তিনি বলেছিলেন, ‘রাজ্যকে আমি কোনও পরামর্শ দেব না। রাজ্যের এখন অনেক বড় বড় আইনজীবী আছেন। জানি না কেন তাঁদের বুদ্ধিতে এটা আসেনি।’  আর সেই ঘটনার মাসখানেক পর এবার খোদ মুখ্যমন্ত্রীকেই সেই তত্ত্ব বোঝালেন তিনি। উল্লেখ্য়, বৃহস্পতিবার ধরনা মঞ্চ থেকে ডিএ আন্দোলনকারীদের তোপ দাগেন মমতা।