‘শ্বশুরবাড়িতে জামাই ঠকানো হচ্ছে?’ PAC চেয়ারম্যান পদে মুকুলের নাম নিয়ে তৃণমূলকে খোঁচা তথাগতর

PAC চেয়ারম্যানের দৌঁড়ে মুকুল রায়ের পাশাপাশি রয়েছেন শুভেন্দু অধিকারীও। বিজেপির বিরোধিতা সত্ত্বেও মুকুলের মনোনয়নকে বৈধতা দিয়েছে বিধানসভার সচিবালয়।

'শ্বশুরবাড়িতে জামাই ঠকানো হচ্ছে?' PAC চেয়ারম্যান পদে মুকুলের নাম নিয়ে তৃণমূলকে খোঁচা তথাগতর
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 25, 2021 | 9:01 AM

কলকাতা: পাবলিক অ্যাকাউন্টস কমিটির (PAC) চেয়ারম্যান পদ ঘিরে বিজেপি ও তৃণমূলের মধ্যে চলছে দড়ি টানাটানি। আর তা শুরু হয়েছে বিধানসভায় PAC চেয়ারম্যান পদের জন্য মুকুল রায়ের (Mukul Roy) মনোনয়নপত্র জমা দেওয়ার পর থেকে। এরই মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের  ‘মুকুল তো বিজেপির সদস্য’ নামক তত্ত্ব খাঁড়া করা ও তার প্রেক্ষিতে তথাগত রায়ের (Tathagata Roy) টুইট। বঙ্গ রাজনীতিতে নতুন করে চর্চার রসদ জুগিয়েছে।

তথাগত রায় বলেন, “মুকুল রায়কে বিজেপি সাব্যস্ত করে তাঁকে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান করার চেষ্টা এক অসাধারণ রাজনৈতিক ন্যাকামির পরিচয়। এটা কি বিধানসভা চালানো হচ্ছে না শ্বশুরবাড়িতে জামাই ঠকানো হচ্ছে?”

PAC চেয়ারম্যানের দৌঁড়ে মুকুল রায়ের পাশাপাশি রয়েছেন শুভেন্দু অধিকারীও। বিজেপির বিরোধিতা সত্ত্বেও মুকুলের মনোনয়নকে বৈধতা দিয়েছে বিধানসভার সচিবালয়। স্ক্রুটিনি পর্ব শেষে সরকারিভাবে প্রকাশিত তালিকায় দেখা যায় মুকুলের পাশাপাশি শুভেন্দুরও নাম রয়েছে। মুকুল রায়কেই PAC চেয়ারম্যান করতেই মরিয়া তৃণমূল।

এদিকে, মুকুল রায় এখনও খাতায় কলমে বিজেপি বিধায়কই। নিয়ম অনুসারে, PAC চেয়ারম্যান পদে বিরোধী কোনও বিধায়কের নামই প্রস্তাব করা যায়। মুকুল রায়ের প্রস্তাবক হলেন কালিম্পঙের বিধায়ক রুডেন লেপচা। যিনি গোর্খা জনমুক্তি মোর্চার বিনয়পন্থী নেতা। কীভাবে তৃণমূল বিধায়কদের প্রস্তাব করা বিরোধী বিধায়কের নাম গৃহীত হল, তা নিয়ে প্রশ্ন তোলে বিজেপি।

এরই মধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আবার মন্তব্য করেন, “মুকুল রায় তো বিজেপির সদস্য। অসুবিধার কী আছে!” দলীয় সুপ্রিমোর হাত ধরে যাঁর ঘর ওয়াপসি হয়েছে, তিনি কীভাবে এখনও বিজেপির সদস্য থাকেন? রাজনৈতিক মহলে আপাতত এটাই চর্চার বিষয়। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে ইতিমধ্যেই চিঠি দিয়েছে বিজেপি। তারই মধ্যে বিজেপি নেতা তথাগত রায়ের এই টুইট।

আরও পড়ুন: মুকুল রায় তো বিজেপির সদস্য, অসুবিধার কী আছে: মমতা

এ প্রসঙ্গে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “সরকার যদি মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করে কিছু করার নেই। এখনও অবধি বিধানসভায় বিরোধী দলের কাউকে পিএসি চেয়ারম্যান করার রীতি আছে। না মানা হলে কিছু করার নেই।”