kolkata book fair 2023: ‘বাংলার বইমেলা এবার দিল্লিতেও হবে’, কলকাতা বইমেলার উদ্বোধনে ঘোষণা মুখ্যমন্ত্রীর

kolkata book fair 2023: এবারের কলকাতা বইমেলার থিম কান্ট্রি স্পেন। কলকাতা বইমেলা মানুষের হৃদয় স্পর্শ করেছেন, উদ্বোধন অনুষ্ঠানে বললেন মুখ্যমন্ত্রী।

kolkata book fair 2023: 'বাংলার বইমেলা এবার দিল্লিতেও হবে', কলকাতা বইমেলার উদ্বোধনে ঘোষণা মুখ্যমন্ত্রীর
কলকাতা বইমেলা উদ্বোধনে মুখ্যমন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 3:13 PM

কলকাতা: সোমবার থেকে শুরু ৪৬ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা (Kolkata BookFair)। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে কলকাতা বইমেলা। এবারের কলকাতা বইমেলার থিম কান্ট্রি স্পেন। কলকাতা বইমেলা মানুষের হৃদয় স্পর্শ করেছেন, উদ্বোধন অনুষ্ঠানে বললেন মুখ্যমন্ত্রী। আর কী কী বললেন দেখুন…

Key Highlights

  1. জায়গাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এত বড় অনুষ্ঠানে, এত মানুষ আসে, স্টেজ যদি ঠিকঠাক না হয়, তাহলে গুঁতোগুতি হওয়ার সম্ভাবনা থাকে। গত দুবছর কোভিড ছিল, তা সত্ত্বেও গত বছর ২৪ কোটি টাকার ব্যবসা হয়েছিল। প্রায় ২৩ লক্ষ মানুষ এসেছিলেন। এবার তো আর তাহলে কথাই নেই। উন্মুক্ত ময়দানে মুক্ত মানুষ আসবেন।
  2. আমি কৃতজ্ঞতা জানাই প্রণম্য শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে। তাঁকে সংবর্ধিত করতে পেরে আমরা কৃতজ্ঞ। তাঁর সুস্বাস্থ্য, দীর্ঘ জীবন কামরা করি।
  3. স্পেনের মন্ত্রী, ব্রিটেন, আমেরিকা, ফ্রান্স, ইটালি, রাশিয়া, অস্ট্রেলিয়া, জাপান, বাংলাদেশ, জাপান, আর্জেন্টিনা, কিউবা, কানাডা, ম্যাক্সিকো-সহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের অভিনন্দন জানান তিনি। সারা পৃথিবী আজ বিশ্ব বাংলায় এসে মিলিত হয়েছে।
  4. আগে অন্য রাজ্যের লোক ভাবতেন, এটা আর কী, আমাদেরও তো মেলা হয়। কিন্তু আমি আজ অভিনন্দন জানাচ্ছি, অনেক রাজ্যের বইপ্রেমিক মানুষরা এখানে এসেছেন। দিল্লি, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশের বইপ্রেমিকরা এসেছেন।
  5. ছোটো লেখকদের দাম কিন্তু কম নয়। ছোটো লেখা, লিটিল ম্যাগাজিনের দাম অনেক বেশি। আমাকে এখনও যদি চার পাতার কেউ একটা ম্যাগাজিন তুলে দেন, আমি সেটা পুরো পুরি, কারণ তাতে অনেক তথ্য থাকে।
  6. স্পেন থেকে এবার অনেকে এসেছেন। তাঁদেরকে অভিনন্দন জানাই। আমি অত্যন্ত ক্ষুদ্র মানুষ। আমার সবটাই কুৎসার আঙিনায়, অপপ্রচারের আলিঙ্গনে কোথাও কোথাও…কারোর কারোও পছন্দ নাও হতে পারে, নাই হতে পারে। আমি তো সমালোচনার উর্ধ্বে নই। আমার সমালোচনা করলে আমি খুশি হই। কারণ তার থেকে আমি অনেক কিছু শিখতে পারি। সমালোচনার থেকে বড় জিনিস আর কী হতে পারে? যে তোমায় খারাপ বলে বলুক, তুমি খারাপ বলো না। তার মধ্যেও কাজে ফাঁকি দিয়ে ১২৮ টা বই আমার বেরিয়েছে। সেখানে ইংরাজি বইও আছে। এইবার আমার কেবল ৬টা বই বেরিয়েছে। আমার আরও ৪-৫টা বই লেখার কাজ চলছে।
  7. ‘আমাদের সংবিধান ও কিছু কথা’, ‘দুয়ারে সরকার’, ‘আপনার আমার’, ‘লহ প্রণাম’, ‘মহিয়সী ছড়ায় ছড়ায়’, ফেস্টু বইগুলির নাম করেন মুখ্যমন্ত্রী।
  8. বইমেলায় যাতায়াতের জন্য ফুট ওভার ব্রিজ করে দেওয়া হয়েছে। বইমেলার জন্য বাসের সংখ্যা বাড়াতে অনুরোধ করছি। যাতে মানুষ রাতে ফিরতে পারে।
  9. নতুন একটার সূচনা হবে। আমি মনে করি, দিল্লিতেই আমাদের একটা বইমেলা করা উচিত। বাংলা বইমেলা দিল্লিতে হবে। তাতে প্রত্যেকটা জেলা অংশ নেবে।
  10. একটা উইপোকা কামড়ালে, সেটা দেখানো হয়। কিন্তু কেউ একজন ভালো বই লিখলে, সেটা দেখানো হয় না। এক জন ভালো গান গাইলে, সেটা নিয়ে পর্যালোচনা হয় না। কেন রাজনীতির লোক বই লিখতে পারে না? রাজনীতির লোক তখনই রাজনীতি করতে পারেন, যখন তিনি সামাজিক জীব হিসাবে নিজেকে আগে রক্ষিত করেন। সংস্কারে মন দেন। রাজা রামমোহন রায়, বিদ্যাসাগর সমাজ সংস্কারক হিসাবে পরিচিত ছিলেন। নেতাজির তরুণের স্বপ্ন খুঁজে বেরাই। শিল্পীদের শিল্পকলা এই কয়েকদিনের বইমেলাকে কেন্দ্র করে গড়ে উঠবে।
  11. নেগিটিভি একটা চিন্তাধারা হয়ে গিয়েছে। ‘লেট আস স্পিক ইউনিটি’। স্পিক পজিটিভলি।