করোনা আক্রান্তের দেহ পূর্ণ পর্যাদায় সৎকারে উদ্যোগ কলকাতা পুরসভার, দেওয়া হল আধিকারিকদের নম্বর

করোনা আক্রান্তের মৃত্যু হলে কোথায়, কী ভাবে সৎকার হবে, তা নিয়ে অনেক সময়ই হয়রান হতে হয় আত্মীয়দের। এ বার সে ক্ষেত্রে উদ্যোগী হল কলকাতা পুরসভা।

করোনা আক্রান্তের দেহ পূর্ণ পর্যাদায় সৎকারে উদ্যোগ কলকাতা পুরসভার, দেওয়া হল আধিকারিকদের নম্বর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 7:44 AM

কলকাতা: করোনা আক্রান্তের দেহ পড়ে আছে ঘণ্টার পর ঘণ্টা। এমন অভিযোগ উঠছে বারবার। খাস কলকাতাতেও দেখা গিয়েছে সেই ছবি। প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না বলেও অভিযোগ উঠে আসছে। আর এবার সেই বিষয়েই তৎপর হল কলকাতা পুরসভা। আক্রান্তের মৃত্যু হলে পূর্ণ মর্যাদায় দেহ সৎকার করা হবে বলে জানানো হয়েছে পুরসভার তরফ থেকে। দেওয়া হয়েছে বেশ কিছু নম্বরও।

ধাপার মাঠের পিছনে পোড়ানো হয় করোনা আক্রান্তের দেহ। আর দেহ সৎকার করতে গিয়ে নানা ধরনের সমস্যার মুখোমুখি হতে হচ্ছে পরিবার পরিজনকে। সৎকারের জন্য কারও কাছে ১০ হাজার, কারও কাছে ১৫ হাজার টাকা চাওয়া হচ্ছে। সে সব নিয়ে্ বারবার অভিযোগ উঠছিল প্রশাসনের গাফিলতির। এরপরই নড়েচড়ে বসে পুরসভা। সৎকারের ব্যবস্থার জন্য বোরো ভিত্তিতে তিনট ভাগে ভাগ করে দায়িত্ব দে্ওয়া হয়েছে আধিকারিকদের। সংশ্লিষ্ট আধিকারিকদের ফোন নম্বরও দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়া এবং ওয়েব সাইটে।

১ থেকে ৫, ৬ থেকে ১০ ও ১১ থেকে ১৫- এই তিন ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগের দায়িত্বে রয়েছে ডেপুটি সিএমএইচও ডা. বাসুদেব মুখোপাধ্যায়, দ্বিতীয় ভাগে ৬ নম্বর বোরোর এক্সিকিউটিভ হেল্থ অফিসার ডা. উৎপল কাঞ্জি ও তৃতীয় ভাগে ১১ নম্বরের এক্সিকিউটিভ হেল্থ অফিসার ডা. সুব্রত মৌলিককে দায়িত্ব দেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় এদের ব্যক্তিগত নম্বরও দেওয়া হয়েছে। যাতে যে কোনও সময় অসুবিধায় পড়লেই তাঁদের সঙ্গে যোগাযোগ করা যায়।

আরও পড়ুন: উৎপাদন ক্ষমতায় খামতি নেই, তবুও কেন দেশে অক্সিজেন যোগানে টান?

শুধু কলকাতা নয়, সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন জেলার জন্যও যোগাযোগের নম্বর দেওয়া হয়েছে। সব কটি পুরসভা এলাকায় করোনা আক্রান্তের দেহ সৎকারে কার সঙ্গে যোগাযোগ করতে হবে, তাঁর নম্বর ও নাম আপলোড করা হয়েছে। এ ছাড়াও পুরসভার সঙ্গে সংযোগ স্থাপন করে, এমন সংস্থার অ্যাম্বুলেন্সের নম্বরও দেওয়া হয়েছে পুরসভার তরফে। টেলিমেডিসিনের জন্যও নম্বর দেওয়া হয়েছে।