আপডেট: প্রথম টিকাকরণের দিন প্রাপকদের সঙ্গে কথা বলতে পারেন মুখ্যমন্ত্রী, বৈঠকে ইঙ্গিত স্বাস্থ্য কর্তাদের

বিমানবন্দর থেকে কার্গো সেকশন দিয়ে দুটি গাড়িতে ভ্যাক্সিন ভ্যান বেরোবে। চলে আসবে বাগবাজারে।

আপডেট:  প্রথম টিকাকরণের দিন প্রাপকদের সঙ্গে কথা বলতে পারেন মুখ্যমন্ত্রী, বৈঠকে ইঙ্গিত স্বাস্থ্য কর্তাদের
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2021 | 8:39 PM

কলকাতা: প্রথম টিকাকরণের দিন কয়েকজন প্রাপকের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে সরাসরি কথা বলতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুণে থেকে কোভিশিল্ডের প্রথম দফার ডোজ বাংলায় এসে পৌঁছানোর পর রাজ্যের সব জেলাশাসক ও মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে  ভার্চুয়াল বৈঠক করেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। বৈঠকেই সেরকম‌ই বার্তা দিয়েছেন স্বাস্থ্য দফতরের শীর্ষ কর্তারা। এই মুহূর্তের বড় খবর। পুণে থেকে রাজ্যে পৌঁছল ‘কোভিশিল্ড’। ইতিমধ্যেই  করোনার ৬.৮৯ লক্ষ ভ্যাক্সিন (Covishield) ডোজ় কলকাতা বিমানবন্দরে পৌঁছেছে। এদিন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম সব জেলার জেলাশাসক ও সিএমওএইচ-দের সঙ্গে বৈঠক করবেন।

বাগবাজার থেকেই ৯৪১ টি সেন্টারে ভ্যাক্সিনের ডোজ বণ্টন হবে বলে স্বাস্থ্য ভবন সূত্রে জানা গিয়েছে। নিরাপত্তার দায়িত্বে থাকবে পুলিস এসকর্ট। স্বাস্থ্যভবন সূত্রে খবর, রাজ্য যে ভ্যাক্সিন পাচ্ছে, সেখান থেকেই সেনার টিকাকরণ হবে।

নিজস্ব চিত্র

বাগবাজার সেন্ট্রাল ফ্যামিলি ওয়েলফেয়ার স্টোর্সের ভিতরে দুটো রেফ্রিজারেটর রয়েছে। সেখানে ৫৭টি বাক্সে  মোট ৬.৮৯ লক্ষ ভ্যাক্সিন ডোজ় রয়েছে। ৫৭টি বাক্সে ১২০০০ ডোজ বা ১২০০ ভায়াল রয়েছে। প্রতি ভায়ালে ১০ জনকে দেওয়া যাবে। হিসেবটা এরকম: ৫৭×১২০০+৫০০= ৬৮৯০০ ভায়াল। অর্থাৎ  প্রতি ভায়ালে ১০ জনকে দেওয়ার ডোজ ধরলে ৬ লক্ষ ৮৯ হাজার ডোজ়।

আজই দক্ষিণবঙ্গের ছয়টি জেলায় ভ্য়াকসিন পৌঁছে যাচ্ছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে আজ ভ্যাকসিন যাচ্ছে না। দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি-সহ নন্দীগ্রাম, বসিরহাটের মতো  স্বাস্থ্য জেলাগুলিতে একের পর এক ভ্যাকসিনের গাড়ি ইতিমধ্যেই রওনা দিয়েছে। উল্লেখিত, রাজ্যে ২৩ টি জেলা হলেও স্বাস্থ্য দফতরের মানচিত্রে চারটি বিশেষ স্বাস্থ্য জেলা রয়েছে। তার মধ্যে রয়েছে ডায়মন্ড হারবার, বিষ্ণুপুর, রামপুরহাট, নন্দীগ্রাম।

পুণে বিমানবন্দর থেকে দিল্লি, চেন্নাই, কলকাতা, গুয়াহাটি, শিলং, আহমেদাবাদ, হায়দরাবাদ, বিজয়ওয়াদা, ভুবনেশ্বর, পাটনা, বেঙ্গালুরু, লখনউ, চণ্ডীগড়ে পৌঁছে যাবে। মঙ্গলবার সকালে সিরাম থেকে শীতাতপ নিয়ন্ত্রিত মালবাহী গাড়িতে প্রথমে টিকাগুলি নিয়ে যাওয়া হয় পুণের বিমানবন্দরে। টিকাগুলিকে শীতাতপ নিয়ন্ত্রিত বিমানে তুলে দেওয়া হয়। কোভিশিল্ড টিকা সংরক্ষণের জন্য প্রয়োজন বিশেষ পরিকাঠামো।

পুণের সিরাম ইনস্টিটিউট থেকে মঙ্গলবার ভোরে করোনার টিকা ভর্তি ৩টি ট্রাক রওনা দেয়। তার আগে সারা হয় ‘মঙ্গলাচরণ’।

আরও পড়ুন: ‘১২৭ কোটি মানুষের টিকাকরণের খরচ কে দেবে?’ করোনা টিকা নিয়ে মোদীকে প্রশ্ন মমতার

দীর্ঘ আট-ন’মাসের কঠোর পরিশ্রমের ফল বাস্তবায়িত হতে চলেছে। সিরাম কর্মীদের মধ্যে উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো। সিরাম ইনস্টিটিউট জানিয়েছে, সরকারের কাছে থেকে টিকা পিছু মাত্র ২০০ টাকার দাম নিচ্ছে সিরাম।  প্রাথমিকভাবে এপ্রিল মাসের মধ্যে  সাড়ে ৪ কোটি করোনার ডোজ তৈরি করার কথা ভাবছে সিরাম।

আরও পড়ুন: জিজ্ঞাসা: করোনার ভ্যাকসিন কীভাবে পাবেন? জেনে নিন, রেজিস্ট্রেশন থেকে সম্পূর্ণ প্রক্রিয়া