Kolkata Metro: সেক্টর ফাইভ থেকে শিয়ালদা মেট্রো পরিষেবা কবে থেকে চালু? আজই মিলল ইঙ্গিত

Kolkata Metro: বুধবারই শিয়ালদা মেট্রো স্টেশন ও লাইন পরিদর্শনে গিয়েছিলেন মেট্রোর আধিকারিকরা। সিগন্যালিং থেকে শুরু করে সিসিটিভি মনিটারিং, এয়ার কন্ডিশন সিস্টেম, বিদ্যুত্ সরবরাহ-সহ সমস্ত কিছু খতিয়ে দেখছেন আধিকারিকরা।

Kolkata Metro: সেক্টর ফাইভ থেকে শিয়ালদা মেট্রো পরিষেবা কবে থেকে চালু? আজই মিলল ইঙ্গিত
ডিসেম্বরেই শিয়ালদা- সেক্টর ফাইভ মেট্রো পরিষেবা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 12:49 PM

কলকাতা: বড় খবর। মার্চ মাসে সেক্টর ফাইভ থেকে শিয়ালদা পর্যন্ত চলতে শুরু করতে পারে মেট্রো।  ডিসেম্বরের শেষে এই পরিষেবা চালু করে দিতে চাইছিল মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু বেশ কয়েকটি সমস্যা তৈরি হয়েছিল। সেক্ষেত্রে মার্চের আগে এই পরিষেবা চালু করা যাবে না।

বৃহস্পতিবারই শিয়ালদা মেট্রো স্টেশন ও লাইন পরিদর্শনে করেন মেট্রোর আধিকারিকদের। সিগন্যালিং থেকে শুরু করে সিসিটিভি মনিটারিং, এয়ার কন্ডিশন সিস্টেম, বিদ্যুত্ সরবরাহ-সহ সমস্ত কিছু খতিয়ে দেখেন আধিকারিকরা। সূ্ত্রের খবর, স্টেশনের যাবতীয় কাজই শেষ হয়ে গিয়েছে। শিয়ালদহ মেট্রো স্টেশনের অগ্রগতির কাজ পরিদর্শন করেন মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশি। তিনি বলেন, “আজ শিয়ালদহ মেট্রো স্টেশনের প্রোগ্রেস ওয়ার্ক দেখলাম।  দ্রুত চালু করতে চাই। আমরা চেস্টা করছি মার্চ ২০২২- এর মধ্যে চালু করতে। ফায়ার ক্লিয়ারেন্স পাওয়ার অপেক্ষা করছি। সেটা সম্পর্কিত কাজ শেষ হলেই আমরা দমকলের ছাড়পত্রের জন্য আবেদন করব। সেটা হলেই আমরা সিআরএস ইন্সপেকসনের জন্য আবেদন করব।”

ফায়ার ক্লিয়ারেন্স পেলেই আবেদন করা হবে সিআরএস-এর জন্য। দ্রুত আবেদন এর প্রক্রিয়া শুরু করল মেট্রো। আগামী বছরের মার্চ মাসেই পরিষেবা শুরুর সম্ভাবনা শিয়ালদা ফুলবাগান মেট্রোর।

মেট্রো সূত্রে আগে জানা গিয়েছিল, আগামী দুবছরের মধ্যে জোকা-মোমিনপুর, কবি সুভাষ-সায়েন্স সিটি এবং নোয়াপাড়া-বিমানবন্দরের রুটের কাজ শেষ হয়ে যাবে। মেট্রো জিএম-র কথায়, “কাজের জন্য পর্যাপ্ত টাকা আমরা পেয়েছি।” এই প্রসঙ্গে তিনি জানান, ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জন্যও পর্যাপ্ত টাকা পাওয়া গিয়েছে। এর কাজ আগামী দু’বছরে মধ্যে শেষ হয়ে যাবে।

অন্যদিকে, তারাতলা ও মাঝেরহাট হয়ে জোকা-মোমিনপুর মেট্রোর কাজও একই সময়ের মধ্যে শেষ হয়ে যাবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। যদিও, কবি সুভাষ থেকে বিমানবন্দরের প্রকল্প এখনই শেষ হচ্ছে না। বরং দুই বছরের মধ্যে কবি সুভাষ থেকে সায়েন্স সিটি পর্যন্ত কাজ সম্পূর্ণ হয়ে যাবে জানা গিয়েছে।

শিয়ালদহে মেট্রো চলাচল নিয়ে দীর্ঘদিনের অপেক্ষা রয়েছে সাধারণ যাত্রীর। মূলত, যাঁরা শিয়ালদহ মেইন কিংবা শিয়ালদহ দক্ষিণ শাখায় যাতায়াত করেন তাঁদের একটা বড় অংশ সেক্টর ফাইভ কিংবা লেকটাউনের দিকে যান। সেই সমস্ত যাত্রীদের জন্য নিঃসন্দেহে শিয়ালদহের মেট্রো স্টেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখান থেকে মেট্রো ধরলে অত্যন্ত কম সময়ে নিজেদের গন্তব্যে পৌঁছতে পারবেন তাঁরা। অর্থাৎ এই রুটে মেট্রোর যাতায়াত অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই রুটে কাজও হচ্ছে যুদ্ধকালীন তৎপরতায়।

মেট্রো স্টেশনের কাজ প্রায় শেষের পথে। খুব সামান্য কাজ বাকি রয়েছে। শিয়ালদহ রেল স্টেশন থেকে বেরিয়ে মেট্রো স্টেশন চত্বরে প্রবেশ করতে পারবেন যাত্রীরা। সেখানে ঢোকার পর এক ধাপ ছেড়ে দ্বিতীয় ধাপে দাঁড়ানো থাকবে ট্রেন। সেখান থেকে যাত্রীরা ট্রেনে উঠবেন। এই প্ল্যাটফর্ম অবধি পৌঁছতে যাত্রীরা চলমান সিঁড়ি কিংবা সাধারণ সিঁড়ি ব্যবহার করতে পারবেন। এই স্টেশনে যাত্রীরা মেট্রো রেকের দু’পাশের দরজাই ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন: Farm Advisory: নিম্নচাপের জেরে চিন্তায় কৃষি দফতর, প্রভাবিত হতে পারে এমন জেলাগুলিকে সতর্কতা

আরও পড়ুন: Weather Update: ‘দক্ষিণী’ বর্ষার দাপটে ফিকে উত্তুরে হাওয়া, এ বারও জোরাল শীতে লাগাম