East-West Metro: শিয়ালদহ-সেক্টর ফাইভে আরও বেশি মেট্রো, নিত্যযাত্রীদের জন্য সুখবর

Sealdah-Sector V: বর্তমানে ইস্ট-ওয়েস্ট মেট্রোর রুটে আপ ও ডাউন লাইন মিলিয়ে মোট ১০০ টি রেক চলাচল করে। কিন্তু যাত্রীসংখ্যা যেভাবে বাড়ছে, তাতে এই পরিমাণ মেট্রো পর্যাপ্ত নয় বলেই মনে করছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

East-West Metro: শিয়ালদহ-সেক্টর ফাইভে আরও বেশি মেট্রো, নিত্যযাত্রীদের জন্য সুখবর
কলকাতা মেট্রো
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 8:11 PM

কলকাতা: শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ যাঁরা নিত্যদিন যাতায়াত করেন, তাঁদের জন্য এবার সুখবর নিয়ে এল কলকাতা মেট্রো। বাড়ানো হচ্ছে মেট্রোর রেক। বর্তমানে ইস্ট-ওয়েস্ট মেট্রোর রুটে আপ ও ডাউন লাইন মিলিয়ে মোট ১০০ টি রেক চলাচল করে। কিন্তু যাত্রীসংখ্যা যেভাবে বাড়ছে, তাতে এই পরিমাণ মেট্রো পর্যাপ্ত নয় বলেই মনে করছে মেট্রো রেল কর্তৃপক্ষ। সেই কারণে মেট্রোর রেক আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার থেকে ১০৬টি রেক চলাচল করে ইস্ট ওয়েস্ট মেট্রো লাইনে। আগামী ১ ডিসেম্বর থেকে এই বাড়তি পরিষেবা চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল পরিষেবা যখন চালু হয়েছিল, তখন যাত্রী সংখ্যা অনেকটা কম ছিল। কিন্তু যত দিন এগোচ্ছে, তত বাড়ছে যাত্রী সংখ্যা। বিশেষ করে সল্টলেক সেক্টর ফাইভের সঙ্গে শিয়ালদহ মেট্রো স্টেশনের সংযুক্তিকরণের পর থেকে যাত্রীসংখ্যা আরও বেড়েছে। এমন অবস্থায় যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে ইস্ট-ওয়েস্ট মেট্রো লাইনে বাড়তি রেক চালানোর সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। যদিও শিয়ালদহ ও সেক্টর ফাইভ থেকে প্রথম মেট্রো ও শেষ মেট্রোর সময়সূচিতে কোনও বদল হচ্ছে না।

শিয়ালদহ সেক্টর ফাইভ রুটে বহু অফিসযাত্রী নিত্যদিন মেট্রোয় যাতায়াত করেন। তাঁদের সুবিধার কথা মাথায় রেখে ব্যস্ত সময়ে মেট্রোর দুটি রেকের মধ্যে ব্যবধান অনেকটা কমানো হয়েছে। সকালের দিকে ব্যস্ত সময়ে ১৫ মিনিট অন্তর মিলবে মেট্রো রেল পরিষেবা এবং বিকেলের দিকে ব্যস্ত সময়ে ১২ মিনিট অন্তর পাওয়া যাবে মেট্রোর রেক। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভের দিকে যাওয়ার সময়ে সকাল ৮ টা ৫৫ মিনিট থেকে বেলা ১০ টা ৫৫ মিনিট পর্যন্ত ১৫ মিনিট অন্তর মেট্রো মিলবে। একইভাবে সেক্টর ফাইভ থেকে শিয়ালদহর দিকেও সকাল ৯ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত ১৫ মিনিট অন্দর মিলবে মেট্রো।

পাশাপাশি শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ বিকেল ৪টে ৫৫ মিনিট থেকে সন্ধে ৭ টা ৫৫ মিনিট পর্যন্ত মেট্রো মিলবে ১২ মিনিট অন্তর। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত বিকেল ৪টে ৪০ মিনিট থেকে সন্ধে ৭টা ৪০ মিনিট পর্যন্ত ১২ মিনিট অন্তর মেট্রো পরিষেবা পাওয়া যাবে।