KMC : পুজোর আগে কড়া পৌরনিগম, বাইপাস সংলগ্ন এক রেস্তরাঁর বিরুদ্ধে খাদ্য ভেজাল প্রতিরোধ আইনে মামলা

Food Safety norms: বাইপাস সংলগ্ন একটি নামি রেস্তরাঁর বিরুদ্ধে খাদ্য ভেজাল প্রতিরোধ আইনে মামলা করা হচ্ছে।

KMC : পুজোর আগে কড়া পৌরনিগম, বাইপাস সংলগ্ন এক রেস্তরাঁর বিরুদ্ধে খাদ্য ভেজাল প্রতিরোধ আইনে মামলা
পুজোর আগে কড়া কলকাতা পৌরনিগম (নিজস্ব চিত্র)

কলকাতা: ফুড সেফটি নিয়মবিধি না মানায় শহরের একটি রেস্তরাঁর বিরুদ্ধে মামলা করতে চলেছে কলকাতা পৌরনিগম। বাইপাস সংলগ্ন উত্তর পঞ্চান্ন গ্রামে একটি নামি রেস্তরাঁর বিরুদ্ধে খাদ্য ভেজাল প্রতিরোধ আইনে মামলা করা হচ্ছে। আজ পরিদর্শনের পর এমনটাই জানালেন বিদায়ি মেয়র পারিষদ অতীন ঘোষ।

পুজোর আগে শহরে বিভিন্ন এলাকায় বেশ কিছু রেস্তরাঁ ও ধাবায় পরিদর্শনে যান কলকাতা পৌরনিগমের আধিকারিকরা। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বিদায়ি মেয়র পারিষদ অতীন ঘোষ। শহরের বিভিন্ন রেস্তঁরা ঘুরে দেখেন তাঁরা। বিশেষ করে খাবারে কোনওরকম অস্বাস্থ্যকর জিনিস ব্যবহার হচ্ছে কিনা, খাবার ঠিক মতো রাখা হয়েছে কি না, মানুষের শরীরের পক্ষে তা কতটা উপযোগী, সেই সব খতিয়ে দেখেন অতীন ঘোষের নেতৃত্বাধীনে পৌরনিগমের প্রতিনিধি দল। শহরের বেশ কয়েকটি বাজারেও আজ অভিযান চালান পৌরনিগমের আধিকারিকরা।

অতীন ঘোষ আজ জানিয়েছেন, যে খাবারগুলি রেস্তরাঁগুলিতে তৈরি হচ্ছে, সেই খাবার তৈরির সময় যে মশলা ব্যবহার করা হচ্ছে, সেগুলির গুণগত মান কীরকম… সেই সব খতিয়ে দেখা হচ্ছে। এর পাশাপাশি, যে ভোজ্য তেল রান্নার জন্য ব্যবহার করা হচ্ছে, তা কী অবস্থায় রয়েছে, তাও দেখা হয়। অতীন ঘোষ জানিয়েছেন, বর্তমানে ফুড সেফটি অথরিটির নিয়ম রয়েছে, একটি ভোজ্য তেল দু’বারের বেশি ব্যবহার করা যাবে না। খুব বেশি হলে তিন বার ব্যবহার করা যেতে পারে। পুজোর আগে কলকাতার বড় বড় রেস্তরাঁ ও ধাবাগুলিতে তেল ও মশলার গুণগত মান কেমন রয়েছে, সেই সব আজ খতিয়ে দেখতে অভিযানে নামে পৌরনিগম।

এর পাশাপাশি, যে মশলাগুলি ব্যবহার হচ্ছে, সেগুলি এফএসএসএএ (FSSAI) অনুমোদিত কিনা, বা যে খাবারগুলি অর্ধেক তৈরি করে ফ্রিজে ঢুকিয়ে রাখার অনুমতি নেই, এমন কোনও খাবার অর্ধেক রান্না করে ফ্রিজে ঢুকিয়ে রাখা হচ্ছে কি না, সে সবও আজ পরীক্ষা করে দেখেন পৌরনিগমের ফুড সেফটি বিভাগের আধিকারিকরা।

উল্লেখ্য, শহরের রেস্তরাঁগুলিতে খাবারের গুণগত মান কেমন খতিয়ে দেখতে এর আগেও একাধিকবার অভিযানে নামতে দেখা গিয়েছে খাদ্য সুরক্ষা দফতরের আধিকারিকদের। আর এবার পুজোর আগে আরও একবার সজাগ খাদ্য সুরক্ষা দফতর।

দেবীপক্ষের সূচনা হয়ে গিয়েছে। শহর ও শহরতলির বেশিরভাগ বড় বড় পুজো মণ্ডপগুলিরও উদ্বোধন হয়ে গিয়েছে। মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ রয়েছে বটে, তবে মণ্ডপগুলির বাইরে ভিড় জমতে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। বাইরে থেকে যতটা দেখে নেওয়া যায়, শহরবাসীদের কাছে এটাই যেন একটা বড় পাওনা। আর তার সঙ্গে ভিড় বাড়ছে শহরের রেস্তরাঁগুলির বাইরে। পুজোর চারদিনে তা আরও বাড়তে পারে বলে অনুমান করছেন অনেকে। আর তারই মধ্যে শহরের রেস্তরাঁগুলির খাবারের গুণগত মানগুলির উপর কড়া নজর প্রশাসনের।

আরও পড়ুন: Durga Puja 2021: ১৮ অক্টোবরের মধ্যে অবশ্যই বিসর্জন দিতে হবে দুর্গা প্রতিমা

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla