Durga Puja 2021: ১৮ অক্টোবরের মধ্যে অবশ্যই বিসর্জন দিতে হবে দুর্গা প্রতিমা

Durga Idol Immersion: ১২ অক্টোবর (সপ্তমী) থেকে ১৫ অক্টোবর (দশমী) পর্যন্ত নিরাপত্তাজনিত দিকে বাড়তি নজর দিতে বলা হয়েছে নবান্নের তরফে। কড়া নজরদারি রাখতে বলা হয়েছে পুলিশকে।

Durga Puja 2021: ১৮ অক্টোবরের মধ্যে অবশ্যই বিসর্জন দিতে হবে দুর্গা প্রতিমা
দুর্গা প্রতিমা বিসর্জন দিতে হবে ১৮ অক্টোবরের মধ্যেই (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 3:46 PM

কলকাতা: দেবীপক্ষের সূচনা হয়ে গিয়েছে। শহর ও শহরতলির বেশিরভাগ বড় বড় পুজো (Durga Puja) মণ্ডপগুলিরও উদ্বোধন হয়ে গিয়েছে। মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ রয়েছে বটে, তবে মণ্ডপগুলির বাইরে ভিড় জমতে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। বাইরে থেকে যতটা দেখে নেওয়া যায়, শহরবাসীদের কাছে এটাই যেন একটা বড় পাওনা। এদিকে করোনার ভয়ও রয়েছে প্রশাসনের মাথায়। তাই সজাগ রয়েছেন পুলিশ আধিকারিকরা। ১২ অক্টোবর (সপ্তমী) থেকে ১৫ অক্টোবর (দশমী) পর্যন্ত নিরাপত্তাজনিত দিকে বাড়তি নজর দিতে বলা হয়েছে নবান্নের তরফে। কড়া নজরদারি রাখতে বলা হয়েছে পুলিশকে।

রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী দুর্গা পুজো সংক্রান্ত যে গাইডলাইন ইস্যু করেছেন, তা পুজো কমিটিগুলি যাতে মেনে চলে, সেদিকে কড়া নজর রাখতে বলা হয়েছে। এছাড়াও বলা হয়েছে, দুর্গা প্রতিমা বিসর্জন শুরু হবে ১৫ অক্টোবর থেকে এবং ১৮ অক্টোবরের মধ্যে সমস্ত দুর্গা প্রতিমা বিসর্জন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শহরে মোট পুজোর সংখ্যা ২৭০১ টি। তার মধ্যে ২৫০০ পুজোয় থাকছে পুলিশ বাহিনী। ছোট পুজোর ক্ষেত্রেও মণ্ডপের বাইরে দুজন করে পুলিশ মোতায়েন থাকবে। ১৫ হাজারের বেশি পুলিশ মোতায়েন করা হবে শুধুমাত্র পুজোর নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য। ২৪ ঘণ্টাই পুলিশ মোতায়েন থাকবে। তিনটি শিফটে পুলিশ কাজ করবে। ভোর ৪ টে থেকে, দুপুর ৩ টে থেকে ও রাত ১২টা থেকে। দুপুর ৩ টের শিফটে সবথেকে বেশি পুলিশ থাকবে কারণ এই সময়ে সবথেকে বেশি মানুষ রাস্তায় নামে।

উল্লেখ্য, কলকাতার পুজো দেখতে প্রতি বছর শহর ও শহরতলির মানুষের সঙ্গে আশেপাশের মফঃস্বল এলাকার অনেক মানুষও এসে ভিড় জমান। এবার পুজো মণ্ডপে প্রবেশের অনুমতি না থাকলেও সেই ভিড় খুব একটা কমবে বলে মনে করছেন না পুলিশ আধিকারিকরা। ইতিমধ্যেই শহরের রাস্তায় ও পুজো মণ্ডপগুলির আশেপাশে ভিড় জমতে শুরু করে দিয়েছে। এছাড়া রেস্তরাঁগুলির বাইরেও ভিড় বাড়ছে। এই পরিস্থিতিতে, দুর্গাপুজোয় বিশেষ সুবিধা দিচ্ছে কলকাতা মেট্রো। দর্শনার্থীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে সপ্তমী, অষ্টমী এবং নবমীতে আপ ও ডাউন মিলিয়ে ২০৪টি মেট্রো চলবে। সকাল ১০টা থেকে এই পরিষেবা পাওয়া যাবে। কবি সুভাষ ও দক্ষিণেশ্বরের মধ্যেই চলবে ১৭১টি মেট্রো। দমদম থেকে দক্ষিণেশ্বর, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে প্রথম মেট্রো পরিষেবা মিলবে সকাল ১০টায়।

দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত শেষ মেট্রো ছাড়বে রাত ১০.৪৮-এ। দমদম থেকে কবি সুভাষ এবং কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রাত ১১টায় শেষ মেট্রো পরিষেবা পাওয়া যাবে। ছ’ মিনিট অন্তর চলবে মেট্রো। আপের দিকে বিকেল ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত ৪০টি এবং ডাউনের দিকে বিকেল ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত ৪০টি ট্রেন চলাচল করবে।

আরও পড়ুন : Durga Puja 2021: ১৫,০০০ পুলিশ মোতায়েন করে পুজোর কলকাতাকে নিরাপদ রাখবে লালবাজার