Arunava Ghosh: অঙ্কিতার টাকা ফেরত নেওয়া ঠিক হয়নি, সংবিধানের ব্যাখ্যা দিলেন অরুণাভ

Arunava Ghosh: 'কথাবার্তা' অনুষ্ঠানে টিভি-৯ বাংলার ম্যানেজিং এডিটর অমৃতাংশু ভট্টাটার্যকে দেওয়া সাক্ষাৎকারে ববিতা-অঙ্কিতার ক্ষেত্রে আদালতের দেওয়া নির্দেশ নিয়ে সমালোচনায় মুখর হলেন আইনজীবী অরুণাভ ঘোষ। একইসঙ্গে চাকরিপ্রার্থীদের আন্দোলনে বিরোধী নেতাদের ভূমিকা নিয়েও তুললেন প্রশ্ন।

Arunava Ghosh: অঙ্কিতার টাকা ফেরত নেওয়া ঠিক হয়নি, সংবিধানের ব্যাখ্যা দিলেন অরুণাভ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 8:13 PM

কলকাতা: নিয়োগ কেলেঙ্কারি মামলায় জেল হেফাজতে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। সিবিআইয়ের (CBI) ডাক পেয়েছিলেন প্রাক্তন শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারী (Paresh Adhikari)। রাজ্যের শীর্ষ আদালতের নির্দেশে চাকরি গিয়েছে তাঁর মেয়ে অঙ্কিতা অধিকারীর। হাইকোর্টের নির্দেশেই মেখলিগঞ্জ ইন্দিরা গার্লস হাইস্কুলে অঙ্কিতার জায়গায় শিক্ষকতার কাজ পেয়েছেন ববিতা সরকার। এবার ‘কথাবার্তা’ অনুষ্ঠানে টিভি-৯ বাংলার ম্যানেজিং এডিটর অমৃতাংশু ভট্টাটার্যকে দেওয়া সাক্ষাৎকারে চাকরি প্রার্থীদের আন্দোলন নিয়েও নানা কথা বলতে শোনা যায় আইনজীবী অরুণাভ ঘোষকে (Lawyer Arunava Ghosh)। একইসঙ্গে চাকরিপ্রার্থীদের আন্দোলনে বিরোধী নেতাদের ভূমিকা নিয়েও তুললেন প্রশ্ন। 

চাকরিপ্রার্থীদের আন্দোলন প্রসঙ্গে নিয়ে কী বলছেন অরুণাভ?  

অরুণাভ বলেন, “আমরা যারা বিরোধী রাজনীতি করি তাঁরাও তো চাকরি প্রার্থীদের কোনও না কোনওভাবে নিজেদের কাজে লাগাচ্ছি। ধরনা মঞ্চে গিয়ে বক্তৃতা দিচ্ছি। ২ দিনের মধ্যে যদি মমতা পদত্যাগ করেন আমি ২৭ হাজার চাকরি দিয়ে দেব, একজন বড় আইনজীবী এ কথা বলছেন। নাম বলছিনা। এটা কী মিথ্যা কথা নয়? আমি একটা আন্দোলনকারী মেয়েকে বললাম মেরিট লিস্টে তোমার নাম আছে এটা কী করে জানলে? সে বলতে পারছে না। কঠোর বাস্তবতাটা আমরা কখনও মানুষের কাছে তুলে ধরিনা। লিস্ট বার করে বড় বড় আইনজীবী-নেতারা মামলা করছেন না কেন? কারণ কোনও রেকর্ডই নেই।”

চাকরি পাওয়ার পর কী বলছেন ববিতা ?

প্রসঙ্গত, মন্ত্রী পরেশ অধিকারী ফরওয়ার্ড ব্লক ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছিলেন ২০১৮ সালে। ওই বছরই তাঁদের বাড়ির পাশে ইন্দিরা গার্লস হাই স্কুলে চাকরি পান তাঁর মেয়ে অঙ্কিতা। যে চাকরি ইতিমধ্য়েই গিয়েছে আদালতের নির্দেশে। অভিযোগ, এসএসসি-র তরফে প্রথম যে প্রকাশিত মেধা তালিকায় প্রকাশিত হয়েছিল তার প্রথম ২০ জনের মধ্যে নাম ছিল না অঙ্কিতার। এদিকে ২০১৭ সালের নভেম্বর দ্বিতীয় তালিকা বেরোতেই সকলকে পার করে একেবারে শীর্ষস্থানে উঠে আসেনা অঙ্কিতা। ফলে ববিতা সরকার চলে যান ২১ নম্বরে। এদিকে অঙ্কিতা যতদিন চাকরি করেছেন ততদিনের বেতনের টাকা ফেরতের নির্দেশও দিয়েছিল কলকাতা হাইকোর্ট। যদিও চাকরি পাওয়ার পরেও নিজের লড়াকু মেজাজ থেকে পিছু হটেননি ববিতা। তিনি বলেন, “এই লড়াইয়ের জয় সেদিন হবে যেদিন আমার মতো প্রচুর চাকরি প্রার্থী রাস্তায় নয়, চক-ডাস্টার হাতে শিশুদের শিক্ষাদান করবে।”

সংবিধানের ২৩ ধারায় বলা আছে বেগার খাটা চলবে না : অরুণাভ

যদিও এ প্রসঙ্গে অরুণাভ আরও বলেন, “সংবিধানের ২৩ ধারায় বলা আছে বেগার খাটা চলবে না। সুপ্রিম কোর্ট বলছে আমাকে যদি কেউ বেআইনিভাবে চাকরিও দেয়, আমি যদি চাকরিটা করি, আমি যদি শ্রম দিই, তাহলে আমাকে শ্রমের টাকাটা দিতে হবে। কিন্তু শ্রমের টাকাটা কেটে নেওয়া হল? আমি জানলামই না আমার বিরুদ্ধে মামলা হয়ে গেল। আমার ৮ লক্ষ টাকা ফেরৎ দিলাম। আমার ফাঁসির রায় হয়ে গেল আমি জানলাম না। ক্ষুদিরামের বিরুদ্ধে প্রমাণ ছিল সে গুলি করেছে। তাঁর বিরুদ্ধেও সাক্ষী দিতে হয়েছে ব্রিটিশ আমলে। যাঁর বিরুদ্ধে অভিযোগ তাঁকে তো সুযোগ দিতে হবে বলার। তাঁর বিরুদ্ধে রায় হয়ে যাচ্ছে সে জানে না। তাঁকে পার্টি করা হয়নি।”