Madhyamik 2022: এক হাতে কলম, অন্য হাতে সন্তান, অনাথ আশ্রমে থেকেই পরীক্ষা দিচ্ছেন মাধ্যমিক পরীক্ষার্থী

Kolkata: আজ ইংরেজি পরীক্ষা ছিল ঝুমার। মোটামুটি ভালোই হয়েছে বলে জানান তিনি।

Madhyamik 2022: এক হাতে কলম, অন্য হাতে সন্তান, অনাথ আশ্রমে থেকেই পরীক্ষা দিচ্ছেন মাধ্যমিক পরীক্ষার্থী
অনাথ আশ্রমে থেকে পরীক্ষা দিচ্ছেন ঝুমা (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 8:01 PM

কলকাতা: কোলে সন্তান নিয়ে পরীক্ষা দিচ্ছেন মাধ্যমিক পরীক্ষার্থী। কখনও বা অন্তঃসত্ত্বা অবস্থাতেও পড়ুয়াদের পরীক্ষা দেওয়ার খবর উঠে এসেছে। কিন্তু আর পাঁচটা গল্পের মত এই কাহিনি নয়। একটু আলাদা। এখানেও একরত্তি সন্তানকে নিয়ে পরীক্ষা দিতে দেখা গেল এক ছাত্রীকে। তবে এক অনাথ আশ্রমে থেকে। আন্তর্জাতিক নারী দিবসের দিন পড়ুন এই নারীর লড়াই।

ঝুমা (নাম পরিবর্তিত)। চলতি বছরে আসেন এই অনাথ আশ্রমে। এখানে এসে জন্ম দেন এক পুত্র সন্তানের। শিশুটির বয়স এখন আড়াই। আশ্রমের আবাসিকদের স্নেহের ছায়ায় সন্তানকে মানুষ করেন ঝুমা। তবে পড়াশোনা ছেড়ে দেননি। লড়াই কিন্তু চালিয়ে গিয়েছেন। এই বছর মাধ্যমিক দিচ্ছেন। ভালো রেজ়াল্ট করতে হবে। আরও বড় হতে হবে। চোখে অনেক স্বপ্ন। তাই এত বাধা বিপত্তি সত্ত্বেও এগিয়ে যাচ্ছেন এই মা।

আজ ইংরেজি পরীক্ষা ছিল ঝুমার। মোটামুটি ভালোই হয়েছে বলে জানান তিনি। গতকালের পরীক্ষাও ভালো হয়েছে। চোখে পড়ার বিষয় যে, মা যখন পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তখন সন্তান সামলাচ্ছেন তাঁর হোমের অন্য আবাসিকরা। ছোট্ট শিশুটি এখন আবাসিকদের নয়নের মণি। তাঁর সমস্ত ঝক্কি সামলাচ্ছেন এখন আবাসিকরাই। আর ঝুমা পরীক্ষা দিচ্ছেন নিশ্চিন্ত মনে।

বলরাম বরণ বলেন, “এই আবাসে অনেক ছেলে-মেয়ে বিভিন্ন কারণে পৌঁছে যায়। তারা এখানে থেকেই নিজেদের জীবন এগিয়ে নিয়ে যাচ্ছে। এই বছর ঝুমা এখানে আসেন। তাঁর একটি সন্তান রয়েছে। মেয়েটি কোলের সন্তানকে নিয়েই পরীক্ষা দিচ্ছে। ও খুবই পরিশ্রমী। কারণ লকডাউনের সময়ও ও পড়াশোনা ছাড়েনি। নিজের লেখা পড়া চালিয়ে গিয়েছে। কখনও ভিডিও কল করে পড়াশোনা করেছে। কঠোর অধ্যাবসায়ের মধ্যে ছিল। তাই আমরা চাইছি ও যেন অনেক বড় হয়। এগিয়ে যায়।”

আরও পড়ুন: Student Suicide: বাংলা পরীক্ষা খারাপ হওয়ায় গলায় দড়ি দিল মাধ্যমিক পরীক্ষার্থী!

আরও পড়ুন: Dilip Ghosh: ‘লকেটের সঙ্গে কথা বলার পরও চলে গেল…’