Mamata Banerjee: ১০ হাজার কোটির পুনর্বাসন প্যাকেজ! শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী গ্রুপ-সি, গ্রুপ-ডি… দেউচার মন জিততে কল্পতরু মমতা

Rehabilitation Package for Deocha Pachami: সদ্য সমাপ্ত চার পুরনিগম নির্বাচনের পরেও মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা গিয়েছিল এবার তাঁর লক্ষ্য - শিল্প ও কর্মসংস্থান। আর এর জন্য মুখ্যমন্ত্রীর প্রথম নজর লাল মাটির জেলা বীরভূমে। নজরে দেউচা পাঁচামির খোলামুখ খনি। এই প্রকল্প একবার চালু হয়ে গেলে, রাজ্যে শিল্পের পাশাপাশি প্রচুর কর্মসংস্থানও হবে বলে আশাবাদী মমতা।

Mamata Banerjee: ১০ হাজার কোটির পুনর্বাসন প্যাকেজ! শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী গ্রুপ-সি, গ্রুপ-ডি... দেউচার মন জিততে কল্পতরু মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি ফাইল।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 6:32 PM

কলকাতা : রাজ্যের শিল্পবিরোধী যে ভাবমূর্তির অভিযোগ বার বার বিরোধীদের তরফে করা হচ্ছিল, এবার সেই ‘বদনাম’ ঘোচাতে উঠে পড়ে লেগেছে রাজ্য সরকার (West Bengal Government)। সদ্য সমাপ্ত চার পুরনিগম নির্বাচনের পরেও মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) বলতে শোনা গিয়েছিল এবার তাঁর লক্ষ্য – শিল্প ও কর্মসংস্থান। আর এর জন্য মুখ্যমন্ত্রীর প্রথম নজর লাল মাটির জেলা বীরভূমে। নজরে দেউচা পাঁচামির খোলামুখ খনি (Deocha Pachami Coal Project)। এই প্রকল্প একবার চালু হয়ে গেলে, রাজ্যে শিল্পের পাশাপাশি প্রচুর কর্মসংস্থানও হবে বলে আশাবাদী মমতা। আর বুধবার সেই দিকেই এক ধাপ এগোল রাজ্য সরকার। যাঁরা স্বেচ্ছায় কয়লা খনি প্রকল্পের জন্য জমি দিয়েছেন, তাঁদের হাতে জমির পাট্টা ও চাকরির নিয়োগপত্র তুলে দেওয়া হয় রাজ্য সরকারের তরফে।

নবান্ন থেকে মুখ্যমন্ত্রী নিজে এক ছোট অনুষ্ঠানের মাধ্যমে ৬ জন জমিদাতার হাতে জমির পাট্টা ও চাকরির নিয়োগপত্র তুলে দেন। বুধবার সবমিলিয়ে ২০৩ জনের হাতে এই জমি দেওয়ার ক্ষতিপূরণ তুলে দেওয়া হয়। বাকিদের সংশ্লিষ্ট জেলা প্রশাসনের থেকে দেওয়া হয়। মুখ্যমন্ত্রী নবান্ন থেকে বলেন, “যাঁরা জমি দিচ্ছেন, তাঁদের জন্য আমরা জমির বদলে জমি, বাড়ি স্থানান্তরের জন্য টাকা এবং বাড়ি তৈরি করতে পাঁচ লাখের জায়গায় সাত লাখ টাকা এবং সেই সঙ্গে পরিবার পিছু একটি করে চাকরি দেওয়া হবে।” তিনি বলেন, “যাঁর যা শিক্ষাগত যোগ্যতা আছে, সেই অনুযায়ী চাকরি দেওয়া হবে। যাঁর শিক্ষাগত যোগ্যতা বেশি তিনি গ্রুপ সি পাবেন, যাঁর শিক্ষাগত যোগ্যতা কম তিনি গ্রুপ ডি পাবেন। মহিলাদেরও আমরা বিভিন্ন সামাজিক কাজে যুক্ত করব। সুতরাং, প্রায় এক লক্ষাধিক চাকরি হবে। সেই সঙ্গে এটিকে কেন্দ্র করে ইস্পাত শিল্প, বিদ্যুৎ শিল্প, বৈদ্যুতিন শিল্পও বেড়ে উঠবে। এক্ষেত্রে স্থানীয় ছেলে মেয়েরাই চাকরি পাবে। আমরা দেখব স্থানীয় কোনও পরিবার যেন চাকরিহীন না থাকে।”

মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যে প্রথম দুই দফায় বিশেষ কোনও বড় শিল্প আনতে পারেননি মুখ্যমন্ত্রী। চেষ্টার কোনও খামতি ছিল না। বাণিজ্যিক সম্মেলন করেছেন বড় বড় শিল্পপতিদের নিয়ে। বাংলায় শিল্প টানতে সিঙ্গাপুর পর্যন্ত ছুটে গিয়েছেন। কিন্তু সেভাবে চওড়া হাসি দেখা যায়নি বাংলার মুখে। এবার দেউচা পাঁচামির খোলামুখ কয়লা খনি প্রকল্পকে কেন্দ্র করে সেই রাজ্যের শিল্পমুখী ভাবমূর্তি তুলে ধরার সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার জানিয়েছেন, দেউচা পাঁচামি প্রকল্পের জন্য শুধুমাত্র পুনর্বাসন প্যাকেজই করা হয়েছে ১০ হাজার কোটি টাকার। এর পাশাপাশি যা জমি নেওয়া হচ্ছে, তা দ্বিগুণ দাম দেওয়া হবে বলেও জানান তিনি। এছাড়া এলাকার উন্নয়নের জন্য দেউচায় স্থানীয় স্কুল নির্মাণ এবং সেই সঙ্গে রাস্তা তৈরি করে দেওয়ারও প্রতিশ্রুতি দেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : AMTA Student Death: ‘আনিস-কাণ্ডে পুলিশের ২ জন গ্রেফতার’, নবান্ন থেকে জানালেন মুখ্যমন্ত্রী

আরও পড়ুন : TMC-Governor clash: ‘চিরদিন কাহারো সমান নাহি যায়’, মুখপত্রে রাজ্যপালের সমালোচনা শাসক দলের