Corporation Election: সম্ভবত আগামিকালই কলকাতা, হাওড়ার পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ, জল্পনা তুঙ্গে

State Election Commission: বিজ্ঞপ্তি প্রকাশ করলে আইনি জট বাড়বে কি না, তা নিয়ে আইনজীবীদের সঙ্গে কথা বলছেন কমিশন কর্তারা। তবে সূত্রের খবর, আগামিকালই প্রকাশ করা হবে বিজ্ঞপ্তি।

Corporation Election: সম্ভবত আগামিকালই কলকাতা, হাওড়ার পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ, জল্পনা তুঙ্গে
পুরভোট নিয়ে কলকাতা হাইকোর্টে শুনানি ছিল বৃহস্পতিবার। ফাইল চিত্র।

কলকাতা : পুরভোট নিয়ে জট কাটেনি এখনও। একদিকে আদালতে চলছে মামলা। অন্যদিকে, এই ইস্যুতে রাজ্যপালের সঙ্গে মনোমালিন্য তৈরি হয়েছে কমিশনের। এরই মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ হবে কি না, তা নিয়ে তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। কমিশন সূত্রের খবর, সব ঠিক থাকলে আগামিকাল, বৃহস্পতিবারই প্রকাশ হচ্ছে পুরভোটের বিজ্ঞপ্তি। আজ সারাদিন ধরে এই নিয়ে দফায় দফায় বৈঠকে বসেছেন কমিশনের কর্তারা। এক দিকে আইনজীবীদের সঙ্গে চলছে বৈঠক, অন্যদিকে রাজ্য প্রশাসনের সঙ্গেও কথা বলছেন তাঁরা।

আগামী ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়া পুরনিগমের ভোট করতে চেয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছিল রাজ্য সরকার। নিয়ম অনুযায়ী, ১৯ ডিসেম্বর ভোট করতে হলে আগামিকালই বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। আদালতের মামলা চলায় সেই সিদ্ধান্ত নিতে পারেনি কমিশন। তবে পুরভোটের জট পুরোপুরি না কাটলেও তাই কমিশন কী করবে, সেটাই গুরুত্বপূর্ণ বিষয়। সূত্রের খবর, ইতিমধ্যেই আইনি পরামর্শ নিচ্ছে তারা। আজ বিজ্ঞপ্তি নিয়ে কোনও আলোচনা হয়নি আদালতে। বিজ্ঞপ্তি প্রকাশ না করার আর্জিও জানানো হয়নি। কমিশনও বিজ্ঞপ্তি প্রকাশ করার ক্ষেত্রে কোনও অসুবিধার কথা জানায়নি।

পুর নির্বাচনকে কেন্দ্র করে কিছু জটিলতা তৈরি হয়। বিরোধীদের দাবি, শুধুমাত্র কলকাতা ও হাওড়া পুরনিগমে নয়, একসঙ্গে ভোট করতে হবে রাজ্যের সবকটি পুরসভায়। সেই দাবিতেই মামলা হয় হাই কোর্টে। আজ মামলার শুনানি পিছিয়ে গেলেও বিজ্ঞপ্তি প্রকাশ নিয়ে কোনও বার্তা দেয়নি আদালত। তবে, বিজ্ঞপ্তি প্রকাশ করলে আইনি জট বাড়বে কি না, তা নিয়ে আইনজীবীদের সঙ্গে কথা বলছেন কমিশন কর্তারা। সূত্রের খবর, আগামিকালই প্রকাশ করা হবে বিজ্ঞপ্তি। সকাল থেকেই আইনজীবীদের পাশাপাশি প্রশাসনিক কর্তাদের সঙ্গেও বৈঠকে বসেছে কমিশন।

এ দিকে, হাওড়া পুরসভা (সংশোধনী) বিল ২০২১, যে বিলে হাওড়া পুরসভার আওতা থেকে বালিকে আলাদা একটি পুরসভা করার প্রস্তাব বিধানসভায় গৃহীত হয়েছে, সেই বিলে এখনও সই করেননি রাজ্যপাল। সে ক্ষেত্রে একটি জটিলতা রয়েছে। অন্যদিকে, পুরভোট নিয়ে কমিশনকে ইতিমধ্যেই কড়া বার্তা দিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্য নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ও কার্যকরী ভূমিকা পালন করতে হবে, রাজ্য সরকারের শাখা হিসেবে কাজ করলে চলবে না, তাদের কথা মতো চললেও হবে না, এমন বার্তাই দিয়েছেন রাজ্যপাল। গতকাল রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস।

পাশাপাশি, আগামী সোমবার হাইকোর্টে রয়েছে পুরভোট সংক্রান্ত মামলার শুনানি। বিরোধীদের দাবি, শুধুমাত্র কলকাতা ও হাওড়া পুরনিগমে নয়, একসঙ্গে ভোট করতে হবে রাজ্যের সবকটি পুরসভায়। সেই দাবিতেই মামলা হয়ে হাই কোর্টে। এত জটিলতার মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ হয় কি না, আগামিকালই সম্ভবত সেটা স্পষ্ট হয়ে যাবে।

আরও পড়ুন : Mamata Banerjee: প্রধানমন্ত্রীর দফতরে গিয়ে ত্রিপুরা হিংসার নালিশ! পৌরভোটের আগের সন্ধেয় মমতার ‘সায়নী-তাস’

Click on your DTH Provider to Add TV9 Bangla