Corona in West Bengal: ওমিক্রনের চোখরাঙানি! ফের বন্ধ হতে পারে স্কুল, কমতে পারে লোকাল ট্রেন, ইঙ্গিত মুখ্যমন্ত্রীর

Corona in West Bengal: ৩ জানুয়ারি থেকে কনটেনমেন্ট জোন তৈরি করা যায় কি না, সেই বিষয়ে নজর দিতে বললেন মুখ্যমন্ত্রী।

Corona in West Bengal: ওমিক্রনের চোখরাঙানি! ফের বন্ধ হতে পারে স্কুল, কমতে পারে লোকাল ট্রেন, ইঙ্গিত মুখ্যমন্ত্রীর
বাবুঘাট থেকে বার্তা দিলেন মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 2:48 PM

দক্ষিণ ২৪ পরগনা : করোনা পরিস্থিতি যে ভাবে ফের অবনতির দিকে যাচ্ছে, তাতে আশঙ্কার মেঘ দেখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখে, ফের নতুন করে কিছু বিধি- নিষেধ জারি হতে পারে বলে ইঙ্গিত দিলেন তিনি। পরিস্থিতির অবনতি হলে প্রয়োজনে পুনরায় স্কুল বন্ধ করার পরিকল্পনার কথাও জানিয়েছেন তিনি। বুধবার গঙ্গা সাগরে প্রশাসনিক বৈঠক থেকে সংশ্লিষ্ট আধিকারিকদের এই বিষয়ে নির্দেশ দিয়েছেন মমতা।

স্কুল বন্ধ করার পরিকল্পনা

করোনা সংক্রমণ যদি বাড়ে, তাহলে আবার কিছুদিনের জন্য স্কুল- কলেজ বন্ধ করতে হবে। বুধবার প্রশাসনিক বৈঠক থেকে এমনটাই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা। তিনি মণীশ জৈনকে নির্দেশ দেন, করোনা পরিস্থিতি কোন দিকে যাচ্ছে, তাতে খেয়াল রাখতে হবে। মমতা বলেন, ‘থার্ড ওয়েভ আসছে। ওমিক্রনও হচ্ছে। এই সময় স্কুল, কলেজ খোলা রাখা যায় কি না, তা দেখতে হবে।’ সামনেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা আছে বলেও উল্লেখ করেন মমতা।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকেও মমতা নির্দেশ দেন, করোনা পরিস্থিতি খতিয়ে দেখে স্কুল-কলেজ চালু থাকবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। উল্লেখ্য, দীর্ঘদিন বন্ধ থাকার পর গত নভেম্বর মাস থেকে স্কুল খোলার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। পুরোদমে স্কুল বা কলেজ খোলা না হলেও আংশিকভাবে অফলাইন ক্লাস শুরু হয়।

শহর কলকাতায় কনটেনমেন্ট জোন

এ দিন স্বাস্থ্য সচিব নারায়ন স্বরূপ নিগমের কাছে করোনা পরিস্থিতি সম্পর্কে জানতে চান মমতা বন্দ্য়োপাধ্যায়। স্বাস্থ্য সচিব জানান, কলকাতা ও শহরতলিতে বাড়ছে সংক্রমণ। এরপরই মুখ্যমন্ত্রী মুখ্যসচিবকে নির্দেশ দেন যাতে কনটেনমেন্ট জোন বা মাইক্রো কনটেনমেন্ট জোন তৈরি করার পরিকল্পনা করা হয়। ৩ জানুয়ারি থেকে যাতে সেই সংক্রান্ত বিধি জারি করা যায়, সেই নির্দেশ দিয়েছেন মমতা।

আন্তর্জাতিক বিমান নিয়ে ভাবনা

মুখ্যমন্ত্রী এ দিন আন্তর্জাতিক বিমানের যাত্রীদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। মুখ্যমন্ত্রী উল্লেখ করেন আন্তর্জাতিক বিমানে আসা যাত্রীদের থেকেই ছড়িয়ে পড়ছে ওমিক্রন সংক্রমণ। তাই সে ক্ষেত্রে কোভিড বিধিতে কোনও বদল আনা যেতে পারে কি না, তা খতিয়ে দেখার নির্দেশ দেন তিনি। যাদের করোনা পরীক্ষা করা হচ্ছে, তারা সংক্রমণ নিয়েই বাড়ি চলে যাচ্ছে কি না, সে দিকেও নজর দিতে বলেন মমতা।

কমতে পারে লোকাল ট্রেন, অফিসে ৫০ শতাংশ উপস্থিতি

করোনা পরিস্থিতিতে অনেক দিন ধরেই বন্ধ ছিল লোকাল ট্রেন। পরে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় পরে চালু হয় লোকাল ট্রেন। এ দিন প্রশাসনিক বৈঠকে মমতা নির্দেশ দিয়েছেন, যাতে পরিস্থিতি খতিয়ে দেখে লোকাল ট্রেনের সংখ্যা কিছুটা কমানো যায়। পাশাপাশি, প্রয়োজনে অফিসগুলোতে উপস্থিতি ৫০ শতাংশ করার নির্দেশ দেওয়া হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

রাজ্যে বাড়ছে সংক্রমণ

মঙ্গলবার প্রকাশিত রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৫২ জন। কলকাতাতে এই সংখ্যাটা ৩৮২। পজিটিভিটি রেটও উপরদিকেই, ২.৩৫ শতাংশ। একদিনে রাজ্যে মৃত্যু হয়েছে ৭ জনের। এর মধ্যে কলকাতা, উত্তর ২৪ পরগনায় ২ জন করে করোনার বলি হয়েছেন। এ ছাড়া ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১১।

আরও পড়ুন : PM Modi Council of Ministers Meeting: বাতিল বর্ষশেষের ছুটি, ওমিক্রন উদ্বেগে মন্ত্রিসভার বৈঠকের ডাক প্রধানমন্ত্রীর