Petrol Price Hike: দু’দিন পর শহরে ফের বাড়ল পেট্রোলের দাম, সেঞ্চুরি ছুঁতে চলেছে ডিজেলের

Petrol Price Hike: দিওয়ালির আগে রেকর্ড গতিতে দৌড়চ্ছে জ্বালানির দাম। পুরুলিয়ার ঝালদায় ডিজেল ১০০ টাকা ১৪ পয়সা প্রতি লিটার।

Petrol Price Hike: দু'দিন পর শহরে ফের বাড়ল পেট্রোলের দাম, সেঞ্চুরি ছুঁতে চলেছে ডিজেলের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2021 | 9:37 AM

কলকাতা: দু’দিন পর ফের বাড়ল জ্বালানির দাম। লিটার প্রতি চৌত্রিশ পয়সা বেড়ে কলকাতায় পেট্রোল একশ আট টাকা পঁয়তাল্লিশ পয়সা। পঁয়ত্রিশ পয়সা বেড়ে এক লিটার ডিজেল বিক্রি হচ্ছে নিরানব্বই টাকা আটাত্তর পয়সায়। রাজ্যের একাধিক জেলায় ইতিমধ্যেই সেঞ্চুরি হাঁকিয়েছে ডিজেল। নিত্যদিন জ্বালানির ঊর্ধ্বমুখী দামে হিমসিম খাচ্ছেন ক্রেতারা। প্রবল ভোগান্তিতে ব্যবসায়ীরা। পকেটে টান সাধারণ মানুষের।

দিওয়ালির আগে রেকর্ড গতিতে দৌড়চ্ছে জ্বালানির দাম। পুরুলিয়ার ঝালদায় ডিজেল ১০০ টাকা ১৪ পয়সা প্রতি লিটার। কলকাতা ও রাজ্যের অন্যত্র ১০০ টাকা ছুঁইছুঁই । দেশের অন্তত ১২টি রাজ্যে ডিজেল অতিক্রম করেছে ১০০ টাকা। পেট্রল ১০০ টাকা পেরিয়েছে দেশের সব রাজ্যের রাজধানীতেই। আন্তর্জাতিক বাজারে এক বছরে দ্বিগুণ হয়েছে ব্যারেল প্রতি জ্বালানির দাম। কেন দাম চড়ছে জ্বালানির? বিশেষজ্ঞদের মতে, বিশ্ব অর্থনীতি চাঙ্গা হওয়ার সঙ্গে সঙ্গে তেলের চাহিদা বাড়ছে। তার জেরেই বিশ্ববাজারে তেলের দাম লাগামহীন।

কেন বাড়ছে জ্বালানির দাম?

চাঙ্গা হচ্ছে বিশ্ব অর্থনীতি তেলের চাহিদা বাড়ছে বাড়ছে বিশ্ব বাজারে তেলের দাম

এক বছরে দাম দ্বিগুণ

দাম প্রতি ব্যারেল ২০২১- ৬,৩৭৫ ২০২০- ৩,১৭০

যে হারে জ্বালানি তেলের দাম বাড়ছে তাতে রোজই চাপের মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। ভারত বিশ্বের তৃতীয় সবচেয়ে বড় জ্বালানি তেল আমদানি করা দেশ। ভারতের তেলের চাহিদার ৮৫ শতাংশই আমদানি করা হয় মধ্য-পূর্বের তেল উৎপাদনকারী দেশগুলি থেকে। বর্তমানে বিশ্ববাজারে ক্রুড অয়েল অর্থাৎ অপরিশোধিত তেলের দাম বেড়ে চলেছে। ফলে তার প্রভাব পড়ছে ভারতের জ্বালানি তেলের মূল্যের উপরেও।

দেশে তেলের দাম বাড়লেও কেন্দ্রীয় সরকারের তরফে এখনই জ্বালানি তেলের উপর কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়নি। কেন্দ্রীয় সরকারের মতে, যদি জ্বালানি তেলের উপর লিটার প্রতি ৫ টাকা এক্সসাইজ ডিউটি কমানোও হয় তাহলে তেলের বাড়তি দাম থেকে মাত্র ০.২০ শতাংশ কম হবে। যা এমনকিছু প্রভাব ফেলবে না বাড়তি দামে। প্রসঙ্গত ২০২০ সালে মার্চ থেকে ২০২১ এর মাঝামাঝি পর্যন্ত কেন্দ্রীয় সরকার পেট্রোপণ্যের এক্সসাইজ ডিউটি থেকে ৩.৩৫ কোটি টাকা আয় করেছে। সরকারের মতে এই আয় আরও বেশি হতে পারত কিন্তু লকডাউনের কারণে এই আয় কম হয়েছে।

চলতি মাসে তিনদিন বাদ দিয়ে এখনও পর্যন্ত মোট ২০বার বেড়েছে পেট্রোল ডিজেলের দাম। তবে যে হারে দাম বাড়ছে তাতে আগামী দিনে আরও সমস্যায় পড়তে চলেছে সাধারণ মানুষ। প্রতিদিনই পেট্রোল ডিজেলের দাম ৩৫ পয়সা করে বেড়ে চলেছে।

তবে পেট্রোপণ্যের দাম কমাতে কেন্দ্রীয় সরকারের তরফে পদক্ষেপ গ্রহণ করার কথা ভাবা হচ্ছে। পেট্রোলিয়াম মন্ত্রকের সচিবের তরফে জানানো হয়েছে, তারা একটি গ্রুপ তৈরি করতে চলেছেন, যেখানে সরকারের পাশাপাশি বেসরকারি রিফাইনারিগুলিকেও রাখা হচ্ছে। এই গ্রুপে ক্রুড অয়েলের আমদানির ব্যাপারে সব স্তরের দাম এবং চাহিদা এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে আলোচনা করা হবে।

আরও পড়ুন:  Alapan Bandyopadhyay: ‘…খুন করা হবে’, আলাপন বন্দ্যোপাধ্যায়কে খুনের হুমকি দিয়ে চিঠি