Indian Rail: এবার ট্রেনে উঠলে বদলাতে হবে এই অভ্যাস, যাত্রীদের বলে দিল রেল

Rail: রেলের তরফে যাত্রীদের কাছে আবেদন, দিনের বেলায় পর্যাপ্ত আলো থাকলে বিদ্যুতের আলোর সুইচ বন্ধ করতে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, "এই উদ্যোগের লক্ষ্য হল সামগ্রিক বৈদ্যতিক শক্তির অপব্যাবহার কমানো।

Indian Rail: এবার ট্রেনে উঠলে বদলাতে হবে এই অভ্যাস, যাত্রীদের বলে দিল রেল
ফাইল ছবিImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2024 | 4:13 PM

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি নবান্নের এক বৈঠক থেকে সরকারি সমস্ত অফিসের কর্মীদের উদ্দেশ্যে বার্তা দিয়ে বলেছিলেন বিদ্যুতের অপব্যবহার করার কথা। মমতার পর এবার বিদ্যুতের অপচয় নিয়ে আসরে নামল রেলও। রেলের তরফে বিদ্যুতের সাশ্রয়ের জন্য আবেদন করা হল যাত্রীদের। ট্রেনের অন্তিম স্টেশনে নামলে সমস্ত লাইট-পাখা বন্ধ করার অনুরোধ করা হয়েছে। এর ফলে বিদ্যুতের অপচয় কমানো যাবে বলেও জানিয়েছে রেল।

হামেশাই দেখা যায় ট্রেনে যাত্রী নেই অথচ চলছে আলো-পাখা। লোকাল হোক বা দূরপাল্লা সবের ক্ষেত্রেই একই ছবি। সেই কারণে এবার তৎপর হয়ে রেলের তরফে যাত্রীদের কাছে আবেদন, দিনের বেলায় পর্যাপ্ত আলো থাকলে বিদ্যুতের আলোর সুইচ বন্ধ করতে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, “এই উদ্যোগের লক্ষ্য হল সামগ্রিক বৈদ্যতিক শক্তির অপব্যাবহার কমানো। পরিবেশের ভারসাম্য রক্ষা করা। এই প্রচেষ্টাগুলি জন্য যাত্রীদের সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

কী কী আবেদন করা হয়েছে?

1. অপ্রয়োজনীয় লাইট বন্ধ রাখুন: দিনের বেলায় যখন প্রাকৃতিক আলো পর্যাপ্ত, তখন অপ্রয়োজনীয় লাইট বন্ধ রাখুন।

2. অতিরিক্ত পাখা বন্ধ রাখুন: অনেক সময় লক্ষ করা যায়, ট্রেনের সিটে যাত্রীরা না থাকলেও ফ্যানগুলি চলছে। তাই যেখানে সম্ভব সেখানে পাখা বন্ধ রাখুন ।

3.ইলেকট্রনিক ডিভাইসগুলির সচেতন ব্যবহার: ট্রেনে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করার সময় চার্জিং সম্পূর্ণ হয়ে গেলে চার্জার খুলে ফেলুন।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেছেন, “বৈদ্যতিক শক্তি সংরক্ষণের জন্য যাত্রীদের ছোট-ছোট সচেতন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে, একদিকে যেমন বৈদ্যতিক শক্তির খরচ কমানো যাবে তেমনি অপরদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা করা সম্ভব হবে ৷”