Private Hospitals: বেসরকারি হাসপাতালে রাতে রোগী ভর্তিতে ৫০ হাজারের বেশি অ্যাডভান্স নয়, প্রস্তাব স্বাস্থ্যভবনের বৈঠকে

Private Hospital Charges: প্রস্তাব দেওয়া হয়েছে, রাতে বেসরকারি হাসপাতালে কোনও রোগী ভর্তি হলে কোনওভাবেই ৫০ হাজার টাকার বেশি অগ্রিম নেওয়া যাবে না।

Private Hospitals: বেসরকারি হাসপাতালে রাতে রোগী ভর্তিতে ৫০ হাজারের বেশি অ্যাডভান্স নয়, প্রস্তাব স্বাস্থ্যভবনের বৈঠকে
বেসরকারি হাসপাতালগুলির খরচ নিয়ন্ত্রণে কী কী প্রস্তাব?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 6:23 PM

কলকাতা: বেসরকারি হাসপাতালগুলির (Private Hospitals) খরচে লাগাম টানতে তৎপর হয়েছে রাজ্য সরকার। গঠন করা হয়েছে বিশেষজ্ঞ কমিটি। সোমবার বিকেলে স্বাস্থ্য ভবনে (Swastha Bhawan) বৈঠকে বসেছিলেন সেই কমিটির সদস্যরা। বেসরকারি হাসপাতালগুলির খরচ নিয়ন্ত্রণে আনতে একাধিক পদক্ষেপের কথা উঠে এসেছে ওই বৈঠকে। প্রস্তাব দেওয়া হয়েছে, রাতে বেসরকারি হাসপাতালে কোনও রোগী ভর্তি হলে কোনওভাবেই ৫০ হাজার টাকার বেশি অগ্রিম নেওয়া যাবে না। এর পাশাপাশি অহেতুক পরীক্ষা-নিরীক্ষার উপরেও রাশ টানার উপরেও জোর দেওয়ার কথা বলা হয়েছে প্রস্তাবে। সকল রোগীর জন্য পরীক্ষা – নিরীক্ষার উপর এক খরচের প্রস্তাব দেওয়া হয়েছে বৈঠকে। বেসরকারি হাসপাতালে চিকিৎসার জন্য প্যাকেজের খরচেও নিয়ন্ত্রণের প্রস্তাব দেওয়া হয়েছে।

এদিনের বৈঠক থেকে বেরিয়ে চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায় জানালেন, বিশেষজ্ঞ কমিটির বেশিরভাগ প্রস্তাবগুলির সঙ্গে বেসরকারি হাসপাতালগুলি একমত। আজকের বৈঠক বেশ ফলপ্রসু বলেই জানাচ্ছেন তিনি। উল্লেখ্য, কোভিডের সময় থেকেই বেসরকারি হাসপাতালগুলির লাগামহীন খরচের বিষয়ে একাধিক অভিযোগ স্বাস্থ্য দফতরের কাছে এবং রাজ্য স্বাস্থ্য কমিশনের কাছে জমা পড়ছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বিষয়টি নিয়ে সরব হয়েছিলেন। সেই মতো বেসরকারি হাসপাতালগুলির খরচে লাগাম টানতে এদিন বিকেলে একটি বৈঠকে বসেছিলেন বিশেষজ্ঞ কমিটির সদস্যরা। বেসরকারি হাসপাতালগুলির খরচে রাশ টানতে কী কী পদক্ষেপ করা প্রয়োজন, সেই নিয়েই মূলত এদিনের বৈঠকে আলোচনা হয়েছে।

উল্লেখ্য, কিছুদিন আগেই রাজ্য স্বাস্থ্য কমিশনের তরফে একটি অ্যাডভাইজরি প্রকাশ করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল রোগীদের আউটডোরে প্রথমবার দেখানোর পর রিপোর্ট দেখাতে এলে, ১৫ দিন পর্যন্ত কোনও ভিজিট নেওয়া যাবে না। সেই বিষয়টিও এদিনের বৈঠকে আবার উঠে আসে। এর পাশাপাশি আরএমও চার্জ, অক্সিজেন চার্জ সংক্রান্ত বিষয় নিয়েও আলোচনা হয়েছে স্বাস্থ্য ভবনের বৈঠকে। উল্লেখ্য, রাজ্যের বেসরকারি হাসপাতালগুলিতে বিলের উপর লাগাম টানতে তৎপরতা বাড়ছে রাজ্য সরকারের। এখন দেখার আগামী দিনে এই প্রস্তাবগুলি কতটা কার্যকর হয়।