Upper Primary Recruitment: হামাগুড়ি দিয়ে নজিরবিহীন আন্দোলন, এবার সেই চাকরিপ্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ SSC-র

Upper Primary Panel: আগামী সপ্তাহেই আদালতে পূর্ণাঙ্গ প্যানেল জমা করতে পারে এসএসসি। এইমুহূর্তে জোর কদমে চলছে প্যানেল তৈরির কাজ। সূত্র মারফত এমনই জানা যাচ্ছে।

Upper Primary Recruitment: হামাগুড়ি দিয়ে নজিরবিহীন আন্দোলন, এবার সেই চাকরিপ্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ SSC-র
আপার প্রাইমারির মিছিল
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 11:50 AM

কলকাতা: উচ্চ প্রাথমিকের (Upper Primary Recruitment) আন্দোলনরত চাকরিপ্রার্থীদের নজিরবিহীন প্রতিবাদের সাক্ষী থেকে কলকাতার রাজপথ। হামাগুড়ি দিয়ে মিছিলে সামিল হয়ে অভিনব প্রতিবাদ জানিয়েছিলেন আন্দোলনরত চাকরিপ্রার্থীরা (Job Seekers Agitation)। মুখ্যমন্ত্রীর কাছে তাঁদের কাতর আর্তিও উঠে এসেছিল সংবাদমাধ্যমের ক্যামেরায়। রাস্তায় কার্যত হামাগুড়ি দিতে দিতে বলেছিলেন, ‘দিদি তোমার পায়ে পড়ি। এই কষ্ট আর নিতে পারছি না। দিদি আমাদের বাঁচান।’ সেই চাকরিপ্রার্থীদের জন্য এবার গুরুত্বপূর্ণ পদক্ষেপ করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন। সূত্রের খবর, দ্রুত আপার প্রাইমারিতে নিয়োগ করতে চায় রাজ্য শিক্ষা দফতর। আগামী সপ্তাহেই আদালতে পূর্ণাঙ্গ প্যানেল জমা করতে পারে এসএসসি। এইমুহূর্তে জোর কদমে চলছে প্যানেল তৈরির কাজ। সূত্র মারফত এমনই জানা যাচ্ছে।

নিয়োগের দাবিতে সোমবার কলকাতার রাস্তায় মিছিল করেছিল পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের মঞ্চ। তাঁদের দাবি ছিল, আপার প্রাইমারি (পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত) নিয়োগ প্রক্রিয়ায় যাতে দ্রুত প্যানেল প্রকাশ করা হয় এবং যত তাড়াতাড়ি সম্ভব নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। আন্দোলনকারীদের বক্তব্য, তাঁরা ২০১৪ সাল থেকে অপেক্ষা করছেন, কিন্তু এখনও তাঁদের নিয়োগ মেলেনি।

কেন তাঁরা হামাগুড়ি দিচ্ছেন, সেই নিয়ে প্রশ্ন করা হলে আন্দোলনকারীদের জবাব ছিল, ‘৯ বছর ধরে আমাদের মেরুদণ্ড হারিয়ে গিয়েছে। আমরা মেরুদণ্ডহীন প্রাণীর মতো হয়ে গিয়েছি। আমরা এসএসসি-তে পাশ করে কী অপরাধ করেছি? কেন রাজ্য সরকার শিক্ষিত যুবকদের সঙ্গে এই অমানবিক ব্যবহার করছে?’  আন্দোলনে সামিল চাকরিপ্রার্থীদের প্রশ্ন, বিষয়টি নিয়ে আদালতের কোনও বাধা নেই, তাহলেও কেন এই ঢিলেমি? সোমবার আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের মিছিলে হামাগুড়ি দিয়ে অভিনব প্রতিবাদের পরই এবার গুরুত্বপূর্ণ পদক্ষেপের পথে স্কুল সার্ভিস কমিশন। সূত্রের খবর, আগামী সপ্তাহেই পূর্ণাঙ্গ প্যানেল আদালতে জমা করতে পারে এসএসসি। অর্থাৎ, স্পষ্টতই বোঝা যাচ্ছে, আপার প্রাইমারির এই নিয়োগ প্রক্রিয়া নিয়ে তৎপরতা বেড়েছে শিক্ষা দফতরে।