Dress Code in College: ছেঁড়া জিনস পরে কলেজে প্রবেশ নয়, খাস কলকাতায় এবার পোশাক ফতোয়া

Dress Code in College: পোশাক বিধি নিয়ে বিতর্ক এবার এ রাজ্যেও। আচার্য জগদীশ চন্দ্র বোস কলেজ সম্প্রতি এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

Dress Code in College: ছেঁড়া জিনস পরে কলেজে প্রবেশ নয়, খাস কলকাতায় এবার পোশাক ফতোয়া
বাংলার কলেজে পোশাক ফতোয়া
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2022 | 11:41 AM

কলকাতা : টর্ন জিনস পরে প্রবেশ করা যাবে না কলেজে। ফতোয়া জারি করা হল খাস বাংলার একটি কলেজে। সম্প্রতি হিজাব পরে কলেজে প্রবেশ করতে নিষেধ করায় বিতর্ক চরমে ওঠে কর্ণাটকে, মামলা হয় আদালতেও। পোশাক বিধি নিয়ে বিতর্ক এবার এ রাজ্যেও। আচার্য জগদীশ চন্দ্র বোস কলেজ সম্প্রতি এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। তারপরই এই বিতর্কের সূত্রপাত। কেউ টর্ন জিনস বা ছেঁড়া জিনস পরে প্রবেশ করলে টিসি দিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

গত ২৩ মার্চ কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। শুধুমাত্র কলেজ পড়ুয়াই নয়, কলেজের কর্মীদের জন্যও জারি হয়েছে একই নির্দেশিকা। কলেজের অধ্যক্ষের তরফ থেকে দেওয়া ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ছেঁড়া কোনও পোশাক পরে কলেজে প্রবেশ করা যাবে না। বিশেষত ছেঁড়া বা টর্ন প্যান্ট পরে কলেজে প্রবেশ করতে নিষেধ করা হয়েছে। উল্লেখ করা হয়েছে, এই ধরনের পোশাক ভদ্র নয়। এরকম পোশাক পরে টিসি দেওয়া হবে পড়ুয়াদের, এমন নির্দেশও দেওয়া হয়েছে।

এই বিষয়ে প্রশ্ন করা হলে, ওই কলেজের অধ্যক্ষ পূর্ণ চন্দ্র মাইতি জানিয়েছেন, কলেজের পক্ষে ওই ধরনেপ পোশাক শোভন নয় বলেই মনে করেন তিনি। তাই এই নির্দেশিকা জারি করেছেন। অধ্যক্ষ উল্লেখ করেছেন, দিনের পর দিন ছেঁড়া জিনস পরে কলেজে আসতে দেখেন পড়ুয়াদের। এমনকি তাঁর ঘরেও প্রবেশ করেছিলেন কেউ কেউ। শালীন পোশাক বলে মনে হয়নি বলেই ঘর থেকে বের করে দিয়েছিলেন সেই পড়ুয়াদের। তাঁর নিজের ছেলে ও মেয়েও ওই কলেজেই পড়াশোনা করেন।

অধ্যক্ষ জানিয়েছেন, তাঁর এই সিদ্ধান্তকে সমর্থন করেছেন অনেকেই। কেউ বিরোধিতা করেননি। পোশাক প্রত্যেকের পছন্দ হলেও অধ্যক্ষের মতে, ‘ফ্যাশন’ বাইরেই থাকা উচিত, কলেজের মধ্যে কোনও প্রয়োজন নেই। নির্দেশিকা না মানা হলে অভিভাবককে ডেকে কলেজ থেকে বহিষ্কার করবেন বলেও জানিয়েছেন তিনি।

খাস কলকাতায় এমন নির্দেশিকা কার্যত নজিরবিহীন। সম্প্রতি নজরে এসেছে কর্ণাটকের হিজাব বিতর্ক। যে বিতর্কের আঁচ পৌঁছেছিল গোটা দেশে। হিজাব পরে যাওয়ায় কলেজে প্রবেশ করতে দেওয়া হয়নি একদল পড়ুয়াকে, সেখান থেকেই বিতর্কের সূত্রপাত। পরে সেই বিতর্ক নিয়ে মামলা হয় কর্নাটক হাইকোর্টে। এমন পোশাকের ফতোয়া দেশের বিভিন্ন রাজ্যে দেখা গিয়েছে আগে। তবে, বাংলায় খুব বেশি নজির নেই। সেখানে খাস কলকাতা শহরে পড়ুয়াদের এমন নির্দেশিকায় স্বাভাবিকভাবেই তৈরি হয়েছে বিতর্ক।

আরও পড়ুন : Bagtui Massacre: আজই বগটুইয়ে যাচ্ছে সিবিআইয়ের বিশেষ দল, তথ্য বুঝে নেবে সিটের থেকে

আরও পড়ুন : Ghatal Case: পুলিশ দেখেই মেয়ে তুলে নিয়ে ছাদনাতলা থেকে পগারপার মা-বাবা! ফেঁসে গেল দাদু, মেসো