Aliah University: এবার আলিয়াতেও আচার্য মুখ্যমন্ত্রী! সংশোধনী বিল পাস হল বিধানসভায়

Aliah University: এবার আলিয়াতেও আচার্য মুখ্যমন্ত্রী! সংশোধনী বিল পাস হল বিধানসভায়
পাস হল আলিয়া সংশোধনী বিল

Aliah University: রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে আচার্য পদের জন্য নয়া বিল আনা হয়েছে আগেই। এবার আলিয়া বিশ্ববিদ্যালয়ের জন্য আনা হল নয়া বিল।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jun 23, 2022 | 5:41 PM

কলকাতা : অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পর এবার আলিয়া বিশ্ববিদ্যালয়ের জন্য এল সংশোধনী বিল। বৃহস্পতিবার সেই বিল পাস হল বিধানসভায়। আচার্য সহ আরও কয়েকটি পদে পরিবর্তন আনা হল এই বিশ্ববিদ্যালয়ে। এই বিল অনুসারে রাজ্যপালের জায়গায় এবার আলিয়াতেও আচার্য হতে পারবেন মুখ্যমন্ত্রী। এ দিন ধ্বনি ভোটেই পাস হয়ে গিয়েছে সেই বিল।

বিলের মাধ্যমে মূলত তিনটি বিষয়ে পরিবর্তন হতে চলেছে। রাজ্যপালের পরিবর্তে মুখ্যমন্ত্রী হবেন আচার্য। রিডার বলে কোনও পদ থাকবে না এই বিশ্ববিদ্যালয়ে। পরিবর্তে থাকবে অ্যাসোসিয়েট প্রফেসর পদ, এ ছাড়া লেকচারার বলেও আর কোনও পদ থাকবে না, পরিবর্তে থাকবে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদ। আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। এবার পাস হল বিল। রাজ্যপাল সই করলেই এই বিল কার্যকর হবে।

বিল পাস হওয়ার পর আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকি রাজ্যে শিক্ষায় রাজনীতিকরণের অভিযোগ করেন। তিনি বলেন, ২৪২ বছরের ঐতিহ্যশালী এই বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য নষ্ট হচ্ছে। মাত্র কয়েক বছর আগে তৈরি এই বিশ্ববিদ্যালয়ের ভগ্নদশা তৈরি হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্ত্বশাসনের ঐতিহ্যকে তুলে রাজনীতিকরণের প্রতিবাদ জানান তিনি।

তৃণমূল বিধায়ক রফিকুর রহমান এই বিলের সমর্থনে বক্তব্য রাখতে গিয়ে বলেন, রাজ্যপাল‌ রাজভবনটাকে দলীয় কার্যালয়ে পরিণত করেছেন। আচার্য পদ থেকে তাই রাজ্যপালকে অপসারণ করে মমতা বন্দ্যোপাধ্যায়কে আচার্য হিসেবে দায়িত্ব দেওয়ার পক্ষেই কথা বলেন তিনি। তৃণমূল বিধায়ক ফিরদৌসি বেগম এই বিলের সমর্থনে বলতে গিয়ে উল্লেখ করেন, মাত্র তিন বছরে তৈরি হওয়া এই বিশ্ববিদ্যালয়ে প্রায় ২০০০ ছাত্র-ছাত্রীর আসন রয়েছে। রয়েছে ছেলে ও মেয়েদের জন্য হস্টেল, যা কেউ স্বপ্নেও ভাবতে পারে নি।

বিলের ওপর জবাবি ভাষণে সংশ্লিষ্ট দফতরের মন্ত্রী গুলাম রব্বানি বিধায়কদের সমালোচনার জবাব দেন। বিরোধীদের সমালোচনার জবাব দিতে গিয়ে তিনি দাবি করেন, রাজ্য তার সীমাবদ্ধ ক্ষমতার মধ্যে যতটা পেরেছে করেছে। তাঁর বক্তব্য, মুখ্যমন্ত্রীকে আচার্য করার মধ্যে দিয়ে এই বিশ্ববিদ্যালয়ের গরিমা আরও বৃদ্ধি পাবে। সংখ্যালঘু সম্প্রদায়ের ছেলেমেয়েদের শিক্ষার প্রসারে অগ্রণী ভূমিকা নেবে এই বিশ্ববিদ্যালয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA