Sayantika Banerjee: শপথ না নিয়ে বিধানসভায় গেলে ৫০০ টাকা করে জরিমানা, আইনি দিক ভাবছে রাজভবন: সূত্র

MLA Oathtaking: টানাপোড়েনের মধ্যে আজও শপথ নিয়ে উঠতে পারলেন না সায়ন্তিকা ও রেয়াত। নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরও ভাবী বিধায়করা রাজভবনে যাননি। অতঃপর শপথ পাঠ না করিয়েই রাজ্যপাল সিভি আনন্দ বোস রওনা দিয়েছেন দিল্লির উদ্দেশে।

Sayantika Banerjee: শপথ না নিয়ে বিধানসভায় গেলে ৫০০ টাকা করে জরিমানা, আইনি দিক ভাবছে রাজভবন: সূত্র
ধরনায় সায়ন্তিকাImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2024 | 5:48 PM

কলকাতা: আজও বিধায়ক পদে শপথ গ্রহণ হল না সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারের। ভোটের রেজাল্ট বেরিয়েছে ৪ জুন। তারপর থেকে তিন সপ্তাহ কেটে গেল, তবু শপথ নিয়ে উঠতে পারলেন না উপনির্বাচনে তৃণমূলের দুই জয়ী প্রার্থী। রাজ্যপাল বুধবার সময় দিয়েছিলেন বটে। দুপুর সাড়ে ১২টায়, রাজভবনে গিয়ে শপথবাক্য পাঠ করতে বলা হয়েছিল। কিন্তু সায়ন্তিকারা তাতে রাজি নন। তাঁরা চান, রাজ্যপাল বা তাঁর কোনও প্রতিনিধি বিধানসভায় এসে শপথ গ্রহণ করান। এই টানাপোড়েনের মধ্যে আজও শপথ নিয়ে উঠতে পারলেন না সায়ন্তিকা ও রেয়াত। নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরও ভাবী বিধায়করা রাজভবনে যাননি। অতঃপর শপথ পাঠ না করিয়েই রাজ্যপাল সিভি আনন্দ বোস রওনা দিয়েছেন দিল্লির উদ্দেশে।

এই পরিস্থিতির মাঝে এবার প্রয়োজনে রাষ্ট্রপতির দ্বারস্থ হওয়ার কথা বলছেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। আইনি পথে হাঁটার কথাও বলছেন তিনি। অধ্যক্ষ বলেন, ‘রাজ্যপাল জেনে শুনে এটাকে একটি চ্যালেঞ্জের জায়গায় নিয়ে যাচ্ছেন মনে হয়। এটা ঠিক করছেন রাজ্যপাল। ওঁরা বিধানসভায় বসতে পারবেন না, কিন্তু যাঁরা ওঁদের ভোট দিয়ে পাঠিয়েছেন, তাঁদের জন্য যে সব কাজ করার, সব ওঁরা করতে পারবেন। আমাদের রুলেও স্পষ্ট বলা রয়েছে। আমি আইন দেখব, আইনজীবীদের সঙ্গে পরামর্শ করব। দরকার পড়লে বিষয়টি রাষ্ট্রপতির নজরেও আনব আমরা।’

একদিকে যখন বিধানসভার অধ্যক্ষ আইনি পথে হাঁটার কথা বলছেন, ঠিক তখনই সূত্র মারফত জানা যাচ্ছে, দুই ভাবী বিধায়কের ক্ষেত্রে আইনি পথে হাঁটতে পারে রাজভবনও। এক্ষেত্রে কোনও শাস্তিমূলক পদক্ষেপ করা যায় কি না, তা ভাবনা চিন্তা করছে রাজভবন। যদি শপথ না নিয়ে বিধানসভায় কেউ আসেন তাহলে প্রতিদিন ৫০০ টাকা করে জরিমানা করা হবে, তা আইনে রয়েছে। সেই বিষয়টিও রাজভবন ভাবছে বলে সূত্র মারফত জানা যাচ্ছে।

রাজ্যপালের এদিনের দিল্লি যাত্রায় দুই ভাবী বিধায়কের শপথ গ্রহণ পর্ব ঘিরে জটিলতা আরও বাড়ল বলেই মনে করছে রাজনৈতিক মহল। এদিকে সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারও পিছিয়ে নেই। তাঁরাও নিজেদের দাবিতে অনঢ়। নিজেদের দাবিতে প্ল্যাকার্ড হাতে বিধানসভার গাড়ি বারান্দায় ধরনায় বসে পড়েন দুই ভাবী বিধায়ক। প্ল্যাকার্ডে লেখা, ‘শপথের জন্য রাজ্যপালের আসার অপেক্ষায়’। সায়ন্তিকাদের সঙ্গে বসতে দেখা গিয়েছে মদন মিত্র থেকে শুরু করে শোভনদেব চট্টোপাধ্যায়ের মতো বর্ষীয়ান নেতাকেও। সায়ন্তিকা এদিন বলেন, ‘একটা নজিরবিহীন দৃশ্য বিধানসভায় দেখা যাচ্ছে। মানুষের ভোটে জিতে এসেও পরিষেবা দিতে পারছি না। আমরা অসহায়। আমরা অপেক্ষা করব। মানুষের ভোটে জিতে এসেও ভিক্ষা করতে হচ্ছে শপথবাক্য পাঠের জন্য।’