Moon: চাঁদের গায়ে আলোর বিন্দু, পশ্চিম আকাশে অবাক করা দৃশ্য

Moon: চাঁদ দেখে থমকে গিয়েছেন পথ চলতি মানুষ। আকাশের দিকে তাকিয়ে ছবি তোলেন অনেকেই। কোথা থেকে আসছে, আলো, বাড়ছে কৌতূহল।

Moon: চাঁদের গায়ে আলোর বিন্দু, পশ্চিম আকাশে অবাক করা দৃশ্য
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 1:52 PM

কলকাতা : শুক্রবার সন্ধ্য়ায় এক অদ্ভুত দৃশ্যের সাক্ষী হল রাজ্যের মানুষ। সূর্য ডুবতেই দেখা গেল সেই দৃশ্য। পশ্চিম আকাশে উঠেছে রমজান মাসের সরু এক ফালি চাঁদ। আর তার গায়ে এক আলোর বিন্দু। এমন দৃশ্য কবে দেখা গিয়েছে, তা মনে করতে পারছেন না অনেকেই। সন্ধ্য়া প্রায় ৬ টা পর্যন্ত সেই আলোর বিন্দু একেবারে চাঁদের কাছেই অবস্থান করছিল। পরে দেখা যায়, আস্তে আস্তে সেই বিন্দু চাঁদ থেকে দূরে সরে যাচ্ছে। তা দেখে এদিন থমকে যান পথ চলতি মানুষ। কলকাতা সহ রাজ্যের প্রায় সব জায়গা থেকেই সেই দৃশ্য দেখা গিয়েছে।

কলকাতার ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোনমি স্পেস অ্যান্ড আর্থ সায়েন্সের ডিরেক্টর দেবী প্রসাদ দুয়ারী জানিয়েছেন, আসলে চাঁদের কাছে যে উজ্জ্বল বিন্দু দেখা যাচ্ছে, তা হল শুক্রগ্রহ। পৃথিবীর নিরিখে মনে হচ্ছে যেন শুক্রের কাছে চলে এসেছে চাঁদ।

তিনি জানিয়েছেন, এদিন কলকাতার স্থানীয় সময় বিকেল ৪ টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যে অবস্থানে ছিল শুক্রগ্রহ, তা দেখে মনে হচ্ছিল যেন চাঁদ চাপা দিয়ে দিয়েছে শুক্রকে। তারপর আস্তে আস্তে শুক্রের সঙ্গে দূরত্ব বাড়ছে। ফলে দেখে মনে হচ্ছে ওই উজ্জ্বল বিন্দু দূরে চলে যাচ্ছে।

কতদিন বাদে আবার এমন দৃশ্য দেখা যাবে, তা নির্দিষ্টভাবে বলা সম্ভব নয় বলেই মনে করছেন দেবীপ্রসাদ দুয়ারি। তিনি জানিয়েছেন, নিজের নিজের কক্ষপথে চলতে চলতে এভাবে গ্রহ বা নক্ষত্রের অবস্থান বদলায়। এটা তেমনই একটি ঘটনা। তাই আবার কবে দেখা যাবে, তা বলা সম্ভব নয়।