Weather: ক্ষতে নুনের ছিটে দিতে ফের আসছে ‘ঘূর্ণাবত’, কোন কোন জেলার বিপদ জেনে নিন

চলতি সপ্তাহে বাংলার উপর তৈরি হওয়া নিম্নচাপের জের এখনও সামলে ওঠা যায়নি। আবারও নতুন করে দুর্যোগের ভ্রুকুটি।

Weather: ক্ষতে নুনের ছিটে দিতে ফের আসছে 'ঘূর্ণাবত', কোন কোন জেলার বিপদ জেনে নিন
শুধু ঝাড়গ্রাম, মেদিনীপুরই নয় পাশাপাশি হাওড়া, হুগলি ও নদিয়া জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার-মঙ্গলবার দু'দিনই বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলেও মূলত মঙ্গলবারই বেশি বৃষ্টি হবে। বৃষ্টি থেকে মুক্তি নেই শহর কলকাতারও। ভিজবে মহানগর। যদিও হাওয়া অফিসের পূর্বাভাস কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা কম। বরং হালকা থেকে মাঝারি বৃষ্টিতেই ভিজবে কলকাতা। মৎস্যজীবীদের রবিবারের মধ্যে সমুদ্রবক্ষ থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2021 | 5:48 PM

কলকাতা: অতি বৃষ্টির জলে এখনও ভাসছে দক্ষিণবঙ্গ। বিপর্যয় বাড়িয়েছে ঝাড়খণ্ডের জল। এখনও ডুবে কলকাতার বেশ কিছু এলাকা। এরই মধ্যে গোদের উপর বিষ ফোঁড়ার আভাস। ফের ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। আগামী বুধবার একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা দেখা গিয়েছে। বাংলাদেশ লাগোয়া গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর এই ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বলে আভাস দিয়েছে হাওয়া অফিস।

চলতি সপ্তাহে বাংলার উপর তৈরি হওয়া নিম্নচাপের জের এখনও সামলে ওঠা যায়নি। আবারও নতুন করে দুর্যোগের ভ্রুকুটি। গত কয়েকদিন দাপট দেখিয়ে যে নিম্নচাপ উত্তর প্রদেশের দিকে সরে গিয়েছে, তার ফলে মৌসুমী অক্ষরেখা উত্তরবঙ্গের দিকে সরে যাওয়ার একটা ইঙ্গিত রয়েছে। রবিবার রাতের মধ্যেই তা হওয়ার কথা।

তেমনটা হলে আগামী দু’দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে। একই সঙ্গে নতুন করে দুশ্চিন্তার মেঘ দক্ষিণবঙ্গের আকাশেও। আবহাওয়াবিদদের পূর্বাভাস, অগস্টের ৪ তারিখ নাগাদ একটা ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। তবে নিম্নচাপের রূপ নেবে কি না তা এখনও স্পষ্ট নয়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তের জেরে ফিরে আসবে হিমালয়ের দিকে সরে যাওয়া অক্ষরেখা। অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের যুগলবন্দি আবারও দুর্যোগের ছবি দেখাতে পারে বাংলাকে।

এখনও অবধি যা পূর্বাভাস তাতে মঙ্গলবার বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত চলতি সপ্তাহের বর্ষণের জেরে এই দুই জেলাই প্লাবিত। তার পরের দু’দিন বাংলাদেশ লাগোয়া যে জেলাগুলি রয়েছে অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হতে পারে। তালিকায় রয়েছে পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরের নামও। কলকাতাতে এখনও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বরং মাঝারি বৃষ্টিপাত হতে পারে মহানগরে। ভারী হোক বা মাঝারি, প্লাবিত বাংলায় এই মুহূর্তে বৃষ্টির আভাসই যে অশনি সঙ্কেত তা বলাই বাহুল্য। আরও পড়ুন: কংসাবতীর ব্রিজ ভেঙে বিচ্ছিন্ন লক্ষাধিক মানুষ! সেচমন্ত্রী বললেন, ‘স্বাভাবিক ঘটনা’!