Self Help Groups of West Bengal: ‘নিজের জেলায়, নিজের কাপড়’, বাংলাকে স্বনির্ভর করার নীলনকশা মুখ্যসচিবের

West Bengal Chief Secretary Hari Krishna Dwivedi: একইসঙ্গে রাজ্যে হ্যান্ডলুম ও পাওয়ারলুম তৈরির জন্য আরও বেশি করে উৎসাহ দেওয়ার জন্য নিয়মে আরও সরলীকরণ আনছে পশ্চিমবঙ্গ সরকার।

Self Help Groups of West Bengal: 'নিজের জেলায়, নিজের কাপড়', বাংলাকে স্বনির্ভর করার নীলনকশা মুখ্যসচিবের
জেলাগুলিকে স্বনির্ভর করায় জোর হরিকৃষ্ণ দ্বিবেদীর
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 8:27 PM

কলকাতা: এবার থেকে জেলাগুলিকে আরও বেশি করে স্বনির্ভর করার দিকে জোর দিচ্ছে রাজ্য সরকার (West Bengal Government)। এবার থেকে প্রতিটি জেলাকে কাপড় তৈরির ক্ষেত্রে আরও স্বনির্ভর হতে হবে। জেলাশাসকদের সঙ্গে বৈঠকে মঙ্গলবার এমনটাই নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব হরিকৃ্ষ্ণ দ্বিবেদী (West Bengal Chief Secretary Hari Krishna Dwivedi)। মুখ্যসচিব আজ জেলাগুলির ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পকে আরও মজবুত করার একটি নীলনকশা তৈরি করতে জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকেই এবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এবার থেকে নিজের জেলায় নিজের কাপড় তৈরীর ক্ষেত্রে আরও জোর হতে হবে। একইসঙ্গে রাজ্যে হ্যান্ডলুম ও পাওয়ারলুম তৈরির জন্য আরও বেশি করে উৎসাহ দেওয়ার জন্য নিয়মে আরও সরলীকরণ আনছে পশ্চিমবঙ্গ সরকার।

রাজ্যের প্রতিটি জেলায় কত সংখ্যক স্বনির্ভর গোষ্ঠী নিজের জেলায় নিজের কাপড় তৈরি করতে পারবে, তার একটি তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে জেলাশাসকদের। সেই তালিকার একটি রিপোর্ট তৈরি করে তা ৩১ জানুয়ারির মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি, বাড়িতে বাড়িতে গিয়ে জলে সংযোগ দেওয়ার ক্ষেত্রে প্রতিমাসে তিন লাখের লক্ষ্যমাত্রা নিতে হবে। জেলাশাসকের এমনটাই নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। উল্লেখ্য, মঙ্গলবার একাধিক ইস্যু নিয়ে প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে সব জেলার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব।

এর পাশাপাশি জেলাগুলির করোনা পরিস্থিতি নিয়েও আলোচনা হয়ে জেলাশাসকদের সঙ্গে বৈঠকে। রাজ্যের একাধিক জেলায় করোনা পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। এই পরিস্থিতিতে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী নির্দেশ দিয়েছেন, অবিলম্বে বাকি থাকা ভ্যাকসিন গুলি দেওয়ার কাজ শেষ করতে হবে। যে জেলাগুলিতেও ভ্যাকসিন দেওয়া বাকি রয়েছে, তা অবিলম্বে দেওয়ার কাজ শেষ করতে হবে বলে জেলাশাসকদের স্মরণ করিয়ে দিয়েছেন মুখ্যসচিব।

আরও পড়ুন : Demand for reopening Tourism Sector: গঙ্গাসাগর মেলা হতে পারলে পর্যটনে কোপ কেন? উঠছে প্রশ্ন

আরও পড়ুন : Demand of School Reopening : ‘ড্রপ আউট’দের ফেরাতে খোলা হোক স্কুল-কলেজ, হাইকোর্টে জমা পড়ল জনস্বার্থ মামলা