Lady Constable Recruitment: নজরে নারী নিরাপত্তা, ২ হাজার মহিলা কনস্টেবল নিয়োগ করবে রাজ্য

Police Recruitment: উইনার্স স্কোয়াডের শক্তি আরও বাড়াতে উদ্যোগী রাজ্য সরকার। আরও ১৪২০ জন মহিলা পুলিশ নিয়োগ করা হবে শুধুমাত্র উইনার্স স্কোয়াডের জন্য।

Lady Constable Recruitment: নজরে নারী নিরাপত্তা, ২ হাজার মহিলা কনস্টেবল নিয়োগ করবে রাজ্য
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 6:32 PM

কলকাতা : রাজ্যে প্রচুর সংখ্যায় মহিলা পুলিশকর্মী নিয়োগ করা হবে। সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যে প্রায় দুই হাজার মহিলা কনস্টেবল নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ক্যাবিনেটের বৈঠকে। এদের মধ্য ১৪২০ জনকে উইনার্স স্কোয়াডে নেওয়া হবে। এর পাশাপাশি ৬০০ জনকে নিয়োগ করা হবে গোয়েন্দা বিভাগে। এর পাশাপাশি জঙ্গলমহলে স্পেশাল হোম গার্ড পদের জন্যও ১০৫ জনকে নিয়োগের ছাড়পত্র দিয়েছে নবান্ন। এই হোমগার্ডদের মধ্যে ৪৮ জন হলেন প্রাক্তন মাওবাদী এবং বাকিরা মাওবাদী পরিবারের সদস্য ও প্রাক্তনী। উল্লেখ্য, এই মহিলা পুলিশকর্মী নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। সোমবার মন্ত্রিসভার বৈঠকে তাতে সিলমোহর পড়ল।

রাজ্যে নারী নিরাপত্তার কথা মাথায় রেখেই উইনার্স স্কোয়াড গঠন করা হয়েছিল। সম্পূর্ণ মহিলা পুলিশকর্মীদের দ্বারা পরিচালিত এক টহলদারি বাহিনী। স্কুটিতে চেপে পেট্রোলিং করেন উইনার্স স্কোয়াডের পুলিশকর্মীরা। রাজ্যে প্রথমে কলকাতা পুলিশ এই উইনার্স স্কোয়াড চালু করে। মূলত রাস্তাঘাটে মহিলাদের উপর অপরাধ কমানোর জন্যই এই বিশেষ স্কোয়াড গঠন করা হয়। ভাল প্রভাবও দেখা যায় উইনার্স স্কোয়াডের। পরবর্তী সময়ে কলকাতা পুলিশের পাশাপাশি রাজ্য পুলিশেরও একাধিক পুলিশ কমিশনারেট এলাকায় চালু হয় উইনার্স স্কোয়াড। এবার সেই উইনার্স স্কোয়াডের শক্তি আরও বাড়াতে উদ্যোগী রাজ্য সরকার। আরও ১৪২০ জন মহিলা পুলিশ নিয়োগ করা হবে শুধুমাত্র উইনার্স স্কোয়াডের জন্য।

এর পাশাপাশি জঙ্গলমহল এলাকায় সাম্প্রতিককালে মাওবাদী গতিবিধি বেড়েছে বলে জোর গুঞ্জন ছড়িয়েছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকার আবারও প্রাক্তন মাওবাদীদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনতে উদ্যোগী হল। প্রাক্তন মাওবাদী এবং মাওবাদী পরিবারের সদস্য ও প্রাক্তনীদের নিয়োগ করা হবে হোমগার্ড পদে। এছাড়া, রাজ্যে বিগত কয়েক মাসে যেভাবে একের পর এক ধর্ষণ ও নারী নির্যাতনের অভিযোগ উঠে এসেছে, তাতে সোমবারের মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের মহিলা পুলিশকর্মীর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্তে সিলমোহর দেওয়া, যথেষ্ট গুরুত্বপূর্ণ এক পদক্ষেপ বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।