KMC Election 2021: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিজেপি

KMC Election 2021: ১৯ ডিসেম্বর রাজ্যে পুরভোট। এক সঙ্গে সবকটি পুরসভার ভোট চেয়ে আগে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। এবার পুরভোট নিয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ গেরুয়া শিবির।

KMC Election 2021: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিজেপি
পৌরভোটে একগুচ্ছ প্রতিশ্রুতি বিজেপির (অলংকরণ- অভীক দেবনাথ)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 7:26 PM

কলকাতা : কলকাতার পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করার জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা প্রয়োজন। এমন দাবি জানিয়ে আজ, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি। তবে মামলা এখনও গৃহীত হয়নি বলে জানিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি সু্কান্ত মজুমদার। এর আগে একই দাবি নিয়ে রাজ্যপালের দ্বারস্থ হয়েছিল বিজেপি। এবার তাঁদের আবেদন, সুপ্রিম কোর্ট যাতে এই বিষয়ে রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়।

সম্প্রতি বিজেপির সর্ব ভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ পুরনিগমের নির্বাচন প্রসঙ্গে বলেছিলেন, পুরভোটও কেন্দ্রীয় বাহিনী দিয়েই হোক, তেমনটাই চান তাঁরা। তাঁর বক্তব্য, বাংলায় যে কোনও ভোটই কেন্দ্রীয় বাহিনী দিয়ে করানো প্রয়োজন। বাংলায় একেবারেই আইনশৃঙ্খলা নেই। পুলিশের নিরপেক্ষতা নিয়েও প্রশ্নের অবকাশ রয়েছে। তাই রাজ্যপালকে আবেদন জানান তাঁরা।

বিজেপির রাজ্য সভাপতি সু্কান্ত মজুমদার বলেন, ‘আমরা সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছি যাতে, সুপ্রিম কোর্ট রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেয় পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার জন্য।’

এর আগে রাজ্যে ভোট পরবর্তী হিংসার প্রসঙ্গ তুলে ধরে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে কেন্দ্রীয় বাহিনীর আর্জি জানান বিজেপি নেতারা। রাজ্যপাল বিজেপি প্রতিনিধিদের আশ্বস্ত করেছিলেন যে, রাজ্য নির্বাচন কমিশনকে এই বিষয়ে প্রয়োজনীয় বার্তা দেবেন তিনি। এবার শীর্ষ আদালতেও একই আর্জি জানিয়েছে বঙ্গ বিজেপি নেতৃত্ব।

এদিকে কমিশনকে ইতিমধ্যেই কড়া বার্তা দিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্য নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ও কার্যকরী ভূমিকা পালন করতে হবে, রাজ্য সরকারের শাখা হিসাবে কাজ করলে চলবে না, তাদের কথা মতো চললেও হবে না। এমনই কড়া ভাষায় সর্তক করে দিয়েছিলেন রাজ্যপাল।

গতকালই পুরভোট সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্টে কড়া প্রশ্নের মুখে পড়তে হয়েছে রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনকে। আগামী সোমবার এই সংক্রান্ত হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ভোট। কিন্তু রাজ্যের শতাধিক পুরসভায় এখনও ভোট বাকি। তা নিয়েই কলকাতা হাইকোর্টের প্রশ্নের মুখে পড়তে হয়েছে রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনকে। আগামী সোমবার হলফনামা দিয়ে জানাতে হবে, কবে বাকি পুরসভায় ভোট হবে।

আরও পড়ুন : গ্রুপ সি মামলাতেও ধাক্কা খেল SSC , ৩৫০ জনের বেতন বন্ধের নির্দেশ হাইকোর্টের