Umran Malik: গতির তুফান তুলে এ বার ভারতীয় টিমে জায়গা করে নিতে চলেছেন উমরান মালিক

তাঁর হাতে গতির ঝড় দেখে উচ্ছ্বসিত সব মহল। ক্রিকেট থেকে রাজনীতি শুধু একটাই দাবি তুলছে, এ বার জাতীয় টিমেও অভিষেক হোক উমরান মালিকের। তাই কি হতে চলেছে?

Umran Malik: গতির তুফান তুলে এ বার ভারতীয় টিমে জায়গা করে নিতে চলেছেন উমরান মালিক
উমরান মালিক। ছবি: টুইটার Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 7:31 PM

মুম্বই: ভারতীয় টিমের (India Team) চৌহদ্দিতে ঢুকে পড়েছিলেন গত বছরই। আমিরশাহিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় নেট বোলার হিসেবে রাখা হয়েছিল তাঁকে। সেই তিনিই এ বারের আইপিএলের (IPL 2022) ‘বিস্ময় তরুণ’। তারই পুরস্কার মিলতে চলেছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় দলে সুযোগ পেতে চলেছে উমরান মালিক (Umran Malik)। জম্মুর ছেলেকে প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন সুনীল গাভাসকর থেকে শুরু করে অন্যান্য বিশ্লেষকরা। তীব্র গতি দিয়ে বিপক্ষ ব্যাটারদের রীতিমতো ভয় পাইয়ে দিচ্ছেন। আর সেই কারণেই ২২ বছরের ক্রিকেটারকে যত দ্রুত সম্ভব ভারতীয় টিমে দেখতে চাইছেন প্রাক্তনরা। আইপিএলে উমরানের ধারাবাহিক পারফরম্যান্স দেখে জাতীয় নির্বাচকরাও তাঁকে প্রোটিয়াদের বিরুদ্ধে টিমে নিতে চাইছেন। একটাই কারণ, আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তাঁকে তৈরি করে নিতে চাইছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

নির্বাচক কমিটির এক সদস্য বলছেন, ‘ভারতীয় ক্রিকেটে কোনও বোলার ১৫০ কিমির বেশি গতিতে বল করছে, এমন কতজনকে পাওয়া গিয়েছে? উমরান মালিক যে বিরল প্রতিভা সে নিয়ে কোনও সন্দেহ নেই। আর সেই কারণেই ও আমাদের নজরেই আছে। নিশ্চিত ভাবেই ওকে ভারতীয় টিমে আমরা রাখতে চাই। যাতে দ্রুত ও নিজেকে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তৈরি করে ফেলতে পারে।’

তীব্র গতির সঙ্গে নিখুঁত ইয়র্কার উমরানকে ক্রমশ ঘাতক করে তুলছে। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ১৫২ কিমি গতিতে আছড়ে পড়েছে তাঁর ইয়র্কার। ঋদ্ধিমান সাহার মতো অভিজ্ঞ ক্রিকেটারকে বোল্ড করে দিয়েছিলেন যে ইয়র্কারে। আর সেই কারণেই কেভিন পিটারসেনের মতো প্রাক্তন মুগ্ধতা নিয়ে বলেছেন, ‘ব্রেট লি, মিচেল জনসনদের মতো বোলারদের টেস্ট ক্রিকেটে খেলেছি আমরা। এই ছেলেটাও ওই ওদেরই মতো হয়ে উঠতে পারে। ওর তীব্র গতি সামলানো কিন্তু খুব মুশকিল হয়ে পড়ছে। ৫-২৫ বোলিং বিশ্লেষণটা দেখুন, এ বারের আইপিএলের সেরা। ওকে দিয়ে টানা ১ ওভার, ২ ওভার, ৩ ওভার বল করানো যেতে পারে। মোদ্দা কথা ওকে ফাস্ট বোলার হিসেবে তৈরি করাটাই আসল।’

উমরান এখনও পর্যন্ত ৮টা ম্যাচ খেলেছেন আইপিএলে। সব মিলিয়ে নিয়েছেন ১৫টা উইকেট। শুরুর দিকে একটু বেশি রান খরচ করলেও ধীরে ধীরে অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন। পঞ্জাব কিংসের বিরুদ্ধে ২৮ রান দিয়ে নিয়েছিলেন ৪ উইকেট। গুজরাতের বিরুদ্ধে ৫-২৫। বিস্ফোরক গতি নিয়ে হামলে পড়ছেন তিনি। এই উমরানকেই এখন দ্রুত তৈরি করে নিতে চাইছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তার পিছনে একটা কারণও রয়েছে। চলতি বছরই অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। গতিশীল পিচে গতির ঝড় বইয়ে দিতে পারলে কিন্তু অ্যাডভান্টেজে থাকবে রোহিত শর্মার ভারত।

আরও পড়ুন: Danish Kaneria: আবার বোমা ফাটালেন কানেরিয়া, নিশানায় আফ্রিদি