Acne cure drinks: ক্রিম না লাগিয়ে এই পানীয় খান, রাতারাতি কমবে ব্রণ আর পাবেন ফর্সা ত্বক

দিনের পর দিন সঠিক ভাবে ত্বকের যত্ন নেওয়ার পরও ব্রণ কমে না। বরং, বাড়তেই থাকে ত্বকে প্রদাহ। অনেক সময় ঘরোয়া টোটকা ব্যবহার করেও ব্রণ কমে না। ত্বকের সমস্যা কমাতে সবসময় স্কিন কেয়ারই যথেষ্ট নয়। দেহের ভিতরে গণ্ডগোল থাকলে প্রসাধনী দিয়ে ত্বকের জেল্লা ফিরবে না।

Acne cure drinks: ক্রিম না লাগিয়ে এই পানীয় খান, রাতারাতি কমবে ব্রণ আর পাবেন ফর্সা ত্বক
Follow Us:
| Updated on: Jun 13, 2024 | 1:06 PM

ব্রণর সমস্যায় ভুগলে স্কিন কেয়ার নিয়ে সচেতন থাকতে হয়। ফেসওয়াশে স্যালিসিলিক অ্যাসিড, ক্রিমে জিঙ্ক রয়েছে, এমন প্রসাধনী বেছে নিতে হয়। দিনের পর দিন সঠিক ভাবে ত্বকের যত্ন নেওয়ার পরও ব্রণ কমে না। বরং, বাড়তেই থাকে ত্বকে প্রদাহ। অনেক সময় ঘরোয়া টোটকা ব্যবহার করেও ব্রণ কমে না। ত্বকের সমস্যা কমাতে সবসময় স্কিন কেয়ারই যথেষ্ট নয়। দেহের ভিতরে গণ্ডগোল থাকলে প্রসাধনী দিয়ে ত্বকের জেল্লা ফিরবে না। রক্তকে পরিশুদ্ধ করতে এবং ত্বকের প্রদাহ কমাতে পানীয়ের সাহায্য নিন। পানীয়ের মাধ্যমেই কমান ব্রণ।

পুদিনার চা: রোজ ২ কাপ করে পুদিনার চা খেলে ব্রেকআউটের সমস্যা ২৫ থেকে ৫০ শতাংশ কমে যায়। পুদিনা ব্রণ উৎপাদনকারী ব্যাকটেরিয়া ও ইস্টের সঙ্গে লড়াই করে। এছাড়া এই চায়ের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা ত্বকের প্রদাহ কমায়। পুদিনার চা খেয়ে কমিয়ে ফেলুন ব্রণর সমস্যা।

গ্রিন টি ও লেবু: গ্রিন টিয়ের মধ্যে লেবুর রস মিশিয়ে খান। গ্রিন টিয়ের মধ্যে ক্যাটেচিন নামের অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। অন্যদিক, লেবুর মধ্যে থাকা ভিটামিন সি ত্বককে পরিষ্কার করতে সাহায্য করে। এই চা খেলে ত্বক সিবাম উৎপাদন কমে এবং ব্রণর হাত থেকে মুক্তি পাওয়া যায়।

নিম ও মধু: আয়ুর্বেদের মতে, ব্রণর সমস্যা দূর করতে সহায়ক নিম ও মধু। নিম পাতার বেটে মুখে মাখলে যেমন ব্রণ কমে, তেমনই মধুর সঙ্গে নিম পাতা চিবিয়ে খেলেও উপকার মেলে। এটি রক্ত থেকে দূষিত পদার্থ বের করতে এবং ত্বকের জেল্লা কমাতে সাহায্য করে। কিন্তু নিম পাতা চিবিয়ে খাওয়া যায় না। তেতো ভাব কাটাতে জলে নিম পাতা ফুটিয়ে নিন। এরপর ওই জলে মধু মিশিয়ে পান করুন।

আমলকি ও আদার শট: আমলকির মধ্যে ভিটামিন সি রয়েছে, যা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান হিসেবে কাজ করে। আদার মধ্যেও অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। আদা ও আমলকি একসঙ্গে বেটে এর রস খান। এই পানীয় ত্বকে কোলাজেন গঠনে এবং অকাল বার্ধক্যের হাত থেকে রক্ষা করবে।