Mint for Acne: ব্রণতে মুখ পুড়ছে? এই পাতা বেটে মাখলেই ফিরবে ত্বকের হাল

Face Pack for Acne: পুদিনা পাতার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা ত্বকের প্রদাহ দূর করতে সাহায্য করে। এতে ব্রণর পাশাপাশি ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডসের সমস্যা সহজেই দূর হয়ে যায়। অনেকেই হয়তো জানেন না, পুদিনা পাতার মধ্যে স্যালিসিলিক অ্যাসিড রয়েছে। এই উপাদান ব্রণ ও ব্রণর দাগ দূর করতে সহায়ক।

Mint for Acne: ব্রণতে মুখ পুড়ছে? এই পাতা বেটে মাখলেই ফিরবে ত্বকের হাল
Follow Us:
| Updated on: May 10, 2024 | 12:32 PM

ফুচকার তেঁতুল জল হোক আমপোড়ার শরবত, সর্বত্রই পুদিনা পাতার চাহিদা। তবে, শুধু পানীয় বা চাটনিতেই যে পুদিনার কদর রয়েছে এমন নয়। রূপচর্চাতেও পুদিনা পাতার জয় জয়কার। ব্রণ থেকে ব্রণর দাগছোপ দূর করার ক্ষেত্রে পুদিনা পাতা দুর্দান্ত কাজ করে। ঘরোয়া টোটকার মাধ্যমে ব্রণর দাগ দূর করতে চাইলে পুদিনা পাতার সাহায্য নিন।

পুদিনা পাতার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা ত্বকের প্রদাহ দূর করতে সাহায্য করে। এতে ব্রণর পাশাপাশি ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডসের সমস্যা সহজেই দূর হয়ে যায়। অনেকেই হয়তো জানেন না, পুদিনা পাতার মধ্যে স্যালিসিলিক অ্যাসিড রয়েছে। এই উপাদান ব্রণ ও ব্রণর দাগ দূর করতে সহায়ক। এমনকি পুদিনার মধ্যে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। ব্রণ ও ব্রণর দাগ দূর করতে কীভাবে পুদিনা পাতা ব্যবহার করবেন, দেখে নিন।

পুদিনা ও হলুদের ফেসপ্যাক: ১০-১৫টি পুদিনা পাতা বেটে নিন। এতে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। কয়েক ফোঁটা জল মিশিয়ে ঘন প্যাক বানিয়ে নিন। এই ফেসপ্যাক মুখে মেখে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে মুখে ধুয়ে ফেলুন।

এই খবরটিও পড়ুন

শসা ও পুদিনার ফেসপ্যাক: ১০-১৫টি পুদিনা পাতা বেটে নিয়ে এতে শসার রস মিশিয়ে দিন। এবার এই ফেসপ্যাক ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ব্রণ ও দাগের পাশাপাশি ত্বকের জ্বালাভাব ও অস্বস্তি কমিয়ে দেবে।

পুদিনা ও গোলাপ জলের ফেসপ্যাক: পুদিনা পাতার পেস্ট বানানোর সময় গোলাপ জল ব্যবহার করুন। ৫-১০টি পুদিনা পাতা গোলাপ জলের সঙ্গে বেটে নিন। এবার এতে ১ চামচ বেসন মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকে মেখে ৩০ মিনিট বসে থাকুন। তারপর ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ব্রণর পাশাপাশি ত্বক থেকে ময়লা, জীবাণুও পরিষ্কার করে দেবে।

পুদিনা ও ওটসের ফেসপ্যাক: ১ চামচ ওটসের সঙ্গে ১০-১৫টি পুদিনা পাতা বেটে নিন। এবার এতে শসার রস, মধু ও গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে ব্রণভর্তি মুখে লাগিয়ে নিন। ফেসপ্যাক শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ব্রণর সমস্যা দূর করার পাশাপাশি মৃত কোষও পরিষ্কার করে দেবে।