Face Serum: ৬ মাস ধরে মুখে সিরাম মেখে ফল পাচ্ছেন না? এই ৫ ভুল করছেন কি না দেখে নিন

Skin Care Mistake: আজকাল রূপচর্চার দুনিয়ায় সুনাম তৈরি হয়েছে ফেস সিরামের। ত্বক থেকে দাগছোপ দূর করা থেকে শুরু করে ব্রণর সমস্যার সমাধান রয়েছে সিরামের কাছে। নিয়ম সিরাম মাখলে ত্বকের বার্ধক্যও প্রতিরোধ করা যায় খুব সহজে। কিন্তু মাসের পর মাস এই পণ্য ব্যবহার করেও অনেকে ফল পাননি। তাহলে কি সিরাম কার্যকরী নয়?

Face Serum: ৬ মাস ধরে মুখে সিরাম মেখে ফল পাচ্ছেন না? এই ৫ ভুল করছেন কি না দেখে নিন
Follow Us:
| Updated on: Mar 30, 2024 | 12:30 PM

কখনও শিট মাস্ক, কখনও চারকোল ফেসপ্যাক—স্কিন কেয়ারের দুনিয়ায় নিত্যনতুন প্রসাধনী আসতেই থাকছে। আর মুঠোভর্তি ফোন স্ক্রল আপ-ডাউন করলেই জানা যাচ্ছে সব তথ্য। কোন প্রসাধনীর কী আছে, তাতে কোন-কোন উপাদান রয়েছে, আপনার ত্বকের জন্য সেটি কীভাবে কাজ করবে সব কিছুই জেনে যাচ্ছেন এক ক্লিকে। এমনকি প্রডাক্ট কেনার আগে শ’খানেক রিভিউও দেখে নিতে পারছেন। কিন্তু তাও যেন মনের মতো ফল পাচ্ছেন না।

আজকাল রূপচর্চার দুনিয়ায় সুনাম তৈরি হয়েছে ফেস সিরামের। ত্বক থেকে দাগছোপ দূর করা থেকে শুরু করে ব্রণর সমস্যার সমাধান রয়েছে সিরামের কাছে। নিয়ম সিরাম মাখলে ত্বকের বার্ধক্যও প্রতিরোধ করা যায় খুব সহজে। কিন্তু মাসের পর মাস এই পণ্য ব্যবহার করেও অনেকে ফল পাননি। তাহলে কি সিরাম কার্যকরী নয়? একদমই নয়। সিরাম ব্যবহারের কিছু নিয়ম রয়েছে। ভুল ভাবে দিনের পর দিন প্রসাধনী ব্যবহার করলে কোনও উপকার পাওয়া যায় না। সঠিক সময়ে এবং যথাযথ উপায়ে স্কিন কেয়ার প্রডাক্ট ব্যবহার করা উচিত। সিরাম ব্যবহারের ক্ষেত্রে কোন ভুলগুলো এড়িয়ে চলবেন, দেখে নিন।

১) সিরাম সঠিক সময় লাগানো উচিত। সকালবেলা সানস্ক্রিন মাখার আগে মুখে সিরাম মাখুন। দিনে দু’বার সিরাম মাখলে তবেই উপকার মেলে। রাতে ঘুমোতে যাওয়ার আগে আবার সিরাম মাখুন। এরপর যে নাইটক্রিম রয়েছে, সেটা মেখে নিন।

এই খবরটিও পড়ুন

২) আপনার ত্বকের জন্য কোন ফর্মুলার সিরাম কার্যকর, সেটা খুঁজে বের করা ভীষণ জরুরি। ত্বকের ধরন, সমস্যা সব কিছুর কথা মাথায় রেখে সিরাম খুঁজুন। সিরাম তৈরিতে কী-কী উপাদান ব্যবহার হয়েছে, সেগুলো দেখুন। এবার সেই উপাদানগুলো আপনার ত্বকের জন্য উপকারী কিনা, সেটা যাচাই করুন। এরপর সিরাম কিনুন। যেমন ত্বককে হাইড্রেট করলে হাইলুরনিক অ্যাসিড, ব্রণ তাড়াতে স্যালিসিলিক অ্যাসিড, বার্ধক্য প্রতিরোধ করতে রেটিনল এবং ত্বকের জেল্লা বাড়াতে ভিটামিন সি সিরাম। ভুল পণ্য দিনের পর দিন ব্যবহার করলে কিন্তু আপনার ত্বকেরই ক্ষতি।

৩) একদিন সিরাম ব্যবহার করলেই ফল পাবেন না। দিনের পর দিন, নিয়ম করে মুখে সিরাম মাখতে হবে। একদিনও স্কিন কেয়ার রুটিন থেকে সিরাম বাদ দিলে চলবে না।

৪) একটা সিরামের শিশি মাসের পর মাস চালাচ্ছেন। যেহেতু অল্প পরিমাণ সিরামেই কাজ হয়ে যায়, বেশি পণ্য লাগে না, তাই এক্সপায়ারি ডেটও খেয়াল করেননি। মেয়াদ উত্তীর্ণ পণ্য ব্যবহার করলে আপনার ত্বকেরই ক্ষতি। তাই এক্সপায়ারি ডেট দেখে সিরাম ব্যবহার করুন।

৫) সিরামের শিশি কীভাবে সংরক্ষণ করছেন, সে দিকে নজর দেওয়া ভীষণ জরুরি। এমন কোনও জায়গায় সিরামের শিশি রাখবেন, যেটা সূর্যালোকের সংস্পর্শে আসে। পাশাপাশি যেখানে তাপমাত্রা বেশি, সেখানেও রাখবেন না। গরমকালে সিরামের শিশি সংরক্ষণের ক্ষেত্রেও সতর্ক থাকুন।