Oily Scalp Treatment: নিমেষে দূর করুন চুলের দুর্গন্ধ, এই ৫ উপায়ে মুক্তি পাবেন স্ক্যাল্পের চিটচিটে ভাব থেকেও

Smelly Scalp: গরম বাড়লে স্ক্যাল্পে ঘাম জমে। তার উপর দৈনন্দিন জীবনের দূষণ চুলের দফা-রফা করে দেয়। বাড়ে স্ক্যাল্পে চিটচিটে ভাব এবং দুর্গন্ধ। যদিও মুক্তির উপায়ও রয়েছে আপনার হাতের কাছে।

Oily Scalp Treatment: নিমেষে দূর করুন চুলের দুর্গন্ধ, এই ৫ উপায়ে মুক্তি পাবেন স্ক্যাল্পের চিটচিটে ভাব থেকেও
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 2:25 PM

স্বাস্থ্যকর ও ঝলমলে চুল কার না ভাল লাগে। কিন্তু সহজে এমন চুল পাওয়া যায় না। নিয়মিত সঠিক উপায়ে চুলের যত্ন নিলে তবেই সেটা ভাল থাকবে। কিন্তু গরম বাড়লে স্ক্যাল্পে ঘাম জমে। তার উপর দৈনন্দিন জীবনের দূষণ চুলের দফা-রফা করে দেয়। কমবেশি সকলের স্ক্যাল্পই তৈলাক্ত হয়। এর জেরে স্ক্যাল্পে ধুলো, বালি, ময়লা জমে। এই সব কারণে স্ক্যাল্পে থেকে দুর্গন্ধ ছাড়ে। অনেক সময় হরমোনের তারতম্যের ঘটলেও এই ধরনের সমস্যা দেখা দেয়। যদিও ঘরোয়া উপায়ে এই সমস্যাকে সহজেই দূর করা যায়। সঠিক উপায়ে স্ক্যাল্পের যত্ন নিলে ঝলমলে চুল পাবেন গ্যারান্টি।

টি ট্রি অয়েল- টি ট্রি অয়েলের মধ্যে অ্যান্টিইনফ্লেমেটরি, অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে। এটি এসেনশিয়াল অয়েল স্ক্যাল্পে যে কোনও ধরনের সংক্রমণের হাত থেকে রক্ষা করে এবং দুর্গন্ধ দূর করেন। ২ টেবিল চামচ বাদাম তেলের সঙ্গে ৬ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে দিন। এই তেল স্ক্যাল্পে ভাল করে মালিশ করুন। ৩০ মিনিট শ্যাম্পু করে নিলেই পরিষ্কার স্ক্যাল্প পেয়ে যাবেন।

লেবুর রস- স্ক্যাল্পের যত্ন নেওয়ার ক্ষেত্রে লেবুর রস দারুণ উপকারী। এটি খুশকির সমস্যা দূর করে। আপনার স্ক্যাল্পে যদি খুশকির কারণে গন্ধ ছাড়ে তাহলে অবশ্যই লেবুর রস ব্যবহার করুন। ২ কাপ গরম জল নিন। এতে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে দিন। প্রথমে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। তারপর এই লেবুর রস ভাল করে স্ক্যাল্পে লাগিয়ে নিন। ৩০ মিনিট পরে চুল ধুয়ে নিলেই কাজ হবে।

অ্যাপেল সাইডার ভিনিগার- স্ক্যাল্পে যদি ব্যাকটেরিয়া সংক্রমণ হয় কিংবা খুশকির সমস্যা থাকে তাহলে অ্যাপেল সাইডার ভিনিগার ব্যবহার করুন। ২ কাপ জল নিন। এতে ১/২ কাপ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে নিন। লেবুর রসের মতোই স্ক্যাল্পে অ্যাপেল সাইডার ভিনিগার লাগাতে হবে। প্রথমে শ্যাম্পু করে নিন। তারপর ভিজে চুলে অ্যাপেল সাইডার ভিনিগার লাগান। কিছুক্ষণ পর আবার সাধারণ জল দিয়ে চুল ধুয়ে নিন।

টমেটো- ত্বকের যত্নে আমরা প্রায়শই টমেটো ব্যবহার করে থাকি। এবার স্ক্যাল্পের যত্নে টমেটো ব্যবহার করুন। ১টা মাঝারি সাইজের টমেটো নিন। এর পাল্প বের করে নিন। এবার এই টমেটোর পেস্টটা স্ক্যাল্পে লাগিয়ে নিন। ৩০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপর সাধারণ জল দিয়ে চুল ধুয়ে ফেলুন।

পেঁয়াজের রস- চুলের যত্নে পেঁয়াজের রসের কোনও বিকল্প নেই। পেঁয়াজের রস চুলের গোড়া মজবুত করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। পেঁয়াজের রসের মধ্যে সালফার রয়েছে, যা স্ক্যাল্পের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। প্রথমে কাঁচা পেঁয়াজ বেটে নিয়ে তার রস বের করে নিন। ৩ চামচ পেঁয়াজের রস এবং ২ চা চামচ লেবুর রস নিন। এবার এই মিশ্রণটি ৩০ মিনিট স্ক্যাল্পে লাগিয়ে রাখুন। শ্যাম্পু করে নিলেই আপনি ঝলমলে চুল পেয়ে যাবেন।