Hair Care: চুলকে সুন্দর করতে তুলতে অ্যালোভেরা জেল ব্যবহার করুন একটু অন্য ভাবে!

অ্যালোভেরা যে ত্বক ও চুলের ক্ষেত্রে সহায়ক তা বলা বাহুল্য। কিন্তু এই অ্যালোভেরা গুণকে চুলের ওপর প্রয়োগ করবেন কীভাবে? চুলকে সুন্দর রাখতে সরাসরি অ্যালোভেরার জেল চুলে প্রয়োগ করবেন নাকি? একদম নয়।

Hair Care: চুলকে সুন্দর করতে তুলতে অ্যালোভেরা জেল ব্যবহার করুন একটু অন্য ভাবে!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 4:20 PM

অ্যালোভেরা যে ত্বক ও চুলের ক্ষেত্রে সহায়ক তা বলা বাহুল্য। কিন্তু এই অ্যালোভেরা গুণকে চুলের ওপর প্রয়োগ করবেন কীভাবে? চুলকে সুন্দর রাখতে সরাসরি অ্যালোভেরার জেল চুলে প্রয়োগ করবেন নাকি? একদম নয়। চুলকে সুন্দর করতে তুলতে অবশ্যই অ্যালোভেরা জেল ব্যবহার করবেন কিন্তু একটু অন্য ভাবে। অ্যালোভেরা জেলের হেয়ার মাস্ক ব্যবহার করলে আপনার চুল হয়ে উঠবে সুন্দর ও সুদৃঢ়। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে চুলের ওপর ব্যবহার করবেন অ্যালোভেরা।

অ্যালোভেরা ও ক্যাস্টর অয়েলের হেয়ার মাস্ক

এই হেয়ার মাস্ক চুলের ক্ষয়, স্প্লিটেন্ড, চুল পড়া, খুশকি ইত্যাদি হাত থেকে রক্ষা করে এবং তার সঙ্গে চুলকে নরম করে তোলে। এই হেয়ার মাস্ক তৈরি করার জন্য প্রয়োজন ফ্রেশ অ্যালোভেরা জেল, দু চামচ ক্যাস্টর অয়েল এবং দু চামচ মেথি গুঁড়ো। তিনটি উপাদানকে আগে ভাল করে মিশিয়ে নিন। তারপর সেটা চুলের ওপর ভাল করে প্রয়োগ করুন। বিশেষত চুলের স্ক্যাল্পে লাগিয়ে ভাল করে ম্যাসাজ করুন। এবার ওই অবস্থাতেই শাওয়ার ক্যাপ লাগিয়ে সারা রাত রেখে দিন। পর দিন ঘুম থেকে উঠে চুলে শ্যাম্পু করে নিন এবং কন্ডিশনার লাগিয়ে নিন। এতেই ফল পাবেন হাতে-নাতে।

অ্যালোভেরা ও পিঁয়াজের রস

এই হেয়ার মাস্ক চুলের বৃদ্ধিতে সহায়তা করে। তার সঙ্গে চুলের পড়ে যাওয়াকেও রোধ করে। এই হেয়ার মাস্ক তৈরি করার জন্য প্রয়োজন এক টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং পরিমাণ মত পিঁয়াজের রস। আপনার চুলের দৈর্ঘ্য অনুযায়ী পিঁয়াজের পেস্ট বানিয়ে নিন। তারপর সেটিকে ছেঁকে রসটা বার করে নিন। মনে রাখবেন, বেশি পরিমাণ পিঁয়াজের রস চুলের স্ক্যাল্পের ক্ষতি করতে পারে, তাই পরিমাণ মত পিঁয়াজের রস নিন। এবার সেই রসে অ্যালোভেরা জেল যোগ করে ভাল করে মিশিয়ে নিন। এবার এই মাস্কটিকে চুলের স্ক্যাল্প থেকে শুরু করে সমগ্র চুলের ওপর প্রয়োগ করুন এবং এক ঘণ্টা রেখে দিন। তারপর চুলে শ্যাম্পু করে নিন এবং কন্ডিশনার লাগিয়ে নিন। এতেই ফল পাবেন হাতে-নাতে।

অ্যালোভেরা ও মধু

অ্যালোভেরা ও মধুর তৈরি এই হেয়ার মাস্ক চুলকে কোমল করে তুলতে এবং খুশকির সমস্যা দূর করতে সহায়ক। এই হেয়ার মাস্ক তৈরি করার জন্য প্রয়োজন ৫ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ৩ টেবিল চামচ নারকেল তেল এবং ২ টেবিল চামচ মধু। এই তিনটি উপাদানকে ভাল করে মিশিয়ে একটি মসৃণ প্যাক বানিয়ে নিন। তারপর সেটা চুলের স্ক্যাল্প থেকে শুরু করে সমগ্র চুলে ভাল করে লাগিয়ে নিন। এবার এই মিশ্রণটি ২৫ মিনিট মত চুলে রেখে দিন এবং তারপর ঠাণ্ডা জলে শ্যাম্পু করে নিন। কন্ডিশনার অবশ্যই লাগাবেন শ্যাম্পুর পরে।

আরও পড়ুন: ত্বকের জন্য কোনও নতুন প্রোডাক্ট ব্যবহার করার আগে অবশ্যই এই নিয়মগুলো মেনে চলুন…