Flower Face Packs: তপ্তদিনে ত্বক থাকুক ফুলের মত কোমল! বাড়িতে বানিয়ে নিন ফুল দিয়ে ফেসপ্যাক

DIY Face Packs: যদি আপনি ত্বকের একটু বেশি যত্ন নিতে পারেন তাহলে পেয়ে যাবেন ফুলের মত কোমল ত্বক। শুধুমাত্র সপ্তাহে একবার ফুলের তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন।

Flower Face Packs: তপ্তদিনে ত্বক থাকুক ফুলের মত কোমল! বাড়িতে বানিয়ে নিন ফুল দিয়ে ফেসপ্যাক
শুধুমাত্র সপ্তাহে একবার ফুলের তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2022 | 11:35 AM

সুন্দর ত্বকের আকাঙ্ক্ষা সবার মধ্যেই থাকে। কিন্তু রোজকার জীবনে ব্যস্ততার মধ্য দিয়ে কোথাও যেন বাদ পড়ে যায় স্কিন কেয়ার রুটিন। সুন্দর ও স্বাস্থ্যকর ত্বক পেতে চাইলে দুটো জিনিস আপনাকে অবশ্যই মেনে চলতে হবে। প্রথমত, সঠিক স্কিন কেয়ার (Skin Care Routine) রুটিন মেনে চলা এবং দ্বিতীয়ত, একটি স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করা। এই দুটোর মধ্যেই লুকিয়ে থাকে সুন্দর ত্বকের রহস্য। তবে এর বাইরে যদি আপনি একটু এক্সট্রা কেয়ার নিতে পারেন তাহলে ফুলের মত কোমল ত্বক পেয়ে যাবেন। এর জন্য আপনাকে বেশি কিছু করতে হবে না। ফুলের সাহায্যেই আপনি ফুলের মত সুন্দর ও কোমল ত্বক (Glowing Skin) পেতে পারেন। শুধুমাত্র সপ্তাহে একবার করে আপনি ফুলের তৈরি ফেসপ্যাক (Face Packs) ব্যবহার করুন। আর তারপর দেখুন পার্থক্য।

জুঁই ফুলের ফেসপ্যাক

কয়েকটা জুঁই ফুলের পাপড়ি নিয়ে প্রথমে জলে ফুটিয়ে নিন। তারপর ওই পাপড়িগুলো পিষে নিন। এরপর এতে এক চামচ বেসন দিন। তারপর এতে পরিমাণ মত কাঁচা দুধ আর গোলাপ জল যোগ করুন। এবার এই ফেসপ্যাকটা সারা মুখে ও ঘাড়ে লাগান। শুকনো হওয়া অবধি অপেক্ষা করুন। এরপর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। মুখ ধোয়ার পর সামান্য অলিভ অয়েল নিয়ে সারা মুখে ম্যাসাজ করুন। সপ্তাহে ১-২ বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

গোলাপ ফুলের ফেসপ্যাক

যদি গোলাপি আভা যুক্ত গাল পেতে চান, তাহলে ব্যবহার করুন গোলাপের ফেসমাস্ক। এর জন্য এক চামচ গোলাপের পাউডারের সঙ্গে এক চামচ চালের গুঁড়ি ও প্রয়োজন মতো গোলাপ জল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখ ও ঘাড়ে প্রয়োগ করুন। ২০ মিনিট মতো রেখে দিন এবং এরপর হালকা হাতে স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

গাঁদা ফুলের ফেসপ্যাক 

গাঁদা ফুলের মধ্যে ত্বক পরিষ্কার করার বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের কালো দাগ কমাতে সাহায্য করে। ফেস মাস্ক তৈরি করতে এক চা চামচ গাঁদা ফুলের পেস্ট বানিয়ে তাতে আধা চা চামচ দই মিশিয়ে নিন। দুটো ভালো করে মিশিয়ে মুখে লাগান। আপনার যদি তৈলাক্ত ত্বক হয় তবে এই ফেস মাস্কটি আপনার জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে। এই ফেস মাস্ক সপ্তাহে দুবার লাগালেই যথেষ্ট।

জবা ফুলের ফেসপ্যাক

চুলের যত্নে অনেকেই জবা ফুল ব্যবহার করেন। আজকে জবা ফুলের ফেসপ্যাক ত্বকের ওপর ব্যবহার করে দেখুন। কয়েকটা জবা ফুলের পাপড়ি পিষে নিন। এতে ২ চামচ মুলতানি মাটি এবং ১ চামচ দই মিশিয়ে ভাল করে পেস্ট তৈরি করুন। এবার এই ফেসপ্যাকটা সারা মুখে ও ঘাড়ে লাগিয়ে রাখুন ২০ মিনিটের জন্য। এরপর হালকা হাতে স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: গরমেও বজায় থাকুক আপনার হেয়ার স্টাইল! স্বাস্থ্যকর চুল পান ঘরোয়া টোটকায়