Summer Hair Care: গরমেও বজায় থাকুক আপনার হেয়ার স্টাইল! স্বাস্থ্যকর চুল পান ঘরোয়া টোটকায়

Home Remedies: গরমে চুলের সঠিক পরিচর্যা না করলে চুলই সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়। ধীরে ধীরে চুল শুষ্ক ও ভঙ্গুর হতে শুরু করে।

Summer Hair Care: গরমেও বজায় থাকুক আপনার হেয়ার স্টাইল! স্বাস্থ্যকর চুল পান ঘরোয়া টোটকায়
গরম যতই বাড়ুক চুলের যত্নে কোনও রকম অবহেলা করা চলবে না...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2022 | 5:19 PM

গরমের দিনগুলিতে (Summer Season) শুধু ত্বকের দফারফা নয়, চুলেরও দারুণ ক্ষতি হয়। রোদ,তাপ,পুল,সমুদ্র এবং বায়ু দূষণের মধ্যেও আমরা গরমে স্বাস্থ্যকর চুল পেতে প্রয়োজনীয় যত্নের (Hair Care Tips) কথা ভুলতে পারি না। বছরের এই সময়ে, সূর্যের প্রখর তাপ আরও তীব্র হয়। ফলে চুলের সঠিক পরিচর্যা না করলে চুলই সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়। ধীরে ধীরে চুল শুষ্ক ও ভঙ্গুর হতে শুরু করে। তাই গরম যতই বাড়ুক চুলের যত্নে কোনও রকম অবহেলা করা চলবে না। উপরন্ত, গরমে যেহেতু স্ক্যাল্পেও ঘাম বসে চুলের ওপর প্রভাব ফেলে, তাই এই বিষয়ে বিশেষ খেয়াল রাখা জরুরি।

কন্ডিশনার ব্যবহার করুন

সূর্যের প্রখর তাপ চুলের ওপর প্রভাব ফেলে। নষ্ট হয়ে যায় চুলের আর্দ্রতা। এতে গ্রীষ্মকালেও চুল রুক্ষ, শুষ্ক দেখায়। এর পাশাপাশি গরমকালে অনেকেই সাঁতার কাটেন। ক্লোরিন যুক্ত জলে চুল আরও নষ্ট হয়ে যায়। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে কন্ডিশনার। শ্যাম্পুর পরে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুলের ওপর একটি আস্তরণ পড়বে এবং চুলের কোনও ক্ষতি হবে না।

হিট থেকে দূরে থাকুন

চুলে স্টাইল করার জন্য আমরা একাধিক স্টাইলিং সরঞ্জামগুলি ব্যবহার করি। এগুলো বেশির ভাগই হিট উৎপন্ন করে, যার মাধ্যমে আমরা যেমন ইচ্ছা চুলে স্টাইল করতে পারি। কিন্তু হিট বা তাপই আপনার চুলের প্রোটিন সংযোগগুলির ক্ষতি করে এবং সামগ্রিক চুলের স্বাস্থ্যের ক্ষতি করে। প্রতিদিন ড্রায়ারের মাধ্যমে চুল শুকালে আপনার চুল নষ্ট হয়ে যেতে পারে। তাই যখনই চুলে স্টাইল করবেন তখন তাপ থেকে সুরক্ষা দেয় এমন একটি হেয়ার স্প্রে ব্যবহার করুন।

রোজ রোজ চুল ধুয়ে নিজের ক্ষতি করবেন না

ঘন ঘন শ্যাম্পু করা কিন্তু চুলের ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। যতই হোক শ্যাম্পুতে রাসায়নিক পদার্থ থাকে, যা ঘন ঘন ব্যবহারে চুলের ক্ষতি করে। অন্যদিকে, প্রতিদিন শ্যাম্পু করে চুলের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যায়। যার ফলে চুলের উজ্জ্বলতা হারিয়ে যায়। তাই সপ্তাহে ২-৩ বার শ্যাম্পু করুন।

গরমে ময়েশ্চারাইজারই কিন্তু শেষ কথা

চুলের আর্দ্রতা হারিয়ে যাওয়ার কারণে, অনেক সময় স্পিট এন্ডের সমস্যা দেখা দেয়। এর অর্থ হল দু-মুখো চুল। এই সমস্যা তৈরি হলে চুল ডগা কেটে ফেলা ছাড়া আর কোনও উপায় থাকে না। কিন্তু আপনি চাইলেই এই সমস্যা হওয়া থেকে চুলকে প্রতিরোধ করতে পারেন। সপ্তাহে একদিন করে হেয়ার মাস্ক ব্যবহার করুন। কিন্তু কন্ডিশনিং মাস্ক ব্যবহার করুন। এতে চুলের আর্দ্রতা বজায় থাকবে।

স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন

শরীরে পুষ্টির অভাব চুলের ওপরও প্রভাব ফেলে। এর জন্যও চুল নষ্ট হতে থাকে। তাই চুলের স্বাস্থ্য বজায় রাখার জন্য স্বাস্থ্যকর খাবার খান। প্রচুর পরিমাণ জল পান করুন। শরীর ও চুলের হাইড্রেশন বজায় রাখার জন্য মরসুমি ফল, ফলের রস, ডাবের জল পান করুন।

আরও পড়ুন: রোদে বেড়িয়ে হাত দুটোয় ট্যান পড়ে গিয়েছে? ঘরোয়া উপায়ে দু’ দিনে ফিরে পান সুন্দর বাহু