Dry Hair In Men: মহিলাদের মতন পুরুষদেরও রয়েছে শুষ্ক চুলের সমস্যা! এর আসল কারণ কী?

যে সকল পুরুষদের চুল কোঁকড়ানো, তাঁদের মধ্যে শুষ্ক চুলের প্রবণতা দেখা যায়। এর কারণ হল কোঁকড়ানো চুলের গোড়ায় সিবাম সঠিকভাবে পৌঁছাতে পারে না। পুরুষদের চুল শুষ্ক হওয়ার সম্ভাব্য কারণগুলি কী কী ও এই সমস্যার প্রতিরোধ করবেন কীভাবে, জানুন...

Dry Hair In Men: মহিলাদের মতন পুরুষদেরও রয়েছে শুষ্ক চুলের সমস্যা! এর আসল কারণ কী?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 1:39 AM

সব বয়সের পুরুষ ও মহিলাদের চুল শুষ্ক হয়ে যাওয়া ও ঝরে পড়ার সমস্যা দেখা যায়। উভয় লিঙ্গেরই সমানভাবে এই সমস্যার সম্মুখীন হয়। চুলের যত্নের রুটিনে পরিবর্তন আনলে শুষ্কতা ও ঝরে যাওয়ার মতো সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তবে শুষ্ক চুলের স্বাস্থ্য নিয়েও ওয়াকিবহাল থাকতে হবে।

যে সকল পুরুষদের চুল কোঁকড়ানো, তাঁদের মধ্যে শুষ্ক চুলের প্রবণতা দেখা যায়। এর কারণ হল কোঁকড়ানো চুলের গোড়ায় সিবাম সঠিকভাবে পৌঁছাতে পারে না। পুরুষদের চুল শুষ্ক হওয়ার সম্ভাব্য কারণগুলি কী কী ও এই সমস্যার প্রতিরোধ করবেন কীভাবে, জানুন…

পুরুষদের চুল শুষ্ক হওয়ার কারণ

অতিরিক্ত শ্যাম্পু করা- ঘন ঘন শ্যাম্পু করলে চুলের প্ররিরক্ষামূলক তেল নির্মূল হয়ে যায়। ফলে চুলে শুষ্কভাব দেখা যায়। কোঁকড়ানো চুলের পুরুষদের মধ্যে বিশেষ করে এই সমস্যার প্রবণতা দেখা যায়। চুলের ধরনের উপর নির্ভর করে ঘন ঘন শ্যাম্পুর ব্যবহার করা দরকার। সপ্তাহের তৃতীয়দিনে নিয়মিত শ্যাম্পু করার চেষ্টা করুন।

সূর্যের অতিবেগুনি রশ্মি- সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি চুলের বাইরের স্তরের ক্ষতি করে। যাকে কিউটিকল বলা হয়। আপনার চুলের অভ্যন্তরীণ স্তর রক্ষা করতে ও চুলের মধ্যে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। কিউটিকল ক্ষতিগ্রস্ত হলে চুল দ্রুত শুষ্ক ও ভঙ্গুর হয়ে যায়।

কম সেবাম-যুক্ত তেল- শরীরের অন্যান্য অংশের মত মাথার ত্বকেরও সেবাম তেল তৈরি হয়। এর কারণে মাথার ত্বক ও চুলকে আর্দ্র রাখার পাশাপাশি হাইড্রেটেড রাখতেও সাহায্য করে। যখন চুলের গোড়ায় কোনও প্রাকৃতিক তেল ব্যবহার করা হয় না. তখন মাথার ত্বকে উত্‍পাদিত সেবাম তেলের উপর নির্ভর করে। মাথার ত্বকে উত্‍পাদিত সেবাম তেলের উপরই নির্ভর করতে হয়। তাই মাথার ত্বকে পর্যাপ্ত পরিমাণে তেল তৈরি করতে না পারলে চুল নিস্তেজ ও শুষ্ক হয়ে ওঠে।

হেয়ার ড্রায়ার- হেয়ার ড্রায়ার, হেয়ার স্চাইলারের মতো গরম করে চুলের স্টাইল করার জন্য এইসব যন্ত্রপাতি ব্যবহার করা হয়। এগুলি সাধারণত চুলের জন্য় অত্যন্ত ক্ষতিকর। চুলের আকৃতি এ স্টাইল করার জন্য গরম তাপ ব্যবহার করেন অনেকেই। তাতে চুলের কিউটিকলের ক্ষতি হয়। এর জেরেই চুলের মধ্যে শুষ্কতা দেখা যায়।

গরম জল- শীতকালে গরম জল মাথার মধ্যে ভিজিয়ে দেওয়া হয়। অনেকেই জানেন না যে, গরম জল আসলে হেয়ার ড্রায়ারের মতোনই ক্ষতিকর। গরম জল দিয়ে চুল ধুয়ে পরিস্কার করার অভ্যাস থাকলে এখনই সচেতন হোন।

থাইরয়েডের কারণে- থাইরয়েড গ্রন্থি হরমোন পরিপাকতন্ত্রকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। চুলের বৃদ্ধিতে থাইরয়েড হরমোন বিশেষকাজে লাগে। হাইপোথাইরয়েডিজম এবং হাইপারথাইরয়েডিজম উভয়ই আপনার চুলের বৃদ্ধিকে প্রতিকূলভাবে প্রভাবিত করে।

আরও পড়ুন: Heels Cracking: ঠান্ডা পড়তেই পা ফাটা শুরু! জেনে নিন এর থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়