আর পার্লারে নয়, বাড়িতেই ম্যানিকিওর করুন সহজ এই ৭টি ধাপে!

হাতের পরিচর্চার জন্য এখন আর পার্লারে যেতে হবে না। খরচ বাঁচিয়ে বাড়িতে বসেই হাতে ম্যানিকিওর , স্পা করতে পারবেন নিজেই।

আর পার্লারে নয়, বাড়িতেই ম্যানিকিওর করুন সহজ এই ৭টি ধাপে!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2021 | 4:13 PM

মুখের, গলা, ঘাড়ের ত্বকের পাশাপাশি হাতেরও দেখভালের দরকার। হাতের স্পর্শ দিয়েই প্রথম সাক্ষাতের অনুভূতি উপলব্ধি করা যায়। সাধারণত, কোনও অজানা ব্যক্তি বা কর্মক্ষেত্রে বসের সঙ্গে প্রথম দেখা হলে হ্যান্ডশেকই প্রথম পছন্দ অধিকাংশের। তবে করোনাকালে আতঙ্কের চোটে একে অপরের হাত ধরতে দ্বিধাবোধ করায় সেই প্রচলিত প্রথা এখন অদৃশ্য। তবে প্রথম সাক্ষাতে যদি হাতের স্পর্শ শুষ্ক ও রুক্ষ হয়, তাহলে সব ব্যক্তির কাছেই তা অস্বস্তিকর।

হাতের পরিচর্চার জন্য এখন আর পার্লারে যেতে হবে না। খরচ বাঁচিয়ে বাড়িতে বসেই হাতে ম্যানিকিওর , স্পা করতে পারবেন নিজেই। বাড়ি বসেই ম্যানিকিওর করার পদ্ধতিগুলি শুধু জেনে নিন…

কিছু দরকারি যন্ত্রের প্রয়োজন- বাড়িতে বসে নিজেহাতে ম্যানিকিওর করতে হলে দরকার বেশ কিছু প্রয়োজনী. যন্ত্র। হাতের স্পা বা ম্যানিকিওর করার জন্য দরকার নেল পলিস রিমুভার, কটন প্যাডস, নেল ফিলার, নেল কাট্টার, নেল কাটিক্লে, নেল বাফার, ময়শ্চারাইজার, নেল কাটিকল ক্রিম, নেল পলিশ

আরও পড়ুন: তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা মেটাতে ফেলে দেওয়া কলার খোসাই যথেষ্ট!

– প্রথমে নেল রিমুভার দিয়ে হাতের নখে নেল পলিশ তুলে ফেলা দরকার। নেল রিমুভার ব্যবহার করলে, নখের চারিপাশ শুষ্ক হয়ে যায়। কটন প্যাডস নিয়ে ফের কিছুটা রিমুভার দিয়ে নখের চারিপাশ ঘষে বাকি নেলপলিশ তুলে নিন। নখ পরিস্কার করার জন্য জলের মধ্যে হাল্কা শ্যাম্পু দিয়ে কিছুক্ষণ আঙুল ডুবিয়ে রাখুন। ৫ মিনিট রাখার পর নখের উপর থেকে নেলপলিশ উঠে গিয়ে পরিস্কার হয়ে যায়।

– নেল কাটার দিয়ে নখের সঠিক গঠন দিন। বেশি বড় করে নখ রাখবেন। তাতে যে কোনও কারণে আঘাত লেগে তা নখ ভেঙে যেতে পারে। চৌকো ও গোলাকার নখের শেপ সর্বক্ষণ পারফেক্ট। ডিসেন্ট ও স্টাইলিশ ও স্মুথ নখের জন্য নেল বাফার ব্যবহার করতে পারেন। তবে খুব স্মুথ করার দরকার নেই ।

– একটি পাত্রে গরম জল নিয়ে তাতে ফেস ওয়াশ বা ক্লিনজার যোগ করুন। এরপর ওই জলে ৩ মিনিট আঙুল ডুবিয়ে রাখুন। এর জেরে নখের চারিপাশে ও নখের উপরে মৃতকোষগুলি নির্মূল হয়ে যায়।

হ্য়ান্ডক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করা অত্যন্ত প্রয়োজন। ময়শ্চারাইজার ব্যবহারের পর গোচা হাত ও আঙুলগুলি ১০ মিনিট মাসাজ করুন।

সবশেষে পছন্দের নেল পলিশ লাগিয়ে নখের পরিচর্চায় ইতি টানুন। বর্ষার দিনগুলিতে আরও বেশি করে নখের উপর নজর রাখা উচিত। এই সময় নখ পরিস্কার রাখলে সংক্রমণের থেকে মুক্তি পাওয়া যায়।