তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা মেটাতে ফেলে দেওয়া কলার খোসাই যথেষ্ট!

পুষ্টিগুণে ভরপুর কলার খোসায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিড, আয়রন, পটাসিয়াম ও জিঙ্ক। এসব উপাদান ত্বকের যত্নের জন্য অনন্য।

তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা মেটাতে ফেলে দেওয়া কলার খোসাই যথেষ্ট!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2021 | 6:02 PM

বর্ষা কালে ত্বকের নানান সমস্যা তৈরি হয়। সাধাররণত তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা বেশি দেখা যায়। আর এই ব্রণ থেকেই পরবর্তীক্ষেত্রে কালো দাগ তৈরি হয়। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে কলার খোসা ব্যবহার করতে পারেন। শুধু তাই নয়, মুখের জেল্লা বৃদ্ধিতেও কলার খোসা অত্যন্ত কার্যকরী। পুষ্টিগুণে ভরপুর কলার খোসায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিড, আয়রন, পটাসিয়াম ও জিঙ্ক। এসব উপাদান ত্বকের যত্নের জন্য অনন্য। নিমেষের মধ্যেই বলিরেখা ও ব্রণ দূর করতে পারে কলার খোসা।

ব্রণ হঠাতে ও মুখের জেল্লা বাড়াতে শুধুমাত্র কলার খোসা নিয়ে গোটা মুখের মধ্যে ১০ মিনিট ঘরে মাসাজ করুন। ত্বক পরিস্কার করতে, ব্রণ দূর করতে এই সহজ উপায়টি ব্যবহার করতেই পারেন। এর জেরে মুখের ত্বক নরম ও ফর্সা ভাব দেখায়। তবে মাসাজের আগে অবশ্যই ত্বক ভালো করে পরিস্কার করে নেবেন। এতে ফল ভাল হয়।

ব্রণ দূর করতে- কলার খোসা ব্লেন্ড করে নিন। ২ টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে আধা চা চামচ মধু ও আধা চা চামচ হলুদ মেশান। ফেস প্যাকটি ১৫ মিনিট লাগিয়ে রাখুন ত্বকে। কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্রণ দূর করতে সাহায্য করবে।

আরও পড়ুন: বর্ষায় ত্বক সুস্থ রাখতে এই ৪ প্রাকৃতিক ফেস প্যাক দারুণ উপকারী

বলিরেখা দূর করতে- টানটান ত্বকের জন্য একটি কলার খোসা পেস্ট করে ডিম মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণের দাগ দূর করতে- রাতে ঘুমানোর আগে কলার খোসার ভেতরের অংশ ব্রণের দাগের উপর ঘষুন। সারারাত রেখে পরদিন সকালে ধুয়ে ফেলুন ত্বক।

তৈলাক্ত ত্বকের যত্নে- ১ টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে ২ চা চামচ ডিমের সাদা অংশ ও কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। ফেস প্যাকটি ২০ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে কমবে তৈলাক্ত ভাব।