Tulsi for Flawless Skin: ছাদবাগানের তুলসি দিয়ে বানিয়ে নিন টোনার, বাঁচবে টাকা আর বাড়বে গ্লো

DIY Hacks with Tulsi: রোজকারের রূপচর্চায় আপনি এই ৪ উপায়ে তুলসি পাতা ব্যবহার করতে পারেন। এতে ত্বকের সমস্যা কমবে এবং মুখ উজ্জ্বল হবে।

Tulsi for Flawless Skin: ছাদবাগানের তুলসি দিয়ে বানিয়ে নিন টোনার, বাঁচবে টাকা আর বাড়বে গ্লো
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 7:15 AM

ভারতের প্রতিটা বাড়িতে তুলসি গাছ পাওয়া যায়। ছাদ বাগানে না বসালেও আগাছার মতোই অজত্নে বেড়ে ওঠে তুলসি গাছ। কিন্তু এই তুলসি আপনার যত্ন নিতে কোনও কমতি রাখে না। বিশেষত, যখন ত্বকের প্রসঙ্গ আসে। ত্বকের যাবতীয় সমস্যা দূর করার ক্ষেত্রে তুলসি দারুণ উপযোগী। ত্বক পরিষ্কার করা শুরু করে ব্রণর সমস্যা দূর করার ক্ষেত্রে তুলসি পাতা দুর্দান্ত প্রতিকার। কিন্তু অনেকেই বুঝতে পারেন না, রোজকারের রূপচর্চায় কোন উপায়ে তুলসি পাতা ব্যবহার করবেন। আপনিও যদি তাঁদের মধ্যে একজন হয়ে থাকেন, আপনার জন্য রইল এই নিবন্ধটি।

ত্বক পরিষ্কার করে

তুলসি পাতা অতিরিক্ত সিবাম বা ময়লা অপসারণ করে রোমকূপগুলো পরিষ্কার করে দেয়। তুলসি পাতা ত্বকের উপর প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। বিশেষত, যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা প্রতিদিন মুখে তুলসি পাতা ব্যবহার করতে পারেন। এক মুঠো তাজা তুলসি পাতা নিয়ে বেটে নিন। এবার এতে এক চামচ টক দই মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এতেই ত্বক মিনিটের মধ্যে পরিষ্কার হয়ে যাবে।

ব্রণর চিকিৎসায় তুলসি

তুলসি পাতার মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। তুলসি পাতা ব্রণ, ব্রণর দাগ, লালচে ভাব, ব্রণর ব্যথা ইত্যাদি কমাতে দারুণ কার্যকর। তুলসি পাতা ও নিম পাতা একসঙ্গে বেটে নিন। এতে এক চিমটে হলুদ মিশিয়ে ব্রণ-প্রবণ ত্বকে লাগান। এটি আপনার ব্রণর সমস্যাকে প্রতিরোধ করবে। সপ্তাহে ৩ বার এই ফেসপ্যাক ব্যবহার করলে আপনাকে আর ব্রণ নিয়ে চিন্তিত হতে হবে না।

ব্ল্যাকহেডস প্রতিরোধ করে

ব্ল্যাকহেডস আপনার উজ্জ্বল ত্বকের পথে বাধা হয়ে দাঁড়ায়। মূলত রোমকূপে ময়লা জমে এই সমস্যা দেখা দেয়। অনেক সময় এই ব্রণর কারণ হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে তুলরি ফেসপ্যাক ব্যবহার করুন। তুলসি ব্যাকটেরিয়া এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। একমুঠো তাজা তুলসি পাতা ও নিম পাতা নিয়ে বেটে নিন। এতে এক চামচ মধু মিশিয়ে ত্বকের উপর লাগান। এতে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডসের সমস্যা দূর হয়ে যাবে।

টোনার হিসেবে ব্যবহার করুন

তুলসি পাতার মধ্যে ক্যামফেন নামের যৌগ রয়েছে। এটি ত্বকের উপর টোনার হিসেবে কাজ করে। সেক্ষেত্রে আপনি তুলসি পাতা দিয়ে টোনারও বানিয়ে নিতে পারেন। ৫০০ মিলি জলে তাজা নিম পাতা ও তুলসি পাতা ফুটিয়ে নিন। জল অর্ধেক হয়ে গেলে আঁচ বন্ধ করে দিন। এবার ওই জল ঠান্ডা করে স্প্রে বোতলে ভরে রাখুন। এটি আপনি সকাল বিকাল টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।