Dull Skin: শীতে শুষ্ক ত্বক প্রাকৃতিক উজ্জ্বলতা হারাচ্ছে? প্রতিকার রয়েছে আপনার রান্নাঘরেই

শীতকালে শুষ্কতার সমস্যা দেখা যায়। সেই সঙ্গে দূষণের প্রভাবে ত্বকে শুধু শুষ্কতাই বাড়ে না, ত্বক উজ্জ্বলতা হারাতে শুরু করে।

Dull Skin: শীতে শুষ্ক ত্বক প্রাকৃতিক উজ্জ্বলতা হারাচ্ছে? প্রতিকার রয়েছে আপনার রান্নাঘরেই
শীতে ত্বক প্রাকৃতিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 7:21 AM

শীতকালে শুষ্কতার সমস্যা দেখা যায়। সেই সঙ্গে দূষণের প্রভাবে ত্বকে শুধু শুষ্কতাই বাড়ে না, ত্বক উজ্জ্বলতা হারাতে শুরু করে। এমন অবস্থায় মুখের সমস্ত সৌন্দর্য বিলীন হয়ে যায় এবং মুখ শুকিয়ে যায়। যদিও বাজারে অনেক ধরনের প্রসাধনী পণ্যের পাওয়া যায়, যা ত্বকের শুষ্কতা দূর করে অল্প সময়ে।

কিন্তু এসব পণ্যের প্রভাব বেশিদিন থাকে না। কিছুক্ষণ পর ত্বক আবার শুষ্ক হতে শুরু করে। আপনারও যদি এমন সমস্যা থাকে তবে ঘরোয়া উপায় বেছে নেওয়া উচিত। এখানে এমন প্রাকৃতিক প্রতিকার সম্পর্কে বলা আছে যা আপনার ত্বককে ভিতর থেকে ময়শ্চারাইজ করে এবং উজ্জ্বল করে তোলে।

কাঁচা দুধ

কাঁচা দুধ ত্বকের জন্য আদর্শ। এতে রয়েছে এমন সব পুষ্টি উপাদান যা আপনার ত্বকে পুষ্টি জোগাতে কাজ করে। দুধে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড, বিভিন্ন ভিটামিন এবং প্রোটিন ত্বককে এক্সফোলিয়েট করে এবং হাইড্রেটেড রাখে। কাঁচা দুধ আপনার ত্বকের ময়লা দূর করে এবং টোনার হিসেবে দারুণ কাজ করে। কাঁচা দুধ ত্বকে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন, তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করতে করতে এটি আপনার ত্বকের হারিয়ে যাওয়ার উজ্জ্বলতা আবার ফিরিয়ে আনবে।

শসা

সালাদ হিসেবে খাওয়া শসা আপনার ত্বককে কিন্তু উজ্জ্বল করে তুলতে পারে। এটি মুখে সতেজতা আনে এবং ময়লা দূর করে। দইয়ের সঙ্গে শসার রস মিশিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। কিছুক্ষণ এটি ত্বকের ওপর রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি মিশ্রণটি ত্বককে উজ্জ্বল করে তোলে এবং ভিতর থেকে আর্দ্রতা প্রদান করে।

অলিভ অয়েল

অলিভ অয়েল ভিটামিন ই সমৃদ্ধ। উপরন্ত শীতে ত্বকের সমস্যার জন্য দারুণ কাজ করে এই তেল। এটি ত্বককে হাইড্রেট করে এবং নরম করে তোলে। মুখে প্রাকৃতিক উজ্জ্বলতা এনে দেয় এবং অকাল বার্ধক্যের হাত থেকে রক্ষা করে। এর জন্য নিয়মিত ত্বকে অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করুন। অলিভ অয়েলের সাহায্যে আপনি খুব সহজেই আপনার মেকআপও মুঝে ফেলতে পারেন।

মধু

মধু আপনার ত্বকের আর্দ্রতাকে বজায় রাখতে কাজ করে। এটি একজিমা অর্থাৎ ত্বকের যে কোনও রোগ এবং সোরিয়াসিসের মতো ত্বকের সমস্যা দূর করতেও সাহায্য করে করে। প্রতিদিন অল্প জলে অর্ধেক চা চামচ মধু মিশিয়ে মুখে লাগালে ত্বকের হারানো আর্দ্রতা ফিরে পাওয়া যায়। এর সঙ্গে ত্বকের শুষ্কতা দূর হয়ে যায় যায়। শীতকালে আপনার ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়ে যায় তাহলে মধুর সঙ্গে দুধ মিশিয়ে ত্বকের ওপর ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: একটু যত্ন নিলেই চুল হয়ে উঠবে ঝলমলে সুন্দর, কিন্তু এই টিপসগুলো প্রতিনিয়ত মেনে চলতে হবে…