Hair Care Tips: একটু যত্ন নিলেই চুল হয়ে উঠবে ঝলমলে সুন্দর, কিন্তু এই টিপসগুলো প্রতিনিয়ত মেনে চলতে হবে…

শহরের বাতাসে ধূলিকণা, কার্বন মনোক্সাইড, সালফার ডাই অক্সাইড এবং নাইট্রোজেন ডাই অক্সাইডের মাত্রা কিন্তু বাড়ছে। আর এতে চুলের ক্ষতি তো হবেই! তাই এই পরিস্থিতিতে চুল ভাল রাখতে চাইলে কী কী উপায়?

Hair Care Tips: একটু যত্ন নিলেই চুল হয়ে উঠবে ঝলমলে সুন্দর, কিন্তু এই টিপসগুলো প্রতিনিয়ত মেনে চলতে হবে...

প্রতিদিন যে হারে দূষণের মাত্রা বাড়ছে তাতে আমাদের বাহ্যিক আর অভ্যন্তরীণ উভয় স্বাস্থ্যেরই মারাত্মক ক্ষতি হচ্ছে। আমরা তাও বাইরে থেকে বাড়ি ফিরলে হাতে, পায়ে আর মুখে জল দিয়ে ধুয়ে থাকি। কিন্তু, চুল সব সময় বাড়ি ফিরে এসে জল দিয়ে ধোয়া সম্ভব হয় না। প্রতিদিন গাড়ির ধোঁয়া, ধুলো ও অন্যান্য দূষণের জন্য চুলের ক্ষতি হয়। দূষণ এবং ধুলোবালির মাত্রা বাড়ার কারণে স্ক্যাল্পের ক্ষতি তো হচ্ছেই, পাশাপাশি ত্বকের ভিতরে টক্সিক উপাদানের মাত্রাও বাড়ছে। তাই প্রদাহের মাত্রা বেড়ে গিয়ে চুল পড়ছে।

বিশেষ করে দূষিত বায়ুর কারণে খুশকির সমস্যা তো রোজের সঙ্গী হয়ে উঠেছে। তাই এই পরিস্থিতিতে দূষণ থেকে চুল বাঁচানো ও চুলের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যেহেতু চুল সব সময় পরিস্কার করা সম্ভব হয় না, তাই দিনের যে কোনও সময়ে বা সারাদিন ধরে চুলকে সুরক্ষিত রাখার কিছু টিপস নীচে দেওয়া হল-

১) গরম জল দিয়ে চুল পরিষ্কার করবেন। এতে উজ্জ্বলতা থাকবে। অতিরিক্ত গরম পানি চুলের গোড়ায় থাকা প্রাকৃতিক তেলের ক্ষতি করে। এতে চুল হয়ে পড়ে নিষ্প্রাণ। সে কারণে আবার অতিমাত্রায় ঠান্ডা জল ঢালতে যাবেন না। হালকা গরম জল দিয়ে শ্যাম্পু করুন। শ্যাম্পু করার সময় আঙুল দিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন।

২) প্রোটিন দিয়ে সারিয়ে তুলুন চুলের ফেটে যাওয়া আগা। ঘন ঘন চুলে ব্লিচ বা রঙ করলে চুলের বাইরের আবরণ নষ্ট হয়ে যায়। আগাতেও ফাটল ধরে। বেছে নিতে হবে প্রোটিনযুক্ত কন্ডিশনার।

৩) খুশকি দূর করতে তেল কোনও কাজে আসে না। কারণ খুশকি চর্মরোগের কারণে হয়। এক্ষেত্রে তেল চুলের গোড়ায় ঘসলে ত্বকের সমস্যা আরও বেড়ে যেতে পারে। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শে ওষুধ জাতীয় শ্যাম্পু ব্যবহার করা উচিত। শ্যাম্পু লাগিয়ে পাঁচ মিনিট রেখে দিন। এরপর খানিকটা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

hair care tips for strong hair

৪) চুল আঁচড়ানো ভাল। তাই বলে ঘন ঘন আঁচড়ানো যাবে না। একবার কিংবা দু’বার আঁচড়ান। তবে কখনোই ভেজা চুল আঁচড়াবেন না। ভাল মানের চিরুনি ব্যবহার করুন, ব্রাশ নয়।

৫) চুলে ব্লো-ড্রাই করা থেকে বিরত থাকুন। ব্লো-ড্রাই করলে অতিরিক্ত তাপে চুল প্রাণ হারাতে পারে। যদি ব্লো-ড্রাই করতেই হয়, হেয়ার ড্রায়ারের তাপমাত্রা ন্যূনতম রাখুন।

৬) সুইমিং পুলে সাঁতার কাটলে ক্যাপ পরে নিন। নামার আগেই চুল সাধারণ জল দিয়ে ভিজিয়ে নিন। এটা করলে পুলের ক্লোরিনযুক্ত জল চুল বেশি শুষে নিতে পারে না।

৭) চুল কখনোই বেশি শক্ত করে বাঁধবেন না। এতে গোড়ার ক্ষতি হতে পারে। রাতে হালকা করে চুল বেঁধে শুতে পারেন।

৮)নামি দামি ব্র্যান্ডের পণ্য কেনার আগে বুঝে নিন চুলের ধরন। এমনকি রঙ করা চুলের জন্যও রয়েছে আলাদা শ্যাম্পু।

৯) হঠাৎ চুল পড়া বাড়লে বুঝতে হবে শারীরিক কোনও সমস্যা আছে। হতে পারে কোনও রোগ বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া।

১০) দূষণের এই দিনে অনেকেরই অভিযোগ চুল পাতলা ও উজ্জ্বলতা হারাচ্ছে। কন্ডিশনার চুলকে শুধু নরমই করে। এর বাইরে কিছু নয়। এক্ষেত্রে সিলিকনযুক্ত কিছু পণ্য ব্যবহার করুন। ওই সব পণ্যে থাকা ডাইমেথিকন বা সাইক্লোমেথিকন-এর প্রলেপ চুলকে আরও চকচকে করবে।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…

Published On - 7:16 am, Sat, 4 December 21

Click on your DTH Provider to Add TV9 Bangla