ত্বক ও চুলকে সুস্থ রাখতে ‘সস্তায় পুষ্টিকর’ এই ফলের বিকল্প নেই

সবেদাতে ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের যত্নের জন্য অত্যন্ত কার্যকরী। সবেদায় ভিটামিন-ই রয়েছে, যা ত্বককে সুস্থ রাখে।

ত্বক ও চুলকে সুস্থ রাখতে 'সস্তায় পুষ্টিকর' এই ফলের বিকল্প নেই
সবেদার প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 10:09 AM

সবেদা আমরা সকলেই চিনি। অত্যন্ত সুস্বাদু ও রসাল পুষ্টিকর একটি ফল। এই ফল সারা বছরই পাওয়া যায়। স্বাদের দিক থেকে আম-জাম-কলা থেকে কোনও অংশেই কম যায় না। সস্তায় পুষ্টিকর ফল বলতে সবেদাকে তালিকার শীর্ষে রাখা যেতেই পারে। এই ফলের গাছ অনেকের বাড়িতেও রয়েছে। তবে এই সুস্বাদু ও মিষ্টি ফলের পুষ্টিগুণ ও ত্বকের পরিচর্চার জন্য কতটা গুরুত্বপূর্ণ তা হয়তো অনেকেই জানি না।

ত্বকের জন্য সবেদার উপকারিতা

সবেদাতে ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের যত্নের জন্য অত্যন্ত কার্যকরী। সবেদায় ভিটামিন-ই রয়েছে, যা ত্বককে সুস্থ রাখে। এছাড়াও, এটি রিঙ্কেলস ও বলিরেখা দূর করতে সহায়তা করে। সবেদায় উপস্থিত ভিটামিন-এ এবং সি ত্বককে উজ্জ্বল করে।

সবেদার ফেস প্যাক

উজ্জ্বল ত্বক পেতে সবেদার ফেস প্যাক ব্যবহার করতে পারেন। ফেস প্যাক তৈরির জন্য এক চা চামচ সবেদার শাঁস, এক চা চামচ দুধ ও এক চা চামচ বেসন নিন। একটি পাত্রের মধ্যে সমস্ত উপাদান ভাল করে মিশিয়ে একটি উপকারী পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি আপনার মুখ এবং গলায় লাগান। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন, প্যাকটি শুকিয়ে গেলে, হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

আরও পড়ুন: Hair Fall: বর্ষায় চুল ঝরে পাতলা হয়ে যাচ্ছে! এই ৫ কারণকে দূরে সরালেই মিলবে সমাধান

চুলের জন্য সবেদার উপকারিতা

ঘন-কালো-লম্বা চুল প্রত্যেক মেয়েরই স্বপ্ন। রোদের তাপ, ঘাম, দূষণ এবং রাসায়নিক-যুক্ত শ্যাম্পু ব্যবহারের ফলে চুলের ক্ষতি হয়। সবেদা ব্যবহার করলে চুল ঘন ও কালো হয়। সবেদার বীজের তেল চুল নরম এবং ময়েশ্চারাইজ করতে সহায়তা করে। এই তেলের সাহায্যে চুল চকচকে ও উজ্জ্বল হয়। সবেদার তেল এবং ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে ভাল করে লাগান। এই হেয়ার ওয়েল খুসকির প্রবণতাও কমিয়ে দেয়।

সবেদার হেয়ার মাস্ক

চুলে ফাটল এবং চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে সবেদার হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। হেয়ার মাস্ক তৈরি করতে এক চামচ সবেদার তেলে আধ চামচ গোলমরিচের গুঁড়ো এবং এক চামচ সবেদা বীজের গুঁড়ো মিশিয়ে নিন। এই মিশ্রণটি গ্যাসে কিছুক্ষণ গরম করে নিতে হয়। এবার তেল ছেঁকে একটি বোতলে স্টোর করে নিন। এই তেলটি স্ক্যাল্পে লাগান এবং কয়েক মিনিট মাসাজ করুন। মাসাজের এক ঘণ্টা পরে চুল স্বাভাবিক জল গিয়ে ধুয়ে ফেলুন। এই তেলটি সপ্তাহে দু’বার ব্যবহার করুন।