Hair Fall: বর্ষায় চুল ঝরে পাতলা হয়ে যাচ্ছে! এই ৫ কারণকে দূরে সরালেই মিলবে সমাধান

গড়ে প্রতিদিন প্রায় ১০০টির বেশি চুল পড়ে এই সময়। বৃষ্টির জল, আর্দ্র আবহাওয়ায় চুলের বারোটা বেজে যাওয়া কোনও অস্বাভাবিক ঘটনা নয়।

Hair Fall: বর্ষায় চুল ঝরে পাতলা হয়ে যাচ্ছে! এই ৫ কারণকে দূরে সরালেই মিলবে সমাধান
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2021 | 9:21 AM

স্যাঁতস্যাঁতে আবহাওয়া, শুষ্ক ও তৈলাক্ত চুলের সমস্যা এই নিয়েই গোটা বর্ষার দিনগুলি কেটে যায়। বিশেষ করে এই আর্দ্রতায় ভরপুর ঋতুতে ৯০ শতাংশ মানুষ চুলে ঝরে যাওয়া নিয়ে সমস্যায় ভোগেন। গড়ে প্রতিদিন প্রায় ১০০টির বেশি চুল পড়ে এই সময়। বৃষ্টির জল, আর্দ্র আবহাওয়ায় চুলের বারোটা বেজে যাওয়া কোনও অস্বাভাবিক ঘটনা নয়। যার জেড়ে চুল পড়ে যাওয়ার সংখ্যাটি কখনও ২৫০-এর মতো হয়ে যায়। আর তখনই আমাদের হুঁস ফেরে। তবে শুধু আবহাওয়াকে দোষ দিলেই চলবে না, রয়েছে আরও প্রাসঙ্গিক কারণ। সেগুলি কী কী, তা একবার দেখে নিন…

নিয়মিত চুল না শুকানোর কারণে- বর্ষাকালে আর্দ্রতার কারণে মাথার ত্বক প্রাকৃতিক তেল শুকিয়ে যায়। ফলে স্ক্যাল্পে শুষ্কতা ও চুলের গোড়া আলগা হয়ে যায়। ময়েশ্চারের জেরে স্ক্য়াল্পে চুলের ফলিকলসও দুর্বল হয়ে পড়ে। চুলকে নিস্তেজ, প্রাণহীন হয়ে যায়। এই কারণে এই সময় চুল বেশি করে ঝরে পড়ে। তবে এই সমস্যা মেটাতে চুল শুকনো করার জন্য মাইক্রোফাইবার কাপড় ব্য়বহার করতে পারেন। এই কাপড়ের কারণে চুলের গোড়া থেকে অতিরিক্ত জল শুষে নেয়, চুলের গোড়া শক্ত হয়। তবে চুল শুকনোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভাল। এতে চুল আরও ক্ষতিগ্রস্ত হয়।

স্ট্রেসের কারণে- বর্তমান জীবনযাত্রায় স্ট্রেস হল অন্যতম সমস্যা। যতই নিয়ন্ত্রণের মধ্যে থাকতে চান না কেন, স্ট্রেস কমার কোনও লক্ষণ নেই। আর এই স্ট্রেসের কারণেই শুরু হয় অধিকাংশ সমস্যা। যার মধ্যে চুল ঝরে যাওয়ার সমস্যাও বাদ যায় না। বর্ষাকালে চুল এমনিতেই সংবেদনশীল হয়ে যায়, অন্যদিকে স্ট্রেসের কারণে সেই সমস্যা বেড়ে আরও জটিল হয়ে যায়। দীর্ঘস্থায়ী মানসিক চাপের জেরে চুলের গোড়ায় পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন প্রবেশ করে না। বৃষ্টির দিনগুলিতে চুলের সমস্যা দূর করতে প্রথমে চাই চাপমুক্ত জীবন।

আরও পড়ুন: ত্বকের উজ্জ্বল ও ফর্সাভাব আনতে টমেটোর প্যাক লাগান, উপকার মিলবে এক সপ্তাহের মধ্যেই!

বৃষ্টিতে চুল ঢেকে না রাখার কারণে- অঝোরধারা বৃষ্টিতে স্নান করার অনুভূতিই আলাদা। বৃষ্টিতে স্নান করার আনন্দ নিতে অজান্তেই চুলের সমস্যা তৈরি করি আমরা। শুধু চুল নয় ত্বকেরও সমস্যা তৈরি হয়। ধুলোবালি-দূষণ সমৃদ্ধ বৃষ্টির জলে স্নাত হওয়ার কারণে বেড়ে যায় চুলের মূল সমস্যা। চুলের গোড়া দুর্বল হয়ে যায়, চুল ঝরে যায় অচিরেই। তবে চুলকে বাঁচাতে ছাতা, রেনকোর্ট ব্যবহার করুন।

সঠিক প্রোডাক্ট ব্যবহার না করার কারণে- বর্ষাকালে চুল ঝরে যাওয়ার অন্যতম কারণ হল, সঠিক শ্যাম্পুর প্রোডাক্ট ব্যবহার না করা। হেয়ারফল শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহার করা এই সময়টা অত্য়ন্ত আবশ্যিক। সঠিক পণ্য ব্যবহারের ফলে চুলের গোড়ায় পুষ্টি সরবরাহ হয়, গোড়া শক্ত হয় ও স্ক্যাল্পে খুশকির সমস্যাও দূর হয়।

হেয়ার মাস্ক ব্যবহার না করার কারণে- বর্ষাকালে হেয়ার মাস্ক ব্যবহার করতে কখনও ভুলবেন না যেন। শুষক, ক্ষতিগ্রস্ত ও নিস্তেজ চুলকে পুনরুজ্জীবিত করতে হেয়ার মাস্ক অত্যন্ত প্রয়োজন। চুলে তারুণ্য ফিরিয়ে আনতে, কোমল ও উজ্জ্বল চুলের জন্য হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। এতে চুল ঝরে যাওয়ার সমস্যাও অনেকটা মিটে যায়।