Dark Neck: ঘাড়ের কালো দাগ-ছোপ আপনার লুক নষ্ট করছে? ঘরোয়া টোটকায় সমস্যা দূর করুন

Home Remedies: ঘাড়ের কালো দাগ ছোপ দূর করার জন্য আপনি কিছু ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারেন।

Dark Neck: ঘাড়ের কালো দাগ-ছোপ আপনার লুক নষ্ট করছে? ঘরোয়া টোটকায় সমস্যা দূর করুন
ঘাড়ের কালো দাগ দূর করার জন্য আপনি কিছু ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারেন।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 11:36 AM

শরীরের কিছু অংশ আছে যা প্রায়শই আমরা উপেক্ষা করি। সৌন্দর্য বাড়ানোর ক্ষেত্রে, আমরা সবসময় মুখ এবং হাত ও পায়ের মধ্যে সীমাবদ্ধ থাকি। অন্যদিকে আমাদের শরীরের এমন অনেক অংশ রয়েছে, যা প্রখর সূর্যালোকের সংস্পর্শে আসার কারণে দ্রুত কালো হয়ে যায়। এমনই একটি অঙ্গ হল আমাদের ঘাড়। যদি ঘাড় কালো (Dark Neck) হয়ে যাওয়ার পিছনে শুধু ট্যান (Tan) বা অবহেলা জড়িত নয়। অনেক সময় বিভিন্ন শারীরিক অবস্থার কারণেও আমাদের ঘাড় কালো দেখায়। এর পিছনে থাইরয়েড, গর্ভাবস্থা ইত্যাদি দায়ী। তবে কারণ যাই হোক না কেন, শরীরের যদি কোনও অংশ বর্ণের চেয়ে অতিরিক্ত কালো দেখায় তাহলে তা দেখতেও বিশ্রী লাগে। তাই এই সমস্যাকে অবিলম্বে দূর করা জরুরি। ঘাড়ের কালো দাগ দূর করার জন্য আপনি কিছু ঘরোয়া প্রতিকারের (Home Remedies) সাহায্য নিতে পারেন।

গোলাপ জল ব্যবহার করুন- কিছু মহিলা টোনার হিসাবে গোলাপ জল ব্যবহার করেন। অতএব, স্নানের পরে, তিনি একটি তুলোর বল দিয়ে মুখটি মুছে ফেলেন। এমন অবস্থায় মুখ মোছার পর তা দিয়ে ঘাড়ও পরিষ্কার করুন। আপনার ঘাড় কালো হোক বা না হোক এই পদ্ধতিটি প্রতিদিন করুন। এটি ঘাড়ে জমে থাকা ময়লা পরিষ্কার করে দেয়। এছাড়াও এটি ঘাড়কে কালো হতে দেয় না।

রক সল্ট দিয়ে স্ক্রাব করুন- ট্যানিং হোক বা অন্য কোনও কারণ, ঘাড়ের কালো ছোপ দূর করতে রক সল্ট দিয়ে এক্সফোলিয়েট করা যেতে পারে। প্রথমে রক সল্ট নিন এবং স্নানের আগে আপনার ঘাড় ভালো করে এক্সফোলিয়েট করুন। চেষ্টা করুন এই পদ্ধতিটি নিয়মিত করার। তবেই দ্রুত ফলাফল পাবেন। মরা চামড়া দূর করার পাশাপাশি এটি ত্বকের স্বাস্থ্য উন্নতিতেও সাহায্য করে।

দুই আর হলুদের পেস্ট ব্যবহার করুন- কালো দাগ দূর করতে দই ও হলুদের প্যাক লাগাতে পারেন। মুখের পাশাপাশি এটি ঘাড়ের জন্যও খুব কার্যকরী প্রমাণিত হয়েছে। এর জন্য একটি পাত্রে ২ চা চামচ দই নিন এবং এতে ১/৪ চা চামচ হলুদ মেশান। এবার এই মিশ্রণটি ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। ২০ মিনিট পর এটি স্ক্রাব করে জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি প্রথমবার ব্যবহারেই পার্থক্য দেখতে পাবেন।

ময়েশ্চারাইজ ব্যবহার করা জরুরি- মুখের পাশাপাশি ঘাড়ও ময়েশ্চারাইজ করা দরকার। অনেক সময় সঠিক পরিচর্যার অভাবে ঘাড় কালো হতে শুরু করে। এর জন্য আপনাকে অবশ্যই ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাড়িতে থাকলেও এগুলো ব্যবহার করুন। সুস্থ ত্বকের জন্য প্রতিদিন এই পদ্ধতিগুলি অনুসরণ করা উচিত। এটি আপনার ত্বকে পুষ্টি যোগাবে এবং কালো ছোপের সমস্যা থেকে মুক্তি দেবে।

আরও পড়ুন: গরমে তৈলাক্ত ত্বকে সমস্যা আরও বাড়ছে? এই ৫টি আয়ুর্বেদিক টিপস মেনে চলুন