Summer Skincare: গরমে তৈলাক্ত ত্বকে সমস্যা আরও বাড়ছে? এই ৫টি আয়ুর্বেদিক টিপস মেনে চলুন

Ayurvedic Tips: প্রত্যেকটি অয়েল স্কিনের মানুষ গরমে হাজার একটা ত্বকের সমস্যার সম্মুখীন হন। কিন্তু আপনি ত্বকের ধরনের পরিবর্তন পারবেন না।

Summer Skincare: গরমে তৈলাক্ত ত্বকে সমস্যা আরও বাড়ছে? এই ৫টি আয়ুর্বেদিক টিপস মেনে চলুন
প্রত্যেকটি অয়েল স্কিনের মানুষ গরমে হাজার একটা ত্বকের সমস্যার সম্মুখীন হন।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 1:11 PM

গরমকালে মানেই হাজার একটা ত্বকের সমস্যা। সকালবেলা সহজে রোদে বেরোতে চান না কেউই। আর বেরোলেও মাথা থেকে পা অবধি ঢাকতে হয়। তাতেও রেহাই নেই। ঘামের সমস্যা পিছু ছাড়ে না। কিন্তু সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় যাদের তৈলাক্ত ত্বক। বাইরে বের হন বা না হন, ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গেই ত্বকে তেলতেল ভাব (Oily Skin) দেখা দেয়। আর এখান থেকেই জন্ম নেয় ব্রেকআউট, ব্রণ, ব্ল্যাকহেডস ইত্যাদির সমস্যা। আর যখনই ত্বকের এই সব সমস্যার সঙ্গে আপনি রোদে বাইরে যান, ঘামে ত্বক জ্বালা জ্বালা করতে শুরু করে। তাছাড়া অ্যাডাল্টিং ব্রণর (Acne) ক্ষেত্রে ব্যথাও হয় খুব বেশি। প্রত্যেকটি অয়েল স্কিনের মানুষ এই সমস্যার সম্মুখীন হন। ত্বকের ধরনের আপনি পরিবর্তন পারবেন না। এটা জন্মগত। কিন্তু আপনি আপনার ত্বককে ভাল রাখতে পারবেন সহজ কিছু আয়ুর্বেদিক টিপস (Ayurvedic Tips) অনুসরণ করে।

জেল ভিত্তিক ফেসওয়াশ ব্যবহার করুন- যে সব ফেসওয়াশে আলফা কিউর কমপ্লেক্স রয়েছে, ত্বকের জন্য সেই ধরনের জেল ভিত্তিক ফেসওয়াশ বেছে নিন। এই ধরনের ফেসওয়াশ ত্বকের ওপর থেকে ব্যাকটেরিয়া অপসারণ করে এবং রোমকূপ ছিদ্রগুলো পরিষ্কার করে এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখে। এই ধরনের ফেসওয়াশ ত্বকের অতিরিক্ত তেল দূর করে, ব্রণর লালচে ভাব কমায় এবং ব্রণর সমস্যায় কমায়।

ফল ভিত্তিক টোনার ব্যবহার করুন- ফেসওয়াশ ব্যবহার করার পর টোনার ব্যবহার করা জরুরি। এটি পোরসকে গভীর ভাবে পরিষ্কার করে, অতিরিক্ত তেল অপসারণ করে এবং ব্রণর ব্যাকটেরিয়াকে ধ্বংস করে। বিশেষজ্ঞরা ফল ভিত্তিক টোনার যেমন বেদানার টোনার, হাইড্রেটিং গোলাপ জল, আমলকী এবং পুদিনার টোনার ব্যবহার করার পরামর্শ দেন।

ম্যাটিফাইং ক্রিম ব্যবহার করুন- তৈলাক্ত ত্বকের ব্যক্তিরা গরমকালে ময়েশ্চারাইজার ব্যবহার করা পছন্দ করে না। কিন্তু গরমে ত্বককে হাইড্রেট রাখার জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এর জন্য আপনি ম্যাটিফাইং ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। কোকাম, গ্রিন টি, রোজ এক্সট্রাক্ট, কমলালেবু, অ্যালোভেরা, ডাবের জলের মত ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

হোমমেড ফেসপ্যাক- বাজারে অনেক ধরনের ফেসপ্যাক পাওয়া যায়। কিন্তু ভাল ফলাফলের জন্য বাড়ির তৈরি ফেসপ্যাক বেশি কার্যকর। অ্যালোভেরা, বেসন এবং কমলালেবুর তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন। এতে ত্বকের অতিরিক্ত তেল অপসারণ হবে। এর পাশাপাশি ব্রণর লালচে ভাব, পিগমেনটেশন এবং রোদ পোড়া ত্বকের সমস্যাও কমে যাবে। এগুলো যেহেতু প্রাকৃতিক পুষ্টি যুক্ত উপাদান তাই ত্বকেও এর কোনও ক্ষতিকারক প্রভাব পড়বে না এবং আপনি একটি প্রাকৃতিক উজ্জ্বলতা পাবেন।

সুষম ডায়েট মেনে চলুন- গরম যদি ত্বককে ভাল রাখতে চান তাহলে ডায়েটের দিকেও নজর দিতে হবে। প্রচুর পরিমাণে মরসুমি ফল খান। সবুজ শাকসবজিকে ডায়েটে রাখুন। এর পাশাপাশি হাইড্রেট থাকতে প্রচুর পরিমাণে জল পান করুন। ডাবের জল, ডিটক্স ওয়াটারও পান করতে পারেন।

আরও পড়ুন: নামী-দামি পণ্য ব্যবহার করেও সুন্দর চুল পাওয়ার ইচ্ছা পূরণ হচ্ছে না? এর পিছনে অন্য কোনও কারণ লুকিয়ে নেই তো?