Hair Care: নামী-দামি পণ্য ব্যবহার করেও সুন্দর চুল পাওয়ার ইচ্ছা পূরণ হচ্ছে না? এর পিছনে অন্য কোনও কারণ লুকিয়ে নেই তো?

Hair Growth: চুলের বিশেষ যত্ন নেওয়ার পরও এবং সঠিক হেয়ার কেয়ার রুটিন মেনে চলার পরও চুলের বৃদ্ধি মাঝখানে বন্ধ হয়ে যাচ্ছে।

Hair Care: নামী-দামি পণ্য ব্যবহার করেও সুন্দর চুল পাওয়ার ইচ্ছা পূরণ হচ্ছে না? এর পিছনে অন্য কোনও কারণ লুকিয়ে নেই তো?
চুলের বৃদ্ধি না হওয়ার কারণগুলি কী-কী, জেনে নিন...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2022 | 7:54 AM

লম্বা, ঘন ও সুন্দর চুল কার না ভাল লাগে? সুন্দর চুল পেতে অনেকে অনেক ধরনের টিপস মেনে চলেন। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা গেছে যে, চুলের বিশেষ যত্ন নেওয়ার পরও এবং সঠিক হেয়ার কেয়ার রুটিন (Hair Care Routine) মেনে চলার পরও চুলের বৃদ্ধি (Hair Growth) মাঝখানে বন্ধ হয়ে যাচ্ছে। এর পাশাপাশি দেখা দিচ্ছে চুল পড়ার (Hair Fall) সমস্যা। এমনকি নামী-দামি প্রসাধনী পণ্যও এই ক্ষেত্রে কোনও সাহায্য করতে পারে না। এর পিছনে অনেকগুলি কারণই দায়ী হতে পারে। তবে এই ক্ষেত্রে বেশির ভাগ মানুষই সমস্যার কারণ না জেনেই সমাধান খোঁজে। এই জন্যই তাঁরা সঠিক পণ্যও বেছে নিতে পারেন না এবং চুলের সমস্যাকেও রোধ করতে পারেন না। তাই আজকে আমরা আপনাকে সেই সব কারণগুলি সম্পর্কে সচেতন করব, যা আপনাকে চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে সাহায্য করবে। আপনি যদি চুলের সমস্যার আসল কারণ জেনে যান, তাহলে সহজেই সমস্যার সমাধান করতে পারবেন।

হরমোনের সমস্যা- বিশেষ করে মহিলাদের চুল পড়ে যাওয়ার সমস্যা অনেক বেশি দেখা যায়। এর সবচেয়ে বড় কারণ হল অ্যান্ড্রোজেন হরমোন। থাইরয়েড, পিরিয়ড এবং গর্ভাবস্থায় শরীরে অ্যান্ড্রোজেন হরমোন ভারসাম্যহীন হয়ে পড়ে। যার কারণে চুল পড়া শুরু হয় এবং চুলের বৃদ্ধিও কমে যায়।

জিনের প্রভাব- অনেক সময় চুল পড়ে যাওয়া এবং চুলের বৃদ্ধি ধীর হয়ে যাওয়ার পিছনে জিনগত কারণও থাকতে পারে। যদি আপনার মা বা বাবার চুল লম্বা না হয় কিংবা ভঙ্গুর হয় সেই ক্ষেত্রে এই সমস্যা আপনার মধ্যেও দেখা দিতে পারে। অনেক সময় জিনের প্রভাবের কারণেও চুলের বৃদ্ধি কম হয়।

চুলে পুষ্টির ঘাটতি- শরীরে প্রোটিন, ভিটামিন ও মিনারেলের মতো প্রয়োজনীয় পুষ্টির অভাব চুলের ওপর সরাসরি প্রভাব ফেলে। এমন অবস্থায় প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার খেয়ে শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করুন এবং চুলকে স্বাস্থ্যকর করে তুলুন।

চুলের পণ্যের প্রভাব- কখনও কখনও কিছু চুলের পণ্য যেমন শ্যাম্পু, তেল, হেয়ার মাস্ক এবং কন্ডিশনার চুলের সঙ্গে খাপ খায় না। যার কারণে চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। সেই সঙ্গে চুলে স্টিমিং ও স্ট্রেইটনার ব্যবহার করলেও চুল পড়ে।

থাইরয়েড এর কারণ হতে পারে- থাইরয়েড রোগীদেরও চুলের সমস্যা দেখা যায়। থাইরয়েডের কারণে শরীরে উপস্থিত হাইপোথাইরয়েডিজম এবং হাইপারথাইরয়েডিজম চুলের বৃদ্ধি কমিয়ে চুলের ক্ষতি করে।

মানসিক চাপের কারণে চুল পড়ে যায়- আপনি যদি খুব বেশি মানসিক চাপ নেন, তাহলে তার প্রভাব আপনার চুলেও পড়বে। মানসিক চাপের কারণে, টেলোজেন এফ্লুভিয়াম নামক একটি অবস্থার উদ্ভব হয়। যার কারণে স্ক্যাল্প থেকে নতুন চুল বের হতে পারে না এবং দ্রুত চুল পড়তে শুরু করে।

আরও পড়ুন: গরম পড়তে না পড়তেই স্ক্যাল্পে চিটচিটে ভাব দেখা দিয়েছে? মুলতানি মাটিকে ব্যবহার করুন এই ভাবে