Beard Benefits: শীতকালে দাড়ি রাখলে পাবেন একাধিক স্বাস্থ্যকর উপকারিতা, সবিস্তারে জেনে নিন…

বহু বছর আগে যদিও ক্লিন শেভ ছিল অধিকাংশ ছেলেদের পছন্দের ফ্যাশন। কিন্তু, বর্তমান দিনে একমুখ দাড়ি রাখাই ছেলেদের ফ্যাশনের নতুন ট্রেন্ড। এই দাড়ি রাখার কিছু স্বাস্থ্যকর উপকারিতাও রয়েছে...

Beard Benefits: শীতকালে দাড়ি রাখলে পাবেন একাধিক স্বাস্থ্যকর উপকারিতা, সবিস্তারে জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 7:34 AM

পুরুষের রূপচর্চায় বিরাট ভূমিকা রাখে দাড়ি। বর্তমানে সব পুরুষেরাই দাড়ির প্রতি বেশ যত্নশীল থাকে। কেউ রাখেন বড় দাড়ি কেউবা মাঝারি আবার কেউ ছোট ছোট দাড়িতে স্টাইল করেন। বর্তমানে ক্লিন সেভড মুখের চেয়ে দাড়ির প্রতি ঝোঁক বেড়েছে পুরুষের। তবে স্টাইল করতেই কি দাড়ি রাখেন সবাই? জানলে অবাক হবেন, দাড়ির রাখলে মিলবে অনেক উপকারও।

যদিও অনেকেই গরমে দাড়ি রাখতে পারেন না। কারণ দাড়ির গোড়ায় ঘাম জমে নানা রকমের সংক্রমণ ঘটে। ফলে ত্বকে প্রদাহও হতে থাকে। তবে শীতে দাড়ি রাখতে নেই মানা। ইউরোপ ও আমেরিকার অনেক পুরুষরাই নভেম্বর মাসে দাড়ি কাটেন না। ইংরেজিতে যাকে বলা হয় ‘নো-শেভ নভেম্বর’। দাড়ি রাখার বেশ কয়েকটি গুণ আছে। জেনে নিন তবে-

Beard Benefits in Winter

  • দাড়ি রাখলে ত্বক ভাল থাকে। যেহেতু দাড়ি ভেদ করে সরাসরি ধুলা-বালি ত্বকে প্রবেশ করে না, তাই ত্বকের সংক্রমণও কমে। বিশেষজ্ঞদের মতে, যারা দাড়ি রাখেন তাদের ত্বকে বয়সের ছাপ কম পড়ে।
  • যারা নিয়মিত দাড়ি কাটেন তাদের ত্বক অন্যদের তুলনায় বেশি শুষ্ক ও রুক্ষ থাকে। এমনকি দাড়ির গোড়া আরও মোটা হতে থাকে। ফলে সেই ছিদ্রপথে বেশি পরিমাণে ময়লা ও ক্ষতিকর জীবাণু প্রবেশ করে। যা ত্বকের ক্ষতি করে।
  • দাড়ির গোড়া থেকে এক ধরনের তেল নির্গত হয়। যা ত্বককে আর্দ্র রাখে। এ সুবিধা তারাই পান, যারা মুখভর্তি দাড়ি রাখেন।
  • দাড়ি রাখার আরও একটি গুণ হল বিষণ্নতা ও ক্লান্তি থেকে মুক্তি পাওয়া। গবেষণায় দেখা গেছে, শীতকালে বেলা ছোট হয়ে আসে। ফলে এ সময় বাড়ে বিষণ্নতা।
  • বিশেষ করে যাদের দুশ্চিন্তা ও অবসাদের সমস্যা আছে তাদের ক্ষেত্রে। গবেষণা বলছে, যেসব পুরুষরা দাড়ি রাখেন, তাদের বিষণ্নতা ও মনখারাপের পরিমাণ অন্যদের তুলনায় কম হয়।
  • আর শীতকালে দাড়ি রাখারও বড় একটি উপকারিতা হলো মুখে ঠান্ডা কম লাগা। তাই দাড়ি রাখার অভ্যাস ঠান্ডা থেকে গালকে রক্ষা করার পাশাপাশি মনও ভাল রাখবে।
  • সুন্দর দাড়ি পেতে, চুলের মত রোজ দাড়িও আঁচড়ানো প্রয়োজন। নিয়মিত দাড়ি আঁচড়ানো কেবল জট পাকা থেকে মুক্তি পেতে সহায়তা করে তা না, পাশাপাশি, এটি আপনার দাড়ির শেপকেও ঠিক রাখে। দাড়ি পরিষ্কার রাখার জন্য ছোট ব্রিশেলস-এর চিরুনি ব্যবহার করাই সবচেয়ে ভাল।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…