Premature Grey Hair: পাকা চুল বাড়ছে হুড়মুড়িয়ে? হেঁশেলের এই সাধারণ মশলা দিয়ে ঢেকে ফেলুন

Kalonji Seed Hair Oil: কালো জিরে শুধু যে পাকা চুলের সমস্যাকে প্রতিরোধ করে, তা নয়। মজবুত চুল গঠনেও কালো জিরের ভূমিকা অনেক। কালো জিরের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা চুলের ক্ষয় এবং বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে। কিন্তু কোন উপায়ে ব্যবহার করবেন?

Premature Grey Hair: পাকা চুল বাড়ছে হুড়মুড়িয়ে? হেঁশেলের এই সাধারণ মশলা দিয়ে ঢেকে ফেলুন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2023 | 10:50 AM

বয়সের আগে চুলে পাক ধরলে মন খারাপ হয় সকলেরই। কিন্তু অল্প বয়সে কেন সাদা চুলের আধিক্য বাড়ছে, তা জানা দরকার। দূষণ, ধূমপান, চুলের সঠিকভাবে যত্ন না নিলেই চুলের রং ফ্যাকাশে হতে থাকে। তবে, এমন নয় যে, আপনি এই পাকা চুলের সমস্যাকে প্রতিরোধ করতে পারবেন না। বেশিরভাগ মানুষ চুলকে সাদা হওয়া থেকে প্রতিরোধ করতে রাসায়নিক রং বেছে নেন। কিন্তু চুলে বারবার রং করালে সাদা হওয়ার সম্ভাবনা আরও বেড়ে যায়। তাই এমন প্রতিকার বেছে নিন, যা চুলের ক্ষতি না করেই চুলকে ঘন ও কালো রাখবে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে কালো জিরে।

রান্নাঘরের অতি সাধারণ মশলা এই কালো জিরে। প্রতিদিনের রান্নায় প্রায়ই ব্যবহৃত হয়। চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রেও আপনি এই কালো জিরে ব্যবহার করতে পারেন। কালো জিরে শুধু যে পাকা চুলের সমস্যাকে প্রতিরোধ করে, তা নয়। মজবুত চুল গঠনেও কালো জিরের ভূমিকা অনেক। কালো জিরের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা চুলের ক্ষয় এবং বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে। তাছাড়া কালো জিরের মধ্যে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে। অন্যদিকে, কালো জিরে অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণে সমৃদ্ধ। তাই কালো জিরের ব্যবহারে আপনি খুশকি, স্ক্যাল্পে চুলকানি, চুল পড়ার সমস্যা সহজেই রুখে দিতে পারবেন। কালো জিরের এসব উপকারিতা পাওয়ার জন্য আপনাকে জানতে হবে কীভাবে এই মশলাকে ব্যবহার করবেন। চুলের যত্নে কালো জিরে ব্যবহারের সহজ উপায় হল, হেয়ার অয়েল। কালো জিরের তেল বাড়িতেই বানিয়ে নিতে পারেন।

কালো জিরের তৈরি চুলের তেল-

নারকেল তেলে কালো জিরে মিশিয়ে ৫-১০ মিনিট ভাল করে ফুটিয়ে নিন। ব্যস কাজ শেষ। এবার এই তেল কৌটোতে ভরে যখন-তখন ব্যবহার করুন। শ্যাম্পু করার ১ ঘণ্টা আগে এই তেল চুল ও স্ক্যাল্পে মালিশ করতে পারেন। এছাড়া রাতে এই কালো জিরের তেল চুলে মালিশ করে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে শ্যাম্পু করে নিন।

আর যে উপায়ে চুলের যত্নে কালো জিরে ব্যবহার করবেন-

পাকা চুলের সমস্যা এড়াতে অনেকেই হেনার সাহায্য নেন। হেনা পাকা চুল ঢাকতে দারুণ কার্যকর। পাশাপাশি এই হেনাও প্রাকৃতিক উপাদান, তাই পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি কম। হেনার যখন জলে ভিজিয়ে রাখবেন, তখন এর সঙ্গে কালো জিরে গুঁড়ো করে মিশিয়ে দেবেন। হেনার মিশ্রণে কালো জিরে গুঁড়ো করে মিশিয়ে দিন। তারপর সেটা পাকা চুলের উপর ব্যবহার করুন। এতেও আপনি পেয়ে যাবেন ঘন ও কালো চুল।