Benefits of Onion: খুশকি নিরাময়ের জন্য পেঁয়াজের রসের উপকারিতা অনেক, কী উপায়ে মাথায় নেবেন পেঁয়াজের রস?

স্বাস্থ্যের ক্ষেত্রে যেমন পেঁয়াজের একাধিক উপকারিতা আছে, একইভাবে চুলের ক্ষেত্রেও পেঁয়াজ দারুণ উপকারি। চুলের গোড়া শক্ত করা থেকে শুরু করে, চুলের বৃদ্ধি, এমনকি চুল ঘন করার ক্ষেত্রেও পেঁয়াজ দুর্দান্ত কার্যকর।

Benefits of Onion: খুশকি নিরাময়ের জন্য পেঁয়াজের রসের উপকারিতা অনেক, কী উপায়ে মাথায় নেবেন পেঁয়াজের রস?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2021 | 7:48 AM

শীতকালে বাড়ছে খুশকির সমস্যা? খুশকি মারাত্মক রকম চুল পড়ার জন্য দায়ী। খুশকির চিকিৎসা সত্বর শুরু করা না হলে আগামী দিনে বড় সড় সমস্যার মুখোমুখি হতে হবে। তাই, দেরি না করে খুশকি নির্মূলের পদ্ধতি শুরু করে দিন চটজলদি। আর সেই কাজে একবার পেঁয়াজের রস ব্যবহার করে দেখুন।

স্বাস্থ্যের ক্ষেত্রে যেমন পেঁয়াজের একাধিক উপকারিতা আছে, একইভাবে চুলের ক্ষেত্রেও পেঁয়াজ দারুণ উপকারি। চুলের গোড়া শক্ত করা থেকে শুরু করে, চুলের বৃদ্ধি, এমনকি চুল ঘন করার ক্ষেত্রেও পেঁয়াজ দুর্দান্ত কার্যকর। পেঁয়াজের রস আমাদের স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে দারুণ সাহায্য করে।

১) পেঁয়াজের রস মাথার ত্বকে পুষ্টি সরবরাহ করে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি করতেও সাহায্য করে। এমনকি, স্ক্যাল্পের যে কোনও ধরনের সমস্যার বিরুদ্ধে লড়াই করতেও এটি দুর্দান্ত কার্যকর। তাছাড়া, এটি চুলকে ঘন এবং দ্রুত বৃদ্ধি করতেও একটা ভূমিকা পালন করে। পেঁয়াজের রস সরাসরি ব্যবহার করতে, প্রথমে দুটি মাঝারি সাইজের পেঁয়াজে অল্প জল মিশিয়ে ভাল করে থেঁতো করে নিয়ে রস বের করে নিন। এরপর, ওই পেঁয়াজের রসের তুলো ভিজিয়ে, পুরো স্ক্যাল্পে ভালভাবে লাগিয়ে নিন। তারপর কয়েক মিনিট ম্যাসাজ করে, ১৫-২০ মিনিট রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি একদিন ছাড়া একদিন করা যেতে পারে।

Benefits of Onion Juice

২) নারকেল তেলের সঙ্গে পেঁয়াজের রসের ব্যবহার করা যেতে পারে। নারকেল তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বর্তমান। নারকেল তেলের সাথে পেঁয়াজের রস ব্যবহার করলে, এর কার্যকারিতা আরও অনেকাংশে বৃদ্ধি পায়। এই পদ্ধতিটি করতে, প্রথমে ২ টেবিল চামচ পেঁয়াজের রস এবং ২ টেবিল চামচ নারকেল তেল নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। খুশকির সমস্যা থাকলে, এই মিশ্রণটিতে ৫ ফোঁটা টি-ট্রি অয়েলও মেশানো যেতে পারে। এরপর এই মিশ্রণটি নিয়ে ভাল করে স্ক্যাল্পে লাগিয়ে, কয়েক মিনিট ম্যাসাজ করুন। তারপর ৩০ মিনিটের মতো রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি একদিন ছাড়া একদিন করুন।

৩) অলিভ অয়েলের সঙ্গে পেঁয়াজের রসের ব্যবহারে দারুণ উপকার পাওয়া যায়। খুশকির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে অলিভ অয়েল অত্যন্ত কার্যকরী। তাছাড়া অলিভ অয়েল, চুল এবং মাথার ত্বককে কন্ডিশনিং করতেও সহায়তা করে। আর, পেঁয়াজের রস চুলকে দ্রুত বৃদ্ধি করে। এই প্রক্রিয়াটি করতে, প্রথমে ৩ টেবিল চামচ পেঁয়াজের রস এবং দেড় টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে, বৃত্তাকার গতিতে আলতো হাতে ম্যাসাজ করুন। ২ ঘণ্টার মতো রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটিও একদিন ছাড়া একদিন করা যেতে পারে।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…