Facial At Home: পুজোয় পার্লারে আর ‘গোল্ড ফেসিয়াল’ নয়, সোনার মত চকচকে ত্বক পেতে ঘরে এই কাজ করলেই হবে

Skin Care Tips: প্রাকৃতিকভাবেই গোল্ড ফেসিয়াল করাটা কী বাড়িতে সম্ভব? তাহলে এর জন্য যে যে নিয়মগুলি রয়েছে, সেগুলির প্রতিটি স্টেপ জেনে নিন এখানে...

Facial At Home: পুজোয় পার্লারে আর 'গোল্ড ফেসিয়াল' নয়, সোনার মত চকচকে ত্বক পেতে ঘরে এই কাজ করলেই হবে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 10:06 AM

শহর-জুড়ে উত্‍সবের মরসুমের (Festival Mood) মেজাজ। শপিং মল থেকে সাধারণ দোকানগুলিতে নতুন জামাকাপড় কেনার জন্য ভিড় যেন উপচে পড়ছে। সেই সঙ্গে কসমেটিক্সের দোকান বা পার্লারগুলিতেও থিক থিক করছে ভিড়। পুজোর যোলোআনা আনন্দে মেতে উঠতে চাই রূপচর্চাও (Beauty Tips)। সকলের থেকে আলাদা হতে, পার্টনারকে মন জয় করতে পোশাকের পাশাপাশি ত্বকের চাই বাড়তি জেল্লা (Bright Skin)। সোনার মত উজ্জ্বল, পরিস্কার ও কোমল করে তুলতে পার্লারে গোল্ড ফেসিয়ালের (Gold Facial) কদর বেশ বেশি। রূপটানের আগে এই ফেসিয়াল ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এই ফেসিয়ালের জন্য পকেট থেকে টাকাও খসাতে হয় বৈকি। এই গোল্ড ফেসিয়াল শুধু জেল্লা বাড়াতেই নয়, ত্বকের স্থিতিস্থাপকতা বাড়াতে, বিভিন্ন রোগ প্রতিরোধের সহায়ক। স্বাস্থ্যকর, উজ্জ্বল ও লাবণ্যে মাখা ত্বকের জন্য তাই টাকা খসিয়ে পার্লারে এই ফেসিয়াল করান অনেকেই।

যদিও এই ধরনের ফেসিয়াল এক পার্লার থেকে অন্য পার্লারকে আলাদা করে। তবে ব্যাপারটা সেই একই। তবে এই পুজোয় যদি বাজেট বাঁচিয়ে ত্বকের জেল্লা বাড়াতে চান তাহলে ঘরে বসেই এই ফেসিয়াল করা সম্ভব। প্রাকৃতিকভাবেই গোল্ড ফেসিয়াল করাটা কী বাড়িতে সম্ভব? তাহলে এর জন্য যে যে নিয়মগুলি রয়েছে, সেগুলির প্রতিটি স্টেপ জেনে নিন এখানে…

প্রাকৃতিক উপায়ে মুখ পরিস্কার করুন

মুখ পরিস্কার করার জন্য সামান্য পরিমাণ দুধ ও তুলোর বল নিন। ওই তুলোর বল কাঁচা দুধে ভিজিয়ে ত্বকের উপর অলতো করে ঘষে নিন। এতে মুখ পরিস্কার হবে নিখুঁতভাবে। ক্লিনজিং হয়ে গেলে ভেজা তোয়ালে বা টিস্যু ব্যবহার করে মুখ মুছে নিন। কিছুক্ষণ ত্বককে বিশ্রাম দিন। দেখবেন ত্বকের উপর থেকে কিলো কিলো ওজন যেন কমে যাবে।

ফেস স্ক্রাব:

গোল্ড ফেসিয়ালের প্রথম ধাপ হিসেবে ক্লিনজিং শেষহলে এবার চাই প্রাকৃতিকভাবে স্ক্রাব ব্যবহার করা। এর জন্য লাগবে চিনি, মধু ও কয়েক ফোঁটা লেবু। প্রতিটি উপকরণ একসঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। এই স্ক্রাব ব্যবহারের ফলে ত্বকের এক্সফোলিয়েশন খুব ভাল হয়। ২-৩ মিনিটের জন্য আলতো করে স্ক্রাব স্করুন ও ঠান্ডা জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন।

ফেস ম্যাসাজ ক্রিম: ম্যাসাজ করা কখনও এড়িয়ে যাবেন না। কারণ ভাল ফেসিয়ালের প্রয়োজনীয় পদক্ষেপই হল এই ম্যাসাজ। ফেস ক্রিম প্রস্তুত করতে লাগবে অ্যালোভেরা জেল, কয়েক ফোঁটা লেবুর রস ও অলিভ অয়েল। তিনটি উপকরণ ব্লেন্ড করে একটি ম্যাসাজ প্যাক তৈরি করুন। এবার মুখের উপর ঢেলে প্রায় ১০ মিনিটের জন্য ম্যাসাজ করুন। নরম টিস্যু বা তোয়ালে দিয়ে মুখের মধ্যে লেপে থাকা প্য়াকটি তুলে ফেলুন।

ফেস মাস্ক- গোল্ড ফেসিয়ালের তিনটি ধাপের পর এবার চাই পুষ্টিকর একটি ভাল ও প্রাকৃতিক ফেস মাস্ক। এটি প্রস্তুত করার জন্য চাই অল্প পরিমাণে হলুদ গুঁড়ো, বেসন, দুধ ও কয়েক ফোঁটা গোলাপ জল। দিতে পারেন মধুও। এবার এই উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে নিন। এবার ফেস মাস্কটি মুখের মধ্যে প্রয়োগ করে প্রায় ২০ মিনিটের জন্য রেখে দিন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বক হলে মধু ব্যবহার করবেন না। বাড়িতে বসেই যদি গোল্ড ফেসিয়াল করতে চান,তাহলে প্রতি মাসে বা প্রতি ১৫ দিন অন্তর একবার করুন। তাহলেই দেখবেন ত্বকের মধ্যে উজ্জ্বল টোন অনুভব হবে। ব্যয়বহুল পণ্যের জন্য আর টাকা খসাতে হবে না। শুধু টাকা খরচই নয়, পার্লারের বা স্পাগুলিতে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্টও করতে হবে না।