Glowing Skin: রাতারাতি ঝলমল করবে ত্বক! গ্লোয়িং স্কিনের জন্য সপ্তাহে ১দিন ব্যবহার করুন স্ট্রবেরির বিশেষ ফেসপ্যাক

Strawberry Face Mask: স্ট্রবেরির ফেসপ্যাক ম্যাজিকের মত ত্বকে উজ্জ্বলভাব আনে। রাতারাতি মুখের ত্বকে জেল্লা ফেরাতে হলে স্ট্রবেরির ফেস মাস্কের উপকারিতা অনেক। সেগুলিই এখানে জেনে নিন একঝলকে...

Glowing Skin: রাতারাতি ঝলমল করবে ত্বক! গ্লোয়িং স্কিনের জন্য সপ্তাহে ১দিন ব্যবহার করুন স্ট্রবেরির বিশেষ ফেসপ্যাক
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2022 | 12:20 PM

যত পুজোর তারিখ এগিয়ে আসছে, তত বেশি ত্বকের পরিচর্চার (Skin Care Tips) দিকে মন বসছে মহিলাদের। উজ্জ্বল ও দাগহীন ত্বকের জন্য নানারকম টোটকা (Home Remedies) মেনে চলার চেষ্টা করছেন। কিন্তু ফল পাচ্ছেন না। তবে শুধু নামী-দামি পণ্য ব্যবহার বা টোটকা মেনে চললেই হবে না, জীবনযাত্রা ও খাদ্যাভাসের উপরও নজর দিতে হবে। রোদ, ধুলোবালি ও মানসিক চাপের কারণে ত্বকের উপর ব্রণ, কালো ছোপ ও অকালে বলিরেখা পড়তে দেখা যায়। এই সমস্ত সমস্যা থেকে পরিত্রাণ পেতে ত্বকের যত্নের জন্য নামী-দামি পণ্য বেছে নেওয়া হয়। কিন্তু সেই পণ্যগুলিতে রাসায়নিক থাকায় দীর্ঘমেয়াদী ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা প্রবল হয়। তবে ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে ও উজ্জ্বল ত্বক (Glowing Skin) পাওয়ার জন্য প্রাকৃতিক উপায়কেই সর্বোত্তম বলে মনে করা হয়। তার জন্য ফল হল ত্বকের জন্য সেরা উপকরণ। টকম-মিষ্টি স্বাদের স্ট্রবেরি (Strawberry)ত্বকের যে কোনও সমস্যা দূর করার জন্য আশীর্বাদের চেয়ে কম কিছু নয়। স্ট্রবেরির ফেসপ্যাক ম্যাজিকের মত ত্বকে উজ্জ্বলভাব আনে। রাতারাতি মুখের ত্বকে জেল্লা ফেরাতে হলে স্ট্রবেরির ফেস মাস্কের উপকারিতা অনেক। সেগুলিই এখানে জেনে নিন একঝলকে…

উজ্জ্বল ত্বক- স্ট্রবেরির মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট, যার ফলে ত্বকের গভীরে গিয়ে পুষ্টি যোগায়। সপ্তাহে যদি একদিনই ফেসপ্যাক ব্যবহার করা হয়, তাহলে কয়েকদিনের মধ্যেই মুখের ত্বক হল ঝলমলে ও প্রাণবন্ত।

সংক্রমণ থেকে রক্ষা করে- কখনও কখনও ত্বকের যত্নের জন্য বিভিন্ন পণ্য ব্যবহার করার পরে মুখের ফুসকুড়ি, চুলকানি , র‍্যাশেস, ফোলাভাব দেখা যায়। স্ট্রবেরির ফেসপ্যাক ব্যবহার করলে কয়েকমিনিটের মধ্যে এই সমস্যাগুলি থেকে মুক্তি পাওয়া যাবে।

অকাল বার্ধক্যকে বলুন বাই-বাই- সময়ের অভাবে অনেকেই ত্বকের সঠিক পরিচর্চা করতে পারেন না। তারজন্য ত্বকের উপর অকাল বার্ধক্যের ছাপ পড়ে সুস্পষ্ট। তবে স্ট্রবেরির ফেসপ্যাকের কারণে এই সমস্যারও হবে সমাধান। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফলিক অ্যাসিড, যা বুড়িয়ে যাওয়ার লক্ষণগুলির যম হিসেবে কাজ করে।

সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে- বাজারচলতি সানস্ক্রিন ক্রিম ও লোশন রয়েছে, যেখানে স্ট্রবেরির নির্যাস ব্যবহার করা হয়। সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে স্ট্রবেরির রয়েছে শক্তিশালী গুণ। ঘরে তৈরি স্ট্রবেরির ফেসপ্যাক রোদে পোড়া ছোপ বা দাগ তুলতে ও ট্যান রোধ সাহায্য করে।

ব্রণের সমস্যা দূর করে- ব্রণের সমস্যা মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়। তবে এই সাধারণ সমস্যা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ স্ট্রবেরির ফেসপ্যাক ব্রণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াগুলির বৃদ্ধি বন্ধ করতে ও উজ্জ্বল-সমৃণ ত্বকের জন্য স্ট্রবেরির গুণ অনেক।

স্ট্রবেরি ফেসপ্যাক কীভাবে ঘরে তৈরি করবেন

প্রথমে স্ট্রবেরিগুলি নিয়ে পিষে নিন। গ্রাইন্ডার ব্যবহার করলে কাজটি আরও সহজ হয়ে যায়। এছাড়া চামচ দিয়ে স্ম্যাশ করে নিতে পারেন। সঠিক স্ট্রবেরি বেছে নেওয়ার চাবিকাঠি হল সেগুলি অবশ্যই নরম হতে হবে। তাহলে পিষতেও সহজ হবে। এবার তাতে ১ চা চামচ মধু নিন। ভাল করে মিশিয়ে নিতে পারেন। এছাড়া ত্বকের সমস্যা অনুযায়ী, ওটসমিল বা দইও ব্যবহার করতে পারেন। এবার ফেসপ্যাক তৈরি হয়ে গেলে মুখ পরিস্কার করে তা ব্যবহার করুন গোটা মুখে। এবার ২০ মিনিট অপেক্ষা করতে হবে। হয়ে গেলে আলতো করে স্ক্রাব করে প্যাকটি তুলে ফেলতে হবে। শেষে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না যেন।